নাটের গুরু তাহলে মালিক

সবার সমর্থন পাচ্ছেন না বলে স্বেচ্ছায় অধিনায়কত্ব ছেড়েছেন ইউনুস খান। অস্ট্রেলিয়া সফরে পারফরম্যান্স-ভরাডুবির পর দলে অনৈক্যের কথা বলে প্রকারান্তরে একই অভিযোগ করেছেন মোহাম্মদ ইউসুফও। তবে দলে ‘অনৈক্য’র দায়টা সবার ওপর নয়, ইউসুফ চাপাচ্ছেন একজনের ওপরই, ‘কোনো সন্দেহ নেই, কেবল একজনই দলের ঐক্য নষ্ট করছে। অন্য খেলোয়াড়দের বিভ্রান্ত করছে। এ নিয়ে কোচ ইন্তিখাব আলম ও টিম ম্যানেজমেন্টের অন্যদের সঙ্গে কথা বলেছি। তাঁরাও আমার সঙ্গে একমত।’
কে সেই নাটের গুরু? নামটা মুখে উচ্চারণ করেননি ইউসুফ, ‘বোর্ড চেয়ারম্যান ইজাজ বাটের কাছেই শুধু নামটা প্রকাশ করব আমি।’ ইউসুফ না বললেও, তাঁর ঘনিষ্ঠজনদের সূত্রে সেই ‘খলনায়ক’কে আবিষ্কার করে ফেলেছে পাকিস্তানি মিডিয়া। যাঁর আচরণে তিতিবিরক্ত হয়ে জাতীয় দল ছেড়ে যোগ দিয়েছিলেন বিদ্রোহী ক্রিকেট লিগ আইসিএলে, সেই শোয়েব মালিকের দিকেই ইঙ্গিত ইউসুফের। তাঁর ঘনিষ্ঠ সূত্রগুলো এও জানাচ্ছে, মালিকের বিপক্ষে দলের ড্রেসিংরুমের সংহতি নষ্টের অভিযোগ অন্য ক্রিকেটারদেরও।
অস্ট্রেলিয়া সিরিজের মাঝপথেই পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) জানিয়েছিল, অস্ট্রেলিয়া সফর শেষে নতুন অধিনায়ক পাবে দল। বোর্ডের এই অবস্থান জানার পর অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছে বলে জানিয়েছেন ইউসুফ। টেস্ট ক্রিকেটের প্রতি দলের কিছু ক্রিকেটার আগ্রহ হারিয়ে ফেলেছেন এবং এর প্রভাব দলের পারফরম্যান্সে পড়েছে বলে মনে করেন তিনি।
তবে ইউসুফ স্বীকার করে নিচ্ছেন, নেতৃত্ব দেওয়ার সহজাত গুণ তাঁর মধ্যে নেই, ‘হাজারে একজন সহজাত অধিনায়ক খুঁজে পেতে পারেন আপনি। নেতৃত্ব দেওয়ার সহজাত গুণ আমার মধ্যে নেই। কিন্তু আমাকে যে দায়িত্ব দেওয়া হয়েছিল সেটা পালনের সর্বোচ্চ চেষ্টাই করেছি। রিকি পন্টিং অনেক অভিজ্ঞ অধিনায়ক। তার সঙ্গে আমার তুলনা করলে সেটা অন্যায় হবে।’
অস্ট্রেলিয়ায় দলের বাজে পারফরম্যান্সের কারণে তদন্ত কমিটির জেরার মুখে পড়তে হচ্ছে ইউসুফকে। অস্ট্রেলিয়া-বিপর্যয় খতিয়ে দেখার জন্য গঠিত ছয় সদস্যের কমিটি ইউসুফ ছাড়াও তলব করেছে কোচ ইন্তিখাব আলম ও পার্থে বল ট্যাম্পারিং করে দুই ম্যাচ নিষিদ্ধ হওয়া শহীদ আফ্রিদিকে।
এদিকে নতুন কোচের সন্ধানে নেমেছে পিসিবি। সম্ভাব্য প্রার্থী হিসেবে অস্ট্রেলিয়ার গ্রেগ চ্যাপেল, দক্ষিণ আফ্রিকার রিচার্ড পাইবাসের নামও জানিয়েছিল তারা। তবে পিসিবির প্রস্তাবে ‘না’ করে দিয়েছেন ভারতের সাবেক অস্ট্রেলীয় কোচ গ্রেগ চ্যাপেল। সেন্টার অব এক্সেলেন্সের প্রধান কোচ হিসেবে কর্মরত চ্যাপেল পিসিবির প্রস্তাব পাওয়ার কথা স্বীকার করে জানিয়েছেন, ‘ওয়াসিম বারী গতকাল ফোন করেছিল আমাকে। এতে আমি খুশি হয়েছি এবং সম্মানিত বোধ করছি। কিন্তু আমি অপারগতার কথাও জানিয়ে দিয়েছি তাকে।

No comments

Powered by Blogger.