উরুজগান প্রদেশের দায়িত্ব নেবে না অস্ট্রেলিয়ান সেনারা

অস্ট্রেলিয়া হুঁশিয়ারি দিয়ে বলেছে, আফগানিস্তানের উরুজগান প্রদেশ থেকে নেদারল্যান্ড তার সেনা সরিয়ে নিলে অস্ট্রেলিয়া কোনো অবস্থাতেই সেখানে তাদের সেনা মোতায়েন করবে না। এ বিষয়ে এরই মধ্যে তারা ন্যাটো কর্তৃপক্ষ ও যুক্তরাষ্ট্রের কাছে তাদের অবস্থান পরিষ্কার করেছে। আফগানিস্তান থেকে ডাচ সেনা সরিয়ে আনা হবে বলে নেদারল্যান্ডের পক্ষ থেকে ঘোষণা দেওয়ার পর অস্ট্রেলিয়া পরিষ্কারভাবে এ ঘোষণা দেয়। খবর এএফপির।
অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন স্মিথ গত রোববার সাংবাদিকদের বলেন, ‘আফগানিস্তানে নেদারল্যান্ড যে ভূমিকা রেখেছে, আমরা তার অকুণ্ঠ প্রশংসা করি। কিন্তু ন্যাটো ও ইন্টারন্যাশনাল সিকিউরিটি অ্যাসিসট্যান্স ফোর্সকে আমরা পরিষ্কার ভাষায় বলতে চাই, ডাচ সেনাদের যদি সরিয়ে আনা হয়, তাহলে অস্ট্রেলিয়া উরুজগান প্রদেশে নিরাপত্তা নিশ্চিত করার ভার কিছুতেই নেবে না।’ স্মিথ জানান, উরুজগান থেকে নেদারল্যান্ডের সেনারা সরে গেলে সেখানে যে নেতৃত্বশূন্যতার সৃষ্টি হবে, সে সংকট কাটানোর দায়ভার ন্যাটোর ওপরই বর্তাবে।
আফগানিস্তানে বর্তমানে এক হাজার ৫৫০ জন অস্ট্রেলিয়ান সেনা মোতায়েন রয়েছে। তালেবান অধ্যুষিত হেলমান্দ প্রদেশে তারা দায়িত্বরত আছে। ন্যাটো আফগানিস্তানে তাদের মিশনের কার্যকাল আরও এক বছর বাড়ানোর আবেদন করলেও সে দেশের জোট সরকার সে আবেদনে রাজি হয়নি। এর ধারাবাহিকতায় নেদারল্যান্ড উরুজগান প্রদেশ থেকে তাদের এক হাজার ৯৫০ জন সেনা সরিয়ে আনবে বলে ঘোষণা দেয়। আগামী আগস্টের মধ্যেই তারা এসব সেনা সরাবে বলে কথা রয়েছে। তাদের জায়গায় অস্ট্রেলিয়ান সেনাদের মোতায়েন করার নির্দেশ আসতে পারে বলে ধারণা করা হয়।

No comments

Powered by Blogger.