আফিয়া সিদ্দিকীর মামলা প্রত্যাহারের আহ্বান ব্রিটিশ এমপিদের

পাকিস্তানের স্নায়ুবিজ্ঞানী আফিয়া সিদ্দিকীর বিরুদ্ধে মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের হত্যাচেষ্টার যে অভিযোগ আনা হয়েছে, ব্রিটেনের পার্লামেন্ট সদস্যরা তাকে ত্রুটিপূর্ণ অভিহত করে মামলাটি প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে আফিয়াকে পাকিস্তানে প্রত্যাবাসনেরও আহ্বান জানিয়েছেন তাঁরা। সম্প্রতি নিউইয়র্কের একটি আদালত আনুষ্ঠানিকভাবে আফিয়াকে আফগানিস্তানে মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের হত্যাচেষ্টার অভিযোগে অভিযুক্ত করেন।
আফিয়াকে দোষী সাব্যস্ত করার ঘটনাকে ‘সুষ্ঠু বিচার নিশ্চিত করতে আদালত ব্যর্থ হয়েছেন’ বলে অভিহিত করেছেন ব্রিটিশ পার্লামেন্টের সদস্যদের একাংশ। লর্ড নাজির আহমেদ বলেছেন, নিউইয়র্কে আফিয়ার বিচার ছিল ত্রুটিপূর্ণ। প্রকৃত ঘটনা যাচাই না করেই তাঁকে অভিযুক্ত করা হয়েছে। তিনি বলেন, আফিয়াকে পাকিস্তানে প্রত্যাবাসনের আহ্বান জানিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাকে ব্রিটিশ পার্লামেন্টের সদস্য একটি চিঠি দেবেন।
লর্ড নাজির আহেমদ আরও বলেন, বিষয়টি ব্রিটিশ পার্লামেন্টে তোলা হবে। আফিয়াকে ব্রিটিশ সরকার কীভাবে সাহায্য করতে পারে, সে ব্যাপারে আলোচনা করা হবে।
লর্ড নাজিরের পাশাপাশি এ ব্যাপারে আরও কথা বলেন লর্ড আলতাফ শেখ, পার্লামেন্ট সদস্য মুহাম্মাদ সারওয়ার, মুহাম্মাদ সগির, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের ব্রিটেন শাখার রাবিয়া জিয়া, সাংবাদিক ইয়োনি রিডলি ও ব্যারিস্টার আবিদ হুসাইন।

No comments

Powered by Blogger.