দেশে দ্য অ্যাসোসিয়েশন অব চার্টার্ড সার্টিফায়েড অ্যাকাউন্ট্যান্টস (এসিসিএ) নামে একটি হিসাবরক্ষণ সংস্থার যাত্রা শুরু হয়েছে।
ঢাকার গুলশানের ওয়েস্টিন হোটেলে গত বুধবার এসিসিএর নতুন অফিসের উদ্বোধন করা হয়। প্রধান অতিথি হিসেবে অফিসটির উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী ফারুক খান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আকবর আলি খান, বাংলাদেশে ব্রিটিশ হাইকমিশনার স্টিফেন ইভানস ও ব্রিটিশ কাউন্সিলের পরিচালক চার্লস নাটাল। এতে স্বাগত বক্তব্য দেন এসিসিএ বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মহুয়া রশীদ।
এ ছাড়া অনুষ্ঠানে এসিসিএ যুক্তরাজ্যের এক্সিকিউটিভ ডিরেক্টর অব মার্কেটস লরি গিলো এবং বিভিন্ন হিসাবরক্ষণ সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
ফারুক খান দেশের অর্থনৈতিক উন্নয়নে পেশাদার জনশক্তি তৈরিতে এসিসিএ বাংলাদেশে সহায়ক ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন।
মহুয়া রশীদ বলেন, বাংলাদেশের প্রায় পাঁচ হাজার শিক্ষার্থী এসিসিএ পড়ছেন। তাঁরা ব্রিটিশ কাউন্সিলের অধীনে পরীক্ষায় অংশ নেন। এসব শিক্ষার্থীকে সঠিক দিকনির্দেশনা দিতেই এসিসিএ বাংলাদেশে অফিস চালু করেছে।
লরি গিলো বলেন, আন্তর্জাতিক বাণিজ্যে সহায়তা করতে ও কর্মক্ষেত্রে পেশাদার অ্যাকাউন্ট্যান্ট তৈরিতে এসিসিএ ভূমিকা রেখে চলেছে।
উল্লেখ্য, বর্তমানে বিশ্বের ১৭০টি দেশে এসিসিএর এক লাখ ৩১ হাজার ৫০০ সদস্য এবং তিন লাখ ৬২ হাজার শিক্ষার্থী রয়েছেন। সরকারি-বেসরকারি ও উন্নয়ন সংস্থাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের হিসাবসম্পর্কিত কাজের মাধ্যমে স্বচ্ছতা ও মূল্যবোধ সৃষ্টির প্রয়াস চালিয়ে যাচ্ছে এসিসিএ

No comments

Powered by Blogger.