ইরানের ওপর চাপ বাড়ালেন ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, পরমাণু কর্মসূচি অব্যাহত রাখার কারণে ইরানের বিরুদ্ধে তাৎপর্যপূণ অবরোধের দিকে অগ্রসর হচ্ছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় ইরানের অসদাচরণের বিরুদ্ধে ঐক্যবদ্ধ।
গত মঙ্গলবার প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, ইরান অস্বীকার করলেও এটা পরিষ্কার যে তেহরান পরমাণু অস্ত্র তৈরির জন্য কাজ করছে।
চিকিৎসা গবেষণা চুল্লিতে ব্যবহারের জন্য তেহরান ইউরেনিয়াম ২০ শতাংশ পর্যন্ত সমৃদ্ধকরণের কাজ শুরু করেছে—ইরানের সরকারি গণমাধ্যমে এ খবর প্রকাশিত হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট ওই মন্তব্য করলেন।
ওবামা বলেন, যুক্তরাষ্ট্র আত্মবিশ্বাসী যে এ ক্ষেত্রে ইরানের অসদাচরণের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায় ঐক্যবদ্ধ।
ওবামা বলেন, ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের জন্য নতুন প্রচেষ্টা ন্যায়সংগতভাবে ও দ্রুততার সঙ্গে এগিয়ে যাচ্ছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই তাঁদের ওই চেষ্টা পূর্ণাঙ্গ রূপ পাবে বলেও ওবামা উল্লেখ করেন।
মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, তেহরানের সর্বশেষ ওই পদক্ষেপ রাশিয়া অনুমোদন না করায় তিনি খুশি। তবে তিনি বলেন, ইরানের বিরুদ্ধে আরেক দফা অবরোধ আরোপের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদে নেওয়া নতুন চেষ্টার প্রতি চীন কীভাবে সাড়া দেবে, সেটা এখনো পরিষ্কার নয়। উল্লেখ্য, ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে বিরোধের অবসানে আরও আলোচনার আহ্বান জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য রাষ্ট্র চীন।
ওবামা বলেন, পরমাণু শক্তি শুধু বেসামরিক কাজে ব্যবহার করা হবে—তেহরান এমন দাবি করলেও তারা আসলে পরমাণু অস্ত্র তৈরি করছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে এটা গ্রহণযোগ্য নয়।
বিশেষজ্ঞরা বলছেন, ইরান যদি ইউরেনিয়াম ২০ শতাংশ পর্যন্ত সমৃদ্ধ করতে পারে, তাহলে তারা পরমাণু বোমা তৈরির জন্য প্রয়োজনীয় ৯৩ শতাংশ সমৃদ্ধ ইউরেনিয়াম উৎপাদনের দিকে এগিয়ে যেতে পারবে।
এদিকে রাশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদের প্রধান নিকোলাই পাট্রুশেভ বলেছেন, ইরান পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করছে না—তেহরানের ইউরেনিয়াম ২০ শতাংশ পর্যন্ত সমৃদ্ধকরণের কাজ শুরু করায় তাদের ওই দাবির ব্যাপারে এই সন্দেহের সৃষ্টি হয়েছে।
সংকটের কূটনৈতিক সমাধানের প্রচেষ্টায় আগামী সপ্তাহে ইরান সফরে যাচ্ছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী আহমেত দাভুটোগলু। ইরান ও পশ্চিমা বিশ্ব উভয়ের সঙ্গেই তুরস্কের সুসম্পর্ক রয়েছে।

No comments

Powered by Blogger.