হোয়াইট হাউসে আরও এক অনাহূত অতিথি -মনমোহনের সম্মানে নৈশভোজ

গত নভেম্বরে হোয়াইট হাউসে ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সম্মানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা আয়োজিত রাষ্ট্রীয় নৈশভোজে তৃতীয় এক অনাহূত অতিথি ঢুকে পড়েছিলেন। গত সোমবার মার্কিন কর্তৃপক্ষ এ কথা জানায়। ইতিমধ্যে ওই নৈশভোজে এক দম্পতির অনাকাঙ্ক্ষিত প্রবেশের খবর প্রকাশিত হওয়ার পর যুক্তরাষ্ট্রজুড়ে তোলপাড় সৃষ্টি হয়।
প্রেসিডেন্ট বারাক ওবামার নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত গোয়েন্দা বিভাগ জানায়, হোয়াইট হাউসের পার্শ্ববর্তী একটি হোটেল থেকে ভারতীয় প্রতিনিধিদলের সঙ্গে হোয়াইট হাউসে প্রবেশ করেছিলেন ওই ব্যক্তি। তবে ওই ব্যক্তির নামসহ বিস্তারিত কিছু জানাতে অস্বীকৃতি জানিয়েছে গোয়েন্দা বিভাগ। এএফপি ও এপির।
নাম প্রকাশে অনিচ্ছুক কংগ্রেসের একটি সূত্রকে উদ্ধৃত করে দ্য ওয়াশিংটন পোস্ট পত্রিকা জানায়, ওই অনাহূত প্রবেশকারী ছিলেন ওয়াশিংটনের অনুষ্ঠান ব্যবস্থাপক কার্লোস এলেন। পত্রিকাটি জানায়, সূত্রটি দাপ্তরিক ই-মেইল এবং গোয়েন্দা বিভাগের তদন্তসংশ্লিষ্ট নথিপত্রে ওই নামটি দেখেছে।
অপর একজন প্রশাসনিক কর্মকর্তাকে উদ্ধৃত করে দ্য ওয়াশিংটন পোস্ট জানায়, গত মধ্য-ডিসেম্বর থেকেই ওই রাষ্ট্রীয় নৈশভোজে তৃতীয় একজন অনাহূত অতিথির প্রবেশ সম্পর্কে জানত হোয়াইট হাউস।
গোয়েন্দা বিভাগ জানায়, প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সম্মানে আয়োজিত নৈশভোজে যোগ দেওয়ার জন্য আবশ্যকীয় নিরাপত্তা তল্লাশির ভেতর দিয়ে ওই ব্যক্তি ভারতীয় প্রতিনিধিদলের সঙ্গে হোটেল থেকে বাস অথবা ভ্যানে উঠে পড়েন। উল্লেখ্য, ভারতীয় প্রতিনিধিদল ওই হোটেলে অবস্থান করছিলেন।
যুক্তরাষ্ট্রে ভারতীয় দূতাবাসের মুখপাত্র রাহুল চাবরা বলেন, ওই ব্যক্তি ভারতীয় প্রতিনিধিদলের সদস্য ছিলেন না। ভারতীয় দূতাবাস ওই ব্যক্তির হোয়াইট হাউসে প্রবেশের ব্যবস্থা করেনি।
পত্রিকাটি জানায়, ভ্যানে চড়ার পর ওই প্রতিনিধিদলকে হোয়াইট হাউসের একটি অজ্ঞাত প্রবেশপথে পৌঁছে দেওয়া হয়। ওই পথ দিয়ে তাঁরা হোয়াইট হাউসে প্রবেশ করেন। সেখানে তাঁদের অতিরিক্ত কোনো তল্লাশি কিংবা কোনো তল্লাশি চৌকির ভেতর দিয়ে যেতে হয়নি।

No comments

Powered by Blogger.