মাবু হত্যাকাণ্ডে বিদেশি পাসপোর্ট ব্যবহারের ঘটনায় ইইউর উদ্বেগ

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) দুবাইয়ে হামাস নেতাকে হত্যার কাজে ইউরোপীয় পাসপোর্ট ব্যবহারে গভীর উদ্বেগ প্রকাশ করেছে। ইইউর বর্তমান সভাপতি স্পেন গতকাল সোমবার এ কথা জানিয়েছে।
ইসরায়েল ও ইউরোপীয় কয়েকজন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে গতকাল সোমবার বৈঠকের লক্ষ্যে ব্রাসেলস পৌঁছে স্পেনের পররাষ্ট্রমন্ত্রী মিগুয়েল অ্যাঞ্জেল মোরাতিনোস সাংবাদিকদের বলেন, ‘ভিন্ন উদ্দেশ্যে ভিন্ন কাজে ইউরোপীয় পাসপোর্ট যে ব্যবহূত হতে পারে, তা দেখে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।’
বৈঠকের আগে মোরাতিনোস বলেন, ‘আমরা বিষয়টি নিয়ে আলোচনা করব। এ ছাড়া আশা করি এ বিষয়ে আমরা একটি বিবৃতিও প্রকাশ করব।’
ইসরায়েলে উপ-পররাষ্ট্রমন্ত্রী ড্যানি আয়ালন গত শনিবার বলেন, খুনের ঘটনায় বিদেশি পাসপোর্ট ব্যবহারের কারণে ইউরোপের সঙ্গে ইসরায়েলের সম্পর্কের ক্ষেত্রে তিনি কোনো সমস্যা দেখছেন না। কিন্তু ব্রিটেন, আয়ারল্যান্ড, ফ্রান্স ও জার্মানি তাদের দেশে নিয়োজিত ইসরায়েলি দূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করেছে। এ ছাড়া ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড মিলিব্যান্ড ইসরায়েলের প্রতি ঘটনা তদন্তে পূর্ণ সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন।
হামাসের সশস্ত্র শাখার প্রতিষ্ঠাতা আল মাবহুহর লাশ ২০ জানুয়ারি দুবাইয়ে তাঁর হোটেলকক্ষ থেকে উদ্ধার করা হয়। দুবাই পুলিশ ১১ জন সন্দেহভাজনের ছবিসহ নাম প্রকাশ করেছে। এই ১১ জনের ছয়জন ব্রিটিশ, তিনজন আয়ারল্যান্ড, একজন জার্মানি ও একজন ফ্রান্সের পাসপোর্ট নিয়ে সংযুক্ত আরব আমিরাতে প্রবেশ করেছিল। কিন্তু এসব পাসপোর্ট ছিল জাল কিংবা চুরি করা।
এদিকে হামাস নেতা হত্যাকাণ্ডে ইসরায়েলের কূটনৈতিক অঙ্গনে দীর্ঘমেয়াদি ক্ষতি বা এর গোয়েন্দা সংস্থা মোসাদের সুনাম ক্ষুণ্ন হবে—এমন আশঙ্কা গত রোববার নাকচ করে দিয়েছেন ইসরায়েলি গোয়েন্দা বিশেষজ্ঞরা।
ইসরায়েলের জাতীয় নিরাপত্তা পরিষদের সাবেক প্রধান ও সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত জেনারেল উজি দাইয়ান আর্মি রেডিওতে বলেন, ঘটনা যেই ঘটিয়ে থাকুক, সর্বশেষ কথাটি হলো, সন্ত্রাসবাদবিরোধী লড়াইয়ের প্রেক্ষাপটে একটি গুরুত্বপূর্ণ কাজই সম্পাদিত হয়েছে।
দুবাই পুলিশ বলেছে, তারা এক প্রকার নিশ্চিত যে, মোসাদই এ হত্যাকাণ্ড ঘটিয়েছে। সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ গত রোববার জোর দিয়ে বলেছেন, এই হত্যাকাণ্ডে জড়িতদের বিচারের কাঠগড়ায় দাঁড় করানো হবে।

No comments

Powered by Blogger.