আরেকটি বিশ্বকাপে টট্টি

বিশ্বকাপে যাচ্ছেন? প্রশ্নটায় ফ্রান্সেসকো টট্টির সাবলীল উত্তর, ‘বিশ্বকাপ? এপ্রিলে সিদ্ধান্ত নেব। লিপ্পি এবং তাঁর দল যদি চায় তাহলেই যাব।’
ইতালি কোচ মার্সেলো লিপ্পির সঙ্গে টট্টির সম্পর্কটা ভালো। ইতালির সংবাদমাধ্যমের তাই ধারণা, টট্টি ঠিকই যাচ্ছেন বিশ্বকাপে। লিপ্পি আর টট্টির মধ্যে এ রকম একটা বোঝাপড়া হয়তো হয়েই আছে!
ধরা যাক ধারণাটা ঠিক হলো। কিন্তু হঠাত্ করে টট্টিকে দলে নেওয়াটা কি ঠিক হবে? খেটেখুটে ইতালিকে বাছাইপর্বের বৈতরণী পার করিয়ে দিলেন যাঁরা তাঁদের একজনকে রেখে দক্ষিণ আফ্রিকার টিকিট ধরিয়ে দেওয়া হবে টট্টিকে!
আসলে টট্টিকে বিশ্বকাপের ইতালি দলে ঢোকার পথ করে দিচ্ছে ওই বাছাইপর্বই। জিউসেপ্পে রসি, ফ্যাবিও কোয়াগলিয়ারেল্লা, আন্তোনিও কাসানো, সেবাস্তিয়ান জিওভিঙ্কো—ইতালির এই স্ট্রাইকাররা বাছাইপর্বের ১০ ম্যাচে সব মিলিয়ে গোল পেয়েছেন ৯টি। বাছাইপর্বের মতো কনফেডারেশনস কাপ এবং প্রীতি ম্যাচগুলোয়ও গোল-খরা ছিল ইতালির আক্রমণভাগের। নাপোলি স্ট্রাইকার কোয়াগলিয়ারেল্লা তো আড়াই বছর ধরেই ইতালির জার্সি গায়ে গোল পাচ্ছেন না।
ওদিকে দুই বছরের বেশি সময় ধরে ইতালি দলে না খেলা টট্টি এএস রোমার জার্সি গায়ে করে যাচ্ছেন একের পর এক গোল। এ মৌসুমে রোমা অধিনায়ক ১৮টি ম্যাচ খেলেছেন, গোল করেছেন ২০টি।
অনেকেই বলছেন, গত ৫০ বছরের ইতিহাসে ইতালি বিশ্বকাপে তাদের সবচেয়ে দুর্বল দলটি নিয়ে যাচ্ছে, যাদের পক্ষে জার্মানিতে পাওয়া বিশ্বকাপ শিরোপাটা ধরে রাখার কোনোই সম্ভাবনা নেই। টট্টিকে দলে নিলে যদি সামান্য সম্ভাবনা তৈরি হয়!

No comments

Powered by Blogger.