ভারতের উচিত বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্বকে শ্রদ্ধা করা: রিজভী

ভারতের উচিত বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বকে শ্রদ্ধা করা বলে মন্তব্য করেছেন বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। গতকাল রাজধানীর শেরেবাংলা নগরস্থ চন্দ্রিমা উদ্যানে নার্সেস এসোসিয়েশন অব বাংলাদেশের ২১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে পুষ্পস্তবক অর্পণ শেষে তিনি এ মন্তব্য করেন।

ভারতের উদ্দেশ্যে রুহুল কবির রিজভী বলেন, বাংলাদেশের জনগণ দেশ থেকে এক দানবকে তাড়িয়ে মুক্ত বাতাসে চলাফেরা করছে। আমি যে গ্রেপ্তার হতে পারি, গুম হতে পারি-এই শঙ্কা আর নাই। এখন মানুষ স্বাধীনভাবে চলাফেরা করছে, শান্তিতে ঘুমাতে পারছে। এটা কি আপনারা চাচ্ছেন না? বাংলাদেশে গণতন্ত্র ফিরে আসুক, মানুষ শান্তিতে থাকুক-এটা কি ভারতের নীতিনির্ধারকরা পছন্দ করেন না? নাকি এসব মেনে নিতে পারছেন না? শেখ হাসিনা আজ বাংলাদেশে নাই, এই কষ্ট কী ভারতের নীতিনির্ধারকরা মেনে নিতে পারছেন না? আমরা যেমন ভারতের স্বাধীনতা ও সার্বভৌমত্বকে শ্রদ্ধা করি। ভারতের উচিত আমাদের স্বাধীনতা ও সার্বভৌমত্বকে শ্রদ্ধা করা।

ভারতের উদ্দেশ্যে তিনি আরও বলেন, কোনো দল বা ব্যক্তির প্রতি যদি আপনাদের যোগাযোগ থাকে তাহলে বাংলাদেশের মানুষ এটা ভালোভাবে মেনে নেবে না। বাংলাদেশের জনগণ যেমন দীর্ঘদিন ধরে নির্যাতন সহ্য করতে পারে, তেমনি বিদেশি হানাদারদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ এবং তেজ দেখাতে জানে। বাংলাদেশ যে একটি বীরের জাতি-এটা ভারতের মাথার মধ্যে কিন্তু রাখতে হবে।
রিজভী বলেন, যারা নিজের দেশের জনগণের ওপর অত্যাচার করে, হত্যা করে, আয়নাঘর বানিয়ে বছরের পর বছর মানুষকে আটকে রাখে-তারা দেশ পরিচালনা করবে কীভাবে? কিছুদিন পুলিশ দিয়ে হত্যা, গুম করে দেশ পরিচালনা করেছে। কিন্তু মানুষ তার জীবনের মায়া ত্যাগ করে ঐক্যবদ্ধ হয়ে রাস্তায় নেমে তাদের পতন ঘটিয়েছে। যেমনিভাবে বৃটিশদেরকে তাড়িয়েছে, ১৯৭১ সালে পাকিস্তানিদের তাড়িয়েছে ঠিক তেমনি ৫ই আগস্ট শেখ হাসিনাকে দেশ থেকে বিতাড়িত করেছে।
এসময় বিএনপি’র স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. মো. রফিকুল ইসলাম, নার্সেস এসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি জাহানারা বেগম প্রমুখ উপস্থিত ছিলেন।

mzamin

No comments

Powered by Blogger.