মিরপুরে সন্ত্রাসীদের গুলিতে গোয়েন্দা পরিদর্শক নিহত

অবৈধ অস্ত্র উদ্ধার অভিযানে গিয়ে সন্ত্রাসীর গুলিতে নিহত হয়েছেন মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক জামাল উদ্দিন। সোমবার রাত সাড়ে ১০টার দিকে মিরপুর মধ্য পীরেরবাগের আলিম উদ্দিন স্কুলের পাশে ১০৫/এ/১ নম্বর বাড়িতে অভিযান চালায় ডিবির ৩০ সদস্যের একটি দল। এ সময় ওই বাড়ি থেকে ডিবি সদস্যদের লক্ষ্য করে গুলি ছুড়ে হাসান নামের এক সন্ত্রাসী। এতে আহত হন জামাল উদ্দিন। তাকে চিকিৎসার জন্য স্কয়ার হাসপাতালে নিয়ে গেলে সেখানেই রাত ২টার দিকে তার মৃত্যু হয়। সোমবার রাতেই ঘটনাস্থল পরিদর্শন করেন ঢাকা মহানগর পুলিশ কমিশনার (ডিএমপি) আছাদুজ্জামান মিয়া। ময়নাতদন্ত শেষে ঢামেকের ফরেনসিক বিভাগের প্রধান সোহেল মাহমুদ বলেন, নিহত জামাল উদ্দিনের মাথায় গুলি লেগে ব্রেন ক্ষতিগ্রস্ত হয়ে মৃত্যু হয়েছে। তার মাথা থেকে একটি গুলি বের করা হয়েছে। পুলিশের ওপর গুলি ছুড়ে পালিয়ে গেছে হাসান নামের ওই সন্ত্রাসী। ওই বাড়ির তিন তলায় তিনটি রুম রয়েছে। দুটি কক্ষে হাসান তার পরিবার নিয়ে থাকতো। হাসানের স্ত্রী ছাড়াও ৬ বছর ও ২ বছর বয়সী দুটি সন্তান রয়েছে। ঘটনার পরপরই পুলিশ তাদের জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে গেছে। পাশাপাশি বাড়ির মালিক শারমিন আক্তারসহ আশেপাশের প্রতিবেশীদের সঙ্গে কথা বলছেন পুলিশ কর্মকর্তারা। সরজমিন, ঘটনাস্থলে গিয়ে দেখা যায় মেইন রাস্তা থেকে প্রায় ৩০ গজ দূরে বাসাটি। বাসার সামনে অপর একটি বাড়ির নির্মাণকাজ চলছে। আর ওই বাড়িটিতে যাবার রাস্তা বন্ধ করে দিয়েছে পুলিশ। তিন তলা বাড়িটিতে প্রবেশের জন্য ছোট একটি কেচি গেট রয়েছে। গোয়েন্দা সূত্রে জানা গেছে, ওই বাড়ির মালিকের নাম মো. হেলাল উদ্দিন। তিনি এবং তার স্ত্রী লাভলী বেগম অনেক বছর আগেই মারা গেছেন। এখন বাসাটির মালিক তাদের একমাত্র মেয়ে শারমিন আক্তার। শারমিন ওই এলাকার পাবনা গলিতে বসবাস করেন। তিনি এই বাসাটিতে থাকেন না। সে কারণে বাসাটি দেখাশোনা করেন শারমিন আক্তারের মামা মো. মিঠু মিয়া। মিঠু মিয়া জানান, পুলিশের ওপর হামলা করে পালানো সন্ত্রাসীর নাম মো. হাসান। তার মা ৬/৭ মাস আগে বাসাটির ৩য় তলায় দুটি রুম ভাড়া নিয়েছিলেন। তারপর থেকে হাসান তার স্ত্রী-সন্তান নিয়ে ওই বাসায় উঠে। মাঝেমধ্যে হাসানের মা ওই বাসায় থাকতেন। ঘটনার রাতে তার মা বাসায় ছিলেন। হাসান নিজেকে ব্যবসায়ী পরিচয় দিতো। হাসান তাকে জানিয়েছে, সে কাশিমপুরে ভাঙা টিভি কেনাবেচার ব্যবসা করে।
