প্রকৌশল পণ্য ও প্রযুক্তি মেলা বৃহস্পতিবার থেকে

আন্তর্জাতিক প্রকৌশল পণ্য ও প্রযুক্তি মেলা বসছে ঢাকায়। ৭ থেকে ১০ জানুয়ারি পর্যন্ত চার দিনব্যাপী এ মেলায় নির্মাণ, প্রকৌশল, শক্তি ও বিদ্যুত্ খাতের সামগ্রী প্রদর্শন করা হবে।
রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠেয় মেলার যৌথ আয়োজক বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতি (বিইআইওএ), এএসকে ট্রেড অ্যান্ড এক্সিবিশন এবং জাকারিয়া ট্রেড অ্যান্ড ইন্টারন্যাশনাল। মেলার উদ্বোধন করবেন শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া।
গতকাল সোমবার জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে মেলার নানা দিক তুলে ধরেন বিইআইওএর সভাপতি আবদুর রাজ্জাক। সমিতির সাধারণ সম্পাদক আবদুল হাকিম মিয়া, সাংগঠনিক সম্পাদক আনোয়ারুল হক আনসারী, এএসকে ট্রেড অ্যান্ড এক্সিবিশনের পরিচালক নন্দ গোপাল প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।
বক্তারা বলেন, পাট, তুলা, চিনি, কাগজ, বস্ত্র, তৈরি পোশাক, সার, চা, রেলপথ, ফেরি, বিদ্যুত্ উত্পাদন, নির্মাণক্ষেত্র ও ওষুধশিল্পের যন্ত্রাংশ সরবরাহ করে দেশের প্রকৌশল-শিল্প। সরকার ইতিমধ্যেই এ খাতকে অগ্রাধিকার খাত হিসেবে স্বীকৃতি দিয়েছে।
সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, ভারত, চীন, মালয়েশিয়া, তাইওয়ান, হংকং, দক্ষিণ কোরিয়া, জার্মানি প্রভৃতি দেশের ২৫টি কোম্পানি মেলায় অংশ নেবে। এতে স্টল থাকবে ১৪৮টি।
সমিতির সভাপতি আবদুর রাজ্জাক বলেন, ‘আমাদের অন্যতম দুর্বলতা হচ্ছে প্রযুক্তিতে পিছিয়ে থাকা। এ কারণে বিশ্বমানের পণ্য উত্পাদন করতে পারি না। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানেরও এ খাতে বিনিয়োগ নেই বললেই চলে।’

No comments

Powered by Blogger.