চাকরি হারাচ্ছেন সৌদি প্রবাসীরা

সৌদি বিমানবন্দরে চাকরি হারাচ্ছেন বিভিন্ন দেশ থেকে আসা শত শত প্রবাসী। জেদ্দার বাদশাহ আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত রয়েছেন বহু প্রবাসী। সেখানে এখন থেকে প্রবাসীদের চাকরিচ্যুত করে সৌদি নাগরিকদের নিয়োগ দেয়া হবে।
সৌদি আরবের তরুণদের জন্য কর্মসংস্থান সৃষ্টি এবং দেশটির কর্মক্ষেত্র সৌদিকরণের জন্য বিমানবন্দর কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে। জেদ্দা বিমানবন্দরের মহাব্যবস্থাপক প্রকৌশলী আবদুল্লাহ আল-রাইমি সব এয়ারলাইসন প্রতিষ্ঠানকে এ নির্দেশ দেন। নির্দেশনায় বলা হয়, বিমানবন্দরটিতে প্রবাসীদের সরিয়ে ১ হাজার ৫০০ সৌদি নাগরিককে