১৫ বছর পর্যন্ত আন্তর্জাতিক সহায়তা প্রয়োজন আফগানিস্তানের: কারজাই

আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাই সতর্ক করে দিয়ে বলেছেন, গতকাল বৃহস্পতিবার আফগানিস্তানের ১৫ বছর পর্যন্ত আন্তর্জাতিক সহায়তা প্রয়োজন হবে। আফগানিস্তানের ভবিষ্যত্ নিয়ে লন্ডনে ৭০ জাতির আন্তর্জাতিক সম্মেলনের আগে তিনি এ কথা বলেন। তালেবান যোদ্ধাদের স্বাভাবিক জীবনে আনার লক্ষ্যে একটি পরিকল্পনা নিয়ে সম্মেলনে আলোচনা হবে। তবে তালেবান জঙ্গিরা ওই পরিকল্পনা প্রত্যাখ্যান করে দিয়েছে।
আফগান প্রেসিডেন্ট কারজাই বলেন, আফগান নিরাপত্তা বাহিনীকে প্রশিক্ষণ দেওয়ার জন্য এবং অস্ত্রসজ্জিত করতে পাঁচ থেকে ১০ বছর যথেষ্ট। কিন্তু নিজস্ব নিরাপত্তা বাহিনীকে প্রতিপালনের মতো অর্থনৈতিকভাবে সামর্থ্যবান হতে আফগানিস্তানকে ১০ থেকে ১৫ বছর সহায়তা দিয়ে যেতে হবে।
ব্রিটিশ প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন আফগানিস্তানের কয়েকটি প্রদেশের নিরাপত্তার দায়িত্ব ধীরে ধীরে আফগান বাহিনীর কাছে হস্তান্তরের ওপর গুরুত্বারোপ করেছেন। তিনি বলেন, তাঁদের কৌশল হচ্ছে আফগান জনগণকে যথেষ্ট শক্তিশালী হতে সহায়তা করা, যাতে তাঁরা নিজেরাই নিজেদের নিরাপত্তার দায়িত্ব নিতে পারেন। তাঁদের নিরাপত্তার দায়িত্ব যেন অন্য দেশকে না নিতে হয়।
ব্রিটিশ কর্মকর্তারা আশাবাদ ব্যক্ত করে বলেন, প্রদেশগুলোর নিরাপত্তার দায়িত্ব ধীরে ধীরে হস্তান্তরের কাজ ১২ থেকে ৩৬ মাসের মধ্যে শুরু হতে পারে।
তালেবান জঙ্গিদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে ৫০ কোটি ডলারের একটি প্রকল্পের প্রতি সমর্থন আদায়ের চেষ্টা চালিয়ে যাচ্ছেন প্রেসিডেন্ট কারজাই।

No comments

Powered by Blogger.