শাহ আলম নামের পীরেরবাগ এলাকার এক বাসিন্দা মানবজমিনকে বলেন, রাতের খাবার শেষ করে ঘুমাতে যাবার আগে তিনি হঠাৎ গুলির শব্দ শুনতে পান। বাইরে এসে দেখেন ডিবি’র অনেক সদস্য হাঁটাহাঁটি করছেন। পরে জানতে পারি পুলিশের সঙ্গে সন্ত্রাসীদের গোলাগুলি হচ্ছে। তিনি বলেন, হাসান নামের কাউকে আমি চিনি না। হয়তো নতুন ভাড়াটিয়া। পুরাতন হলে অবশ্যই চিনতাম। তবে ডিএমপি কমিশনার সাংবাদিকদের জানিয়েছেন, সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে ওই বাড়িতে গোয়েন্দা পুলিশ অভিযান চালিয়েছে। অভিযানের সময় সন্ত্রাসীরা পুলিশকে লক্ষ্য করে গুলি চালায় এবং বিস্ফোরণ ঘটায়। এতে ?পুলিশের দুই সদস্য গুলিবিদ্ধ হয়েছেন। এক পুলিশ সদস্যের মাথায় গুলি লেগেছে। এদিকে অবৈধ অস্ত্র উদ্ধার অভিযানে সন্ত্রাসীদের গুলিতে নিহত ইন্সপেক্টর মো. জালাল উদ্দিনের জানাজা গতকাল অনুষ্ঠিত হয়েছে। দুপুর দেড়টার দিকে রাজারবাগ শহীদ এসআই শিরু মিয়া মিলনায়তনে জানাজা হয়। জানাজায় অংশ নেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দীন, আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়াসহ পুলিশের বিভিন্ন স্তরের কর্মকর্তারা। এসময় উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইজিপি জাবেদ পাটোয়ারী বলেন, আমাদের সর্বোচ্চ চেষ্টা দিয়ে সন্ত্রাসীকে আইনের আওতায় নিয়ে আসবো।
ডিবি সূত্রে জানা গেছে, গত জানুয়ারি মাসে ট্রাফিক সার্জেন্টের অস্ত্র চুরির ঘটনায় জড়িত অপরাধীরা পীরেরবাগের ওই বাড়িতে আছে খবর পেয়ে সেখানে রেকি করতে গিয়েছিল জালাল উদ্দিনসহ গোয়েন্দা পুলিশের দলটি। ৪৮ বছর বয়সী জালাল উদ্দিনের বাড়ি ঝিনাইদহের কালিগঞ্জে। স্কুলপড়ুয়া দুই মেয়ে জান্নাতুল ফেরদৌস তৃপ্তি ও ফারহানা আফরোজ তুর্যা এবং স্ত্রী বীণা পারভীনকে নিয়ে ঢাকার বাসাবো সবুজবাগ এলাকায় তিনি থাকতেন। তিনি কনস্টেবল হিসেবে ১৯৮৯ সালে পুলিশে যোগ দেন। গত বছর পদোন্নতি পেয়ে পরিদর্শক হন। সর্বশেষ তিনি কাজ করছিলেন ঢাকা মহানগর গোয়েন্দা (পশ্চিম) বিভাগের পল্লবী জোনাল টিমের সঙ্গে। দায়িত্ব পালনে নিষ্ঠার জন্য ২০১৩ সালে পিপিএম পদক পেয়েছিলেন জালাল উদ্দিন। রাজারবাগে জানাজা শেষে তার মরদেহ নিয়ে যাওয়া হয় কালীগঞ্জে গ্রামের বাড়িতে। বিকালে সেখানেই তাকে দাফন করা হয়।

No comments

Powered by Blogger.