‘চীনা বিপ্লবের’ মাঝে হেনিন

টেবিল টেনিসের দেশ চীনজুড়ে এখন আলোচিত হচ্ছে লন টেনিস। ইতিহাসে প্রথমবারের মতো যেকোনো গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টের সেমিফাইনালে উঠেছেন দুই চীনা খেলোয়াড়!
ঝেং ঝাই উঠেছিলেন আগেই। কাল উঠে এলেন লি না। লি আবার হারিয়ে দিয়েছেন গত এক দশকে মেয়েদের টেনিসকে আলোড়িত করে রাখা উইলিয়ামস বোনদের বড় জনকে। প্রথম সেটে হেরেছিলেন বাজেভাবে, পরেরটা জেতেন টাইব্রেকে। শেষ সেটটাও লড়াই করে শেষ পর্যন্ত ভেনাসকে হারিয়েছেন ২-৬, ৭-৬ (৭/৪), ৭-৫ গেমে।
ওদিকে ভিক্টোরিয়া আজারেঙ্কার বিপক্ষে সেরেনাও হেরে বসেছিলেন প্রথম সেটটা। পরে দুর্দান্ত লড়াই করে ৪-৬, ৭-৬ (৭/৪), ৬-২ গেমে জিতে তিনিও ওঠেন সেরা চারে। আজ সেমিফাইনালে সেরেনার প্রতিপক্ষ লি। আর অবসর থেকে ফেরার পর প্রথম গ্র্যান্ড স্লামের ফাইনালে ওঠার লড়াইয়ে জাস্টিন হেনিনের প্রতিপক্ষ ঝেং।
ওদিকে পুরুষ এককে রাফায়েল নাদালের পর আরেকটু হলেই বিদায়ঘণ্টা বেজে যেত রজার ফেদেরারেরও। এ বছরই দোহায় নাদাল-ফেদেরার দুজনকেই হারানো নিকোলাই ডেভিডেঙ্কোর মুখোমুখি হয়েছিলেন ফেদেরার। শুরুতে ৬-২, ৩-১ পর্যন্ত লিডও ছিল এই রাশানের। টানা ১৩ ম্যাচ জেতা ডেভিডেঙ্কোর অস্ট্রেলিয়ান ওপেনে প্রথমবারের মতো সেমিফাইনালে উঠে আসার স্বপ্ন শেষ পর্যন্ত পূরণ হয়নি। শেষ পর্যন্ত ফেদেরার জিতেছেন ২-৬, ৬-৩, ৬-০, ৭-৫ গেমে। উঠে এসেছেন টানা ২৩টি গ্র্যান্ড স্লামের সেমিফাইনালে। সেমিতে তাঁর প্রতিপক্ষ জো-উইলফ্রায়েড সোঙ্গা। সোঙ্গা কাল বিদায় করে দিয়েছেন নোভাক জোকোভিচকে। এই জোকোভিচের কাছেই ২০০৮ সালের অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে হেরেছিলেন ওই টুর্নামেন্টের চমক সোঙ্গা।
এবারের অস্ট্রেলিয়ান ওপেনের চমক মার্টিন সিলিচ। ২১ বছর বয়সী এই সার্বিয়ান আজও চমক দেখালে অ্যান্ডি মারেকে নিতে হবে বিদায়। আর মারে জিতলে আবারও ব্রিটিশরা একটা গ্র্যান্ড স্লাম শিরোপার স্বপ্নে বুক বাঁধবে।
তবে আজ মেয়েদের সেমিফাইনাল দুটোই চোখ টানবে বেশি। দুই চীনার উঠে আসা তো বটেই, তাতে বাড়তি রোমাঞ্চের রং চড়াচ্ছেন হেনিন। ১৮ মাস পর টেনিসে ফিরেই সেমিফাইনালে উঠেছেন। আর দুটি ধাপ পেরোলেই তো হেনিনের প্রত্যাবর্তনটা সত্যিকারের এক রূপকথা হয়ে ওঠে।

No comments

Powered by Blogger.