ব্রুনাই পৌঁছলেন মোদি, বিলাসিতায় আরব রাষ্ট্রনায়কদের টেক্কা দিতে পারেন ব্রুনাইয়ের সুলতান

দক্ষিণপূর্ব এশিয়ার তেলসমৃদ্ধ দেশ ব্রুনাইয়ের উদ্দেশে মঙ্গলবার সকালেই রওনা দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিকেলেই তার বিমান নামে বান্দের সেরি বাগাওয়ান বিমানবন্দরে।

রওনা হওয়ার আগে মোদিকে বলতে শোনা যায়, আমাদের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৪০ বছর পালিত হচ্ছে। হাজী হাসানাল বলকিহা ও রাজপরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে বৈঠকের দিকে আমি তাকিয়ে আছি। আমাদের ঐতিহাসিক সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে।

ইসলামিক রীতি মেনে সুলতান হওয়ার পাশাপাশি হাসানাল ব্রুনাইয়ের প্রধানমন্ত্রীও বটে। তিনি দেশের প্রধানমন্ত্রী হওয়ার পাশাপাশি একাধিক মন্ত্রকেরও দায়িত্বে । অর্থ, বিদেশ, প্রতিরক্ষা এবং বাণিজ্য মন্ত্রকেরও দায়িত্ব সামলান তিনি। এক দিকে পুলিশ সুপার হিসেবে দায়িত্ব সামলাচ্ছেন, অন্য দিকে সশস্ত্র বাহিনীরও প্রধান হাসানল। ছোট্ট এই দেশটি আয়তনে সিকিম বা ত্রিপুরার থেকেও ছোট।

সুলতানের বিপুল সম্পদ ও বিলাসবহুল জীবনযাত্রা গোটা বিশ্বের কাছেই আকর্ষণীয়। ব্রুনেইয়ের সুলতানের রাজপ্রাসাদটি বিশ্বের বৃহত্তম প্রাসাদ। ২০ লাখ বর্গ ফুট এলাকায় বিস্তৃত ১৭০০ কক্ষ বিশিষ্ট প্রাসাদটির অন্যতম আকর্ষণ ২২ ক্যারেট স্বর্ণখচিত গম্বুজ।

১৯৮৪ সালে বৃটিশদের হাত থেকে মুক্ত হয় ব্রুনাই। সেই বছরেই সোনা দিয়ে প্রাসাদ গড়ে তুলেছিলেন তিনি। প্রাসাদের নাম ইস্তানা নুরুল ইমান। গিনেস বুকে নামও রয়েছে এই প্রাসাদের। এই নামের অর্থ ‘বিশ্বাসের আলোর প্রাসাদ’। সেখানেই তার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন মোদি।

ব্রুনাইয়ের সুলতানের সম্পত্তির পরিমাণ ৩০ বিলিয়ন মার্কিন ডলার। সুলতানের শখ প্রচুর। দুনিয়ার সেরা গাড়ির কালেকশন রয়েছে তার কাছে। তার সংগ্রহে রয়েছে গোল্ড প্লেটেড রোলস রয়েজ। রয়েছে ৪৫০ ফেরারি ও ৩৮০ বেন্টলি । ওইসব গাড়ি ছাড়াও সুলতানের কাছে রয়েছে বিরল লেম্বরগিনি উরাকো, ফেরারি ৪৫৬ জিটি, পোরসে ৯৫৯ অক্যুপাইয়ের মতো গাড়ি। ফেরারি ৪৫৬ জিটি গাড়িটি দুনিয়ায় মাত্র ৭টি রয়েছে। এছাড়াও রয়েছে আরও অন্য গাড়ি। ওইসব গাড়ি রাখার জন্য রয়েছে ২০০ গ্যারাজ। সুলতানের রয়েছে নিজস্ব চিড়িয়াখানা। সেখানে তিনি রেখেছেন ৩০টি বাঘ। রয়েছে ঘোড়া রাখার জন্য এয়ার কন্ডিশন আস্তাবল। তেল ও প্রাকৃতিক সম্পদই ব্রুনাইয়ের সুলতানের আয়ের উৎস।

সূত্র: ইন্ডিয়া টুডে

No comments

Powered by Blogger.