১৩ সদস্য আগ্রহ প্রকাশ করেছেন

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদের নির্বাচনে অংশ নেওয়ার জন্য ১৩ জন সদস্য আগ্রহ প্রকাশ করেছেন। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) নতুন নির্দেশনা মেনেই গতকাল সোমবার তাঁরা ডিএসইতে আগ্রহপত্র জমা দেন।
আগ্রহী ব্যক্তিদের মধ্যে বর্তমান ও সাবেক সভাপতি, সহসভাপতি ও পরিচালকেরা ছাড়াও সাধারণ সদস্যরা রয়েছেন।
যে ১৩ জন আগ্রহ প্রকাশ করেছেন তাঁরা হলেন: রকিবুর রহমান, আহমেদ ইকবাল হাসান, আবদুল হক, আহমেদ রশিদ, শরিফ আতাউর রহমান, খাজা গোলাম রসুল, আনোয়ার হোসেন, দস্তগীর মোহাম্মদ আদিল, এম এ মুনিম, গোলাম কাদের, মুজিবর রহমান, আহসানুল ইসলাম ও হাবিবুল আওয়াল মোস্তাক। তবে এ তালিকায় বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমানের নাম নেই। আগের তফসিল অনুযায়ী তিনি নির্বাচনে অংশ নেওয়ার জন্য মনোনয়নপত্র সংগ্রহ করলেও এবার আগ্রহ দেখাননি।
এর আগে গত ১৪ ফেব্রুয়ারি এসইসির একটি আদেশের কারণে ডিএসই পূর্বঘোষিত নির্বাচনী তফসিল বাতিল করে।
এসইসির জারি করা ওই আদেশে বলা হয়, স্টক এক্সচেঞ্জের নির্বাচনে অংশ নিতে ইচ্ছুক প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার ন্যূনতম পাঁচ দিন আগে এসইসির কাছ থেকে অনাপত্তি নিতে হবে। আগের তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেওয়ার ঠিক আগের দিন এ নির্দেশ দেওয়ায় ডিএসইর নির্বাচন কমিশন আগের নির্বাচন স্থগিত করে নতুন তফসিল ঘোষণা করে। এ তফসিল অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২১ মার্চ। আগের তফসিল অনুযায়ী আগামী ৩ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।
নতুন তফসিলে এসইসির অনাপত্তির জন্য ২২ ফেব্রুয়ারির মধ্যে নির্বাচনে অংশগ্রহণে ইচ্ছুক সম্ভাব্য প্রার্থীদের ডিএসইতে ইচ্ছাপত্র দাখিল করার নির্ধারিত দিন ধার্য করা হয়। সে অনুযায়ী প্রার্থীরা তাঁদের আগ্রহ জানিয়েছেন। আজ মঙ্গলবার ডিএসই আগ্রহীদের তালিকা এসইসিতে পাঠাবে। এসইসি যাঁদের ব্যাপারে অনাপত্তি দেবে কেবল তাঁরাই নির্বাচনে অংশ নিতে পারবেন।
তবে প্রার্থীদের অনেকেরই আশঙ্কা, ডিএসইকে রাজনৈতিকীকরণের লক্ষ্যে সরকারের নির্দেশে এসইসি এমন একটি আদেশ দিয়েছে। একই উদ্দেশ্য হাসিলের জন্য তাঁদের ব্যাপারে অনাপত্তি জানানো হতে পারে।
এ ব্যাপারে তাঁরা সব পক্ষকে সতর্ক থাকার আহ্বান জানান।

No comments

Powered by Blogger.