আর জি কর নারী চিকিৎসক ধর্ষণ-হত্যাকাণ্ড: কলকাতায় ফের রাত দখল ও ভোর দখলের ডাক

কলকাতার আর জি কর হাসপাতালের নারী চিকিৎসক ধর্ষণ ও হত্যাকাণ্ড নিয়ে প্রতিবাদ আরও জোরদার হচ্ছে। এবার ‘শাসকের ঘুম ভাঙাতে নতুন গানের ভোর’ শিরোনামে রাত ও ভোর দখলের কর্মসূচির ডাক দেওয়া হয়েছে।

আজ শুক্রবার কলকাতার মানিকতলার রাজা রামমোহন হলে এক সাংবাদিক সম্মেলন করে এই কর্মসূচির ডাক দেন সমাজসেবী রিমঝিম সিংহ। এর আগেও তাঁর ডাকে নারীদের রাত জাগার কর্মসূচিতে বেশ সাড়া মিলেছিল।

রিমঝিম বলেন, নারী চিকিৎসকের হত্যার বিচার না হওয়া পর্যন্ত তাঁদের আন্দোলন চলবে। কেউ থামাতে পারবে না। তাই তাঁরা আবার ৮ সেপ্টেম্বর রাত দখল ও ৯ সেপ্টেম্বর ভোর দখলের ডাক দিয়েছেন।

উল্লেখ্য, ৯ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে আর জি করে নারী চিকিৎসক হত্যা মামলা নিয়ে দ্বিতীয় পর্বের শুনানি হওয়ার কথা।

এদিকে এ ঘটনার তদন্ত করছে ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআই। এর বিরোধিতা করে কলেজের সদ্য সাবেক অধ্যক্ষ সন্দীপ ঘোষ সিবিআইর তদন্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছিলেন। আজ শুক্রবার সুপ্রিম কোর্ট সেই আবেদন খারিজ করে দিয়েছেন। অন্যদিকে ভারতের আর্থিক অনিয়মের তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) কর্মকর্তারা আজ সন্দীপ ঘোষসহ তাঁর আত্মীয়স্বজন ও ঘনিষ্ঠ ১২ জনের বাড়িতে তল্লাশি অভিযান চালিয়েছেন।

এদিকে আজও আর জি করে ওই নারী চিকিৎসককে ধর্ষণ হত্যাকাণ্ড নিয়ে দোষীদের খুঁজে বিচারের মুখোমুখি করার দাবিতে কলকাতায় বিভিন্ন সংগঠন প্রতিবাদ মিছিল ও বিক্ষোভ করেছে।

বালিগঞ্জ ও রাজাবাজার সায়েন্স কলেজের যৌথ উদ্যোগে আজ প্রতিবাদ মিছিল শুরু হয় রাজাবাজার থেকে আর শেষ হয় শ্যামবাজারে। কলকাতায় কো-অর্ডিনেশন কমিটি আলাদাভাবে আজ এক প্রতিবাদ মিছিলে যোগ দেয়। তারাও দাবি তোলে, নারী চিকিৎসকের হত্যাকাণ্ডের মূল অপরাধীদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের।

আজ হাওড়ায়ও স্বাস্থ্য ভবন ঘেরাও কর্মসূচি পালন করে বাম যুব ও ছাত্র সংগঠন এসএফআই, ডিওয়াইএফআই ও মহিলা সমিতির সমর্থকেরা। তাঁরা মিছিল নিয়ে স্বাস্থ্য ভবনের দিকে এগোতে গেলে পুলিশ তাঁদের বাধা দেয়। এ সময় বামপন্থী ছাত্র যুব সংগঠনের সমর্থকদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়। পুলিশও লাঠিচার্জ করে বাম ছাত্র ও যুব সংগঠনের সমর্থকদের ওপর।

বিজেপি আজ রাজ্যজুড়ে পালন করে ‘চাকা জ্যাম’ কর্মসূচি। এতে রাজ্যের বহু জায়গায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

No comments

Powered by Blogger.