অর্থবহ সম্পর্কের জন্য পাকিস্তানকে সন্ত্রাসবাদ দমন করতে হবে

ভারতের রাষ্ট্রপতি প্রতিভা পাতিল গতকাল সোমবার সংসদে দেওয়া ভাষণে বলেছেন, পাকিস্তানের সঙ্গে যেকোনো অর্থবহ সম্পর্কের জন্য ইসলামাবাদকে অবশ্যই ‘সন্ত্রাসবাদ’ দমন করতে হবে। মুম্বাই হামলার ঘটনার পর প্রতিবেশী দেশ পাকিস্তানের সঙ্গে আগামী বৃহস্পতিবার এই প্রথম আনুষ্ঠানিক আলোচনার জন্য প্রস্তুতি নিচ্ছে ভারত। এমন মুহূর্তে ভারতের রাষ্ট্রপতি প্রতিভা পাতিল এ কথা বললেন।
সংসদের উদ্বোধনী অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণ দেওয়ার সময় প্রতিভা পাতিল বলেন, পরমাণু ক্ষমতাধর প্রতিবেশী এ দুটি দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নের দ্বার উন্মুক্ত রয়েছে। উল্লেখ্য, আগামী বৃহস্পতিবার এ দুই দেশের পররাষ্ট্রসচিবদের বৈঠক করার কথা রয়েছে।
রাষ্ট্রপতি পাতিল বলেন, পাকিস্তান সন্ত্রাসবাদের হুমকি ব্যাপকভাবে মোকাবিলা এবং ভারতের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ড দমনে কার্যকর পদক্ষেপ নিলে ভারত ইসলামাবাদের সঙ্গে অর্থবহ সম্পর্ক উন্নয়নে প্রস্তুত রয়েছে।
২০০৮ সালের নভেম্বরে মুম্বাইয়ে বন্দুকধারীদের হামলার ঘটনার পর পাকিস্তানের সঙ্গে সব ধরনের সংলাপ বাতিল করে ভারত। এরপর এই প্রথম দেশ দুটির মধ্যে আলোচনা হওয়ার কথা। জঙ্গিদের ওই হামলায় সে সময় ১৬৬ জন প্রাণ হারায়।
নয়াদিল্লি ও ইসলামাবাদ ১২ ফেব্রুয়ারি উভয় দেশের মধ্যে নতুন করে শান্তি আলোচনা শুরুর ঘোষণা দেয়। এর এক দিন পরই পুনের একটি রেস্তোরাঁয় বোমা বিস্ফোরণে ১৫ জন নিহত হয়। এ ঘটনায় শান্তি আলোচনা বিঘ্নিত হওয়ার আশঙ্কায় ভারতের বিরোধীদলীয় কয়েকজন নেতা ২৫ ফেব্রুয়ারির বৈঠক স্থগিত করার জন্য পররাষ্ট্রসচিবের প্রতি আহ্বান জানান।
পাকিস্তানে শিখ নাগরিককে হত্যা
এদিকে তালেবান জঙ্গিরা পাকিস্তানের পার্বত্য এলাকায় অপহূত যশপাল সিং নামের এক শিখকে শিরশ্ছেদ করে হত্যা করেছে। পরিবার থেকে মুক্তিপণ দিতে ব্যর্থ হওয়ায় জঙ্গিরা তাঁকে হত্যা করে। পাকিস্তানের একজন কর্মকর্তা গতকাল সোমবার এ কথা জানান। খাইবার জেলার বারা শহরে জানুয়ারি মাসে যে তিন শিখকে অপহরণ করা হয়েছিল, যশপাল সিং তাঁদের একজন। গত রোববার নিকটবর্তী ওরাকজাই জেলায় তাঁর লাশ পাওয়া গেছে।
ওই খবরের পর সংসদের বাইরে এক সংবাদ সম্মেলনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস এম কৃষ্ণা বলেন, ভারত সরকার পাকিস্তানে সংঘটিত ওই হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানাচ্ছে। বিষয়টি বৃহস্পতিবারের বৈঠকে তোলা হবে।

No comments

Powered by Blogger.