টানা দুই দিন ইয়েমেনে মার্কিন ও ব্রিটিশ দূতাবাস বন্ধ

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য গতকাল সোমবার দ্বিতীয় দিনের মতো ইয়েমেনে নিজ নিজ দেশের দূতাবাস বন্ধ রাখে। বড়দিনে যুক্তরাষ্ট্রগামী একটি বিমান বিস্ফোরক দিয়ে উড়িয়ে দেওয়ার চেষ্টার পর সম্ভাব্য জঙ্গি হামলার আশঙ্কায় দেশ দুটি ওই ব্যবস্থা নেয়। সোমবার কূটনীতিকেরা এ কথা জানান।
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার একজন সহযোগী বলেছেন, যুক্তরাষ্ট্রের কাছে ইঙ্গিত আছে, আল-কায়েদা ইয়েমেনের রাজধানী সানায় হামলার পরিকল্পনা করছে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন কূটনীতিক বলেন, ‘সোমবার আবারও দূতাবাস বন্ধ রাখা হয়। আমরা নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা অব্যাহত রেখেছি।’ দূতাবাস বন্ধ রাখার জন্য ব্রিটেনও নিরাপত্তাজনিত কারণের কথা উল্লেখ করেছে। তবে এর বাইরে বিস্তারিত কিছু জানায়নি দেশটি।
দেশের উত্তরাঞ্চলে শিয়া মুসলিমদের বিদ্রোহ মোকাবিলা করছে ইয়েমেন সরকার। দক্ষিণাঞ্চলে মোকাবিলা করছে বিচ্ছিন্নতাবাদী বিক্ষোভ। সোমালিয়া থেকে জঙ্গি অনুপ্রবেশ রুখতে উপকূলে নিরাপত্তাব্যবস্থা জোরদার করেছে সানা।
বড়দিনে যুক্তরাষ্ট্রের ডেট্রয়েটগামী যাত্রীবাহী বিমান উড়িয়ে দেওয়ার চেষ্টার অভিযোগে অভিযুক্ত নাইজেরীয় ব্যক্তি ইয়েমেনে আল-কায়েদার কাছ থেকে প্রশিক্ষণ নিয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

No comments

Powered by Blogger.