ভারত সরকারের সঙ্গে আলোচনায় প্রস্তুত মাওবাদীরা

ভারতের মাওবাদী বিদ্রোহীদের একজন জ্যেষ্ঠ নেতা বলেছেন, তাঁরা সরকারের সঙ্গে আলোচনা শুরু করতে প্রস্তুত। তবে এ জন্য তিনি শর্ত জুড়ে দিয়েছেন। শর্ত হচ্ছে, তাঁদের কয়েকজন জ্যেষ্ঠ নেতাকে মুক্তি দিতে হবে।
মাওবাদী নেতা কোতেসওয়ারা রাও বিবিসিকে বলেন, আলোচনা শুরুর জন্য তাঁদের অন্তত চারজন জ্যেষ্ঠ নেতাকে কারাগার থেকে মুক্তি দিতে হবে।
ভারতের বেশ কয়েকটি রাজ্যে কমিউনিস্ট শাসনব্যবস্থা প্রবর্তনের জন্য লড়াই চালিয়ে যাচ্ছেন মাওবাদী বিদ্রোহীরা। ২০ বছর ধরে চলা এই লড়াইয়ে ছয় হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে।
গত নভেম্বরে কোতেসওয়ারা রাও বলেছিলেন, তাঁদের বিরুদ্ধে পরিকল্পিত অভিযান স্থগিত করা হলে তাঁরা সরকারের সঙ্গে আলোচনায় বসবেন। তবে এবার তিনি বলেন, তাঁদের কারাবন্দী চারজন জ্যেষ্ঠ নেতাকে মুক্তি দিতে হবে, যাতে তাঁরা সরকারের সঙ্গে যেকোনো আলোচনায় অংশ নিতে পারেন।
ওই চারজন নেতা হলেন কোবাদ গান্ধী, অমিতাভ বাগচি, নারায়ণ সান্যাল ও সুশীল রায়। কোতেসওয়ারা রাও বলেন, ‘ওই চারজন নেতা আমাদের প্রতিনিধিদলে থাকবেন, যাঁরা ভারত সরকারের সঙ্গে আলোচনা করবেন।’ তিনি আরও বলেন, নিরাপত্তা বাহিনীর অভিযানের কারণে বেশ কয়েকটি রাজ্যের গরিব ও আদিবাসী লোকজন নিদারুণ দুরবস্থার মধ্যে পড়েছে। এটা অবশ্যই বন্ধ করতে হবে। কোতেসওয়ারা রাও বলেন, ‘মাথায় বন্দুক তাক করে আপনি আমাদের সঙ্গে কথা বলতে পারেন না।’

No comments

Powered by Blogger.