টেলিগ্রামে আসছে নতুন নতুন ফিচার

বেআইনি বা অশ্লীল কন্টেন্ট, সাইবার অপরাধ ও দুর্নীতিপরায়ণদের কন্টেন্টের বিরুদ্ধে লড়াই করার লক্ষ্যে নতুন বেশ কিছু ফিচার টেলিগ্রামে যোগ করার ঘোষণা দিয়েছেন এর প্রধান নির্বাহী পাভেল দুরোভ। তার ম্যাসেজিং অ্যাপ টেলিগ্রাম নিয়ম লঙ্ঘন করার অভিযোগে ফরাসি কর্তৃপক্ষ শুক্রবার তাকে গ্রেপ্তার করে অভিযুক্ত করে। এর এক সপ্তাহ পরে তিনি শুক্রবার এ ঘোষণা দিলেন। তাকে গ্রেপ্তারের পর বৃহস্পতিবারই প্রথম প্রকাশ্যে নীরবতা ভেঙে মন্তব্য করেন। ওই গ্রেপ্তারকে তিনি ভুল এবং বিস্ময়কর বলে অভিহিত করেন। তবে তিনি এটা স্বীকার করেন টেলিগ্রাম একেবারে নিখুঁত নয়। বেআইনি কন্টেন্টের বিরুদ্ধে বেশ কিছু পদক্ষেপ নেয়া হবে বলে জানান তিনি। বর্তমানে এই অ্যাপটি ব্যবহার করেন ৯৫ কোটি মানুষ। তাদের মধ্যে একটি ক্ষুদ্রাংশ বেআইনি কাজ করে বলে তিনি মন্তব্য করেন। দুরোভ বলেন, টেলিগ্রাম ব্যবহারকারীদের মধ্যে শতকরা ৯৯.৯৯৯ ভাগই কোনো রকম অপরাধ করেন না।

শুধু শতকরা ০.০০১ ভাগ বেআইনি কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত। তারা এই প্ল্যাটফরমের খারাপ ভাবমূর্তি সৃষ্টি করছে। এর ফলে আমাদের প্রায় এক বিলিয়ন ব্যবহারকারীকে ঝুঁকিতে ফেলছে তারা। শুক্রবার টেলিগ্রামে নতুন এক বিবৃতিতে তিনি এসব কথা লিখেছেন। তিনি আরও বলেন, এ কারণেই এ বছর আমরা সমালোচনার জায়গাগুলোকে প্রশংসার জায়গায় পরিবর্তনের জন্য আধুনিকায়ন করার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ।
দুরোভ বলেন, হাতের কাছে থাকা ফিচারগুলো সরিয়ে ফেলেছে টেলিগ্রাম। এসব ফিচার ব্যবহার করে ব্যবহারকারীরা অন্য ব্যবহারকারীকে শনাক্ত করে ফেলে। এমন মানুষের সংখ্যা শতকরা ০.১ ভাগেরও কম। এর পরিবর্তে বৈধতা ও ভেরিফায়েড ব্যবস্থা চালু করতে যাচ্ছে টেলিগ্রাম। তিনি বলেন, নতুন মিডিয়া টেলিগ্রামে আপলোড ডিজঅ্যাবল করতে যাচ্ছেন। উল্লেখ্য, টেলিগ্রামে উগ্রপন্থিদের এবং বেআইনি কন্টেন্ট কমাতে ব্যর্থতার জন্য চারদিন ফ্রান্সে আটকে রেখে অভিযুক্ত করা হয়। গত ২৪শে আগস্ট প্যারিসের বাইরে লা বুরগেট বিমানবন্দরে তাকে গ্রেপ্তার করা হয়। এ সময় তিনি একটি প্রাইভেট জেটে আরোহণ করছিলেন। তাকে গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদ করা হয়। তিনি ফ্রান্সেই থাকবেন এবং সপ্তাহে কমপক্ষে দু’বার পুলিশ স্টেশনে উপস্থিত হয়ে রিপোর্ট করবেন এই শর্তে ৫০ লাখ ইউরোর বিনিময়ে জামিন পেয়েছেন দুরোভ।

mzamin

No comments

Powered by Blogger.