ভারতীয় টেস্ট দলে তিন নতুন মুখ

বাংলাদেশকে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করার পরও ভারতীয় দল একটা দুশ্চিন্তা নিয়েই এ দেশ ছেড়ে গেছে। দুশ্চিন্তার নাম ইনজুরি। চট্টগ্রাম টেস্টে পাওয়া চোট ঢাকায় খেলতে দেয়নি শ্রীশান্ত ও ভিভিএস লক্ষ্মণকে। ঢাকা টেস্টে ইনজুরিতে পড়েছেন রাহুল দ্রাবিড় ও যুবরাজ সিং। এই চারজনের তিনজনকেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচে পাচ্ছে না ভারত। ৬ ফেব্রুয়ারি নাগপুরে শুরু হতে যাওয়া প্রথম টেস্টের দলে নেই দ্রাবিড়, যুবরাজ ও শ্রীশান্ত।
প্রথম টেস্টের ১৫ সদস্যের ভারতীয় দলে অভিজ্ঞ তিন ক্রিকেটারের জায়গায় নেওয়া হয়েছে তিন নতুন মুখ ব্যাটসম্যান সুব্রামনিয়াম বদ্রিনাথ, ফাস্ট বোলার অভিমন্যু মিঠুন ও উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা।
যাদের কাছ থেকে আইসিসি টেস্ট র্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটি কেড়ে নিয়েছে ভারত, সেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বলেই আসন্ন সিরিজটি ভারতের কাছে খুবই গুরুত্বপূর্ণ। ভারত ০-২ ব্যবধানে সিরিজ হারলে র্যাঙ্কিংয়ের শীর্ষস্থানও হারাবে। আর ব্যবধানটা দক্ষিণ আফ্রিকার অনুকূলে ১-০ হলে দুদলেরই রেটিং পয়েন্ট হবে সমান—১২৩। এমন গুরুত্বপূর্ণ একটা সিরিজে দ্রাবিড়-যুবরাজকে হারানো ভারতের জন্য একটা ধাক্কাই। তবে নির্বাচক কমিটির চেয়ারম্যান কৃষ্ণমাচারি শ্রীকান্ত জানিয়েছেন, ইনজুরিতে পড়া ক্রিকেটারদের ফিটনেস দেখেই দ্বিতীয় টেস্টের দল ঘোষণা করা হবে। অর্থাত্ এর মধ্যেই সুস্থ হয়ে উঠলে ভারত দ্রাবিড়, যুবরাজদের ফিরে পেতে পারে ১৪ ফেব্রুয়ারি শুরু কলকাতা টেস্টে।
তামিলনাড়ুর ব্যাটসম্যান বদ্রিনাথ এর আগে ৩টি ওয়ানডে খেললেও টেস্ট ক্যাপ মাথায় ওঠাতে পারেননি। আশা করা হচ্ছে এবার উঠবে। রঞ্জিতে দারুণ বোলিং করে জাতীয় দলে জায়গা করে নিয়েছেন অভিমন্যু। অভিষেক মৌসুমেই কর্ণাটকের এই ফাস্ট বোলার ৯ ম্যাচে নিয়েছেন ৪৭ উইকেট। আর পশ্চিমবঙ্গের ঋদ্ধিমান সাহা দলে ঢুকেছেন দিনেশ কার্তিককে সরিয়ে, মহেন্দ্র সিং ধোনির পর দ্বিতীয় উইকেটকিপার হিসেবে।
ভারত দল: মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), বীরেন্দর শেবাগ, গৌতম গম্ভীর, মুরালি বিজয়, শচীন টেন্ডুলকার, ভিভিএস লক্ষ্মণ, সুব্রামনিয়াম বদ্রিনাথ, হরভজন সিং, জহির খান, ইশান্ত শর্মা, অমিত মিশ্র, সুদীপ তিয়াগি, প্রজ্ঞান ওঝা, অভিমন্যু মিঠুন ও ঋদ্ধিমান সাহা।

No comments

Powered by Blogger.