ব্ল্যাকওয়াটার পাকিস্তানে কাজ করছে: গেটস

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটস নিশ্চিত করেছেন, সে দেশের বেসরকারি নিরাপত্তা প্রতিষ্ঠান ব্ল্যাকওয়াটার পাকিস্তানে কাজ করছে। সম্প্রতি পাকিস্তান সফরের সময় গেটস এক্সপ্রেস টেলিভিশনকে এক সাক্ষাত্কারে বলেন, ব্ল্যাকওয়াটার এবং অন্য একটি বেসরকারি নিরাপত্তা প্রতিষ্ঠান ডায়ানকরপ পাকিস্তানে নিজেদের মতো করে কাজ করছে।
পাকিস্তান পার্লামেন্টে আইন করে বেসরকারি নিরাপত্তা প্রতিষ্ঠানের কর্মকাণ্ড নিষিদ্ধ করলে যুক্তরাষ্ট্র কী পদক্ষেপ নেবে জানতে চাইলে গেটস বলেন, ‘পাকিস্তান যদি এমন আইন করে, তাহলে আমরা তা মানতে বাধ্য।’
পাকিস্তানের উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশের মন্ত্রী বশির বিলোয়ারও গতকাল বুধবার স্বীকার করেছেন, ব্ল্যাকওয়াটার পাকিস্তানের সীমান্ত অঞ্চলে কাজ করছে। এক্সপ্রেস নিউজ টেলিভিশনকে তিনি বলেন, পাকিস্তান সরকারের অনুমতি নিয়েই ব্ল্যাকওয়াটার কাজ করছে।
বিলোয়ার জানান, বিষয়টি নিয়ে তিনি পেশোয়ারে মার্কিন কনস্যুলেটের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছেন। তাঁরা জানিয়েছেন, ব্ল্যাকওয়াটার পাকিস্তানি বাহিনীর সদস্যদের প্রশিক্ষণ দিচ্ছে।
ব্ল্যাকওয়াটার পাকিস্তানে কাজ করছে বলে গেটস স্বীকার করার পর বিষয়টি নিয়ে পাকিস্তানে ব্যাপক হইচই পড়ে যায়। কেননা এর আগে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রেহমান মালিক বহুবার বলেছেন, ব্ল্যাকওয়াটার পাকিস্তানে কাজ করছে—এ তথ্য প্রমাণিত হলে তিনি পদত্যাগ করবেন। এ অবস্থায় মার্কিন কর্মকর্তারা গেটসের মন্তব্য প্রত্যাহার করে নেওয়ার চেষ্টা করছেন।

No comments

Powered by Blogger.