ই-গভর্ন্যান্স প্রতিষ্ঠার ওপর জোর দিলেন অর্থমন্ত্রী



দেশের সবচেয়ে বড় কম্পিউটার বাজার ঢাকার বিসিএস কম্পিউটার সিটি। গতকাল বৃহস্পতিবার শুরু হয়েছে এই বাজারের বার্ষিক মেলা ‘সিটিআইটি ২০১০’।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গতকাল বিকেলে কম্পিউটার সিটির খোলা জায়গায় (টেরেস) ১০ দিনের এই মেলার উদ্বোধন করেন। এ সময় তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ সেদিনই হবে, যেদিন ই-গভর্ন্যান্স চালু হবে। সত্যিকার অর্থে ই-গভর্ন্যান্স চালু হলে আমরা সুনীতি ও সুশাসন পাব। ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে ব্যবসায়িক কর্মকাণ্ডে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে বলেও তিনি মন্তব্য করেন।
মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সভাপতি মোস্তাফা জব্বার কম্পিউটার নেটওয়ার্কিং পণ্য আমদানির ক্ষেত্রে যেসব সমস্যা আছে, সেসব সমাধান করার আহ্বান জানান। তিনি বলেন, ছাত্র-শিক্ষকেরা যাতে সহজ শর্তে ঋণ নিয়ে কম্পিউটার কিনতে পারে, সে জন্য বাজেটে ৫০০ কোটি টাকার তহবিল রাখা দরকার।
অনুষ্ঠানে এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান ও আমেরিকান চেম্বার অব কমার্সের (অ্যামচেম) সভাপতি আফতাব-উল-ইসলাম, এটিএন বাংলার প্রধান উপদেষ্টা সাইফুল বারী, বিসিএস কম্পিউটার সিটির সভাপতি মজিবুর রহমান এবং মেলার আহ্বায়ক এ এস এম আবদুল মুক্তাদির বক্তৃতা করেন।
মেলা উপলক্ষে কম্পিউটার সিটির বিক্রেতা প্রতিষ্ঠানগুলো নতুন প্রযুক্তির নানা পণ্যের পসরা সাজিয়েছে। গতকাল উদ্বোধনের পর মেলা ঘুরে দেখা গেল যে প্রায় সব প্রযুক্তিপণ্য ও সেবায় বিশেষ ছাড় ও উপহার আছে। এবারের মেলায় নতুন প্রযুক্তির ল্যাপটপ কম্পিউটার, ডিজিটাল ক্যামেরা, এলসিডি মনিটর ও শক্তিশালী ডেস্কটপ কম্পিউটারের প্রতি ক্রেতাদের আগ্রহ থাকবে বলে আয়োজকেরা মনে করছেন।
কম্পিউটার সিটির ১৫৭টি স্থায়ী প্রতিষ্ঠান ছাড়া আরও ৩০টি প্রতিষ্ঠান এ মেলায় অংশ নিচ্ছে। পণ্য প্রদর্শন ও বিক্রির বাইরেও কম্পিউটার সিটির নিচতলায় কেন্দ্রীয় মঞ্চে প্রতিদিন বিভিন্ন আয়োজনের মধ্যে থাকছে তারকাদের নিয়ে বিনোদনমূলক অনুষ্ঠান, গুণীজন সংবর্ধনা, শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা, তথ্যপ্রযুক্তির উন্নয়নে অবদানের জন্য আজীবন সম্মাননা ইত্যাদি। থাকছে গেমস, ডিজিটাল আলোকচিত্র, বিতর্ক ও কুইজ প্রতিযোগিতা।
মেলায় প্রবেশমূল্য ১০ টাকা। তবে বিদ্যালয়ের শিক্ষার্থী ও প্রতিবন্ধীদের কোনো টিকিট লাগবে না। প্রবেশ টিকিট নিয়ে প্রতিদিন র্যাফল ড্র অনুষ্ঠিত হবে। চূড়ান্ত র্যাফল ড্রতে প্রথম পুরস্কার হিসেবে আছে একটি গাড়ি। মেলা চলবে আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত। সকাল ১০টা থেকে সন্ধ্যা পর্যন্ত খোলা থাকবে।
এবারের মেলার পৃষ্ঠপোষক হলো আসুস, বেলকিন, ব্রাদার, টুইনমস ও ভিউসনিক।

No comments

Powered by Blogger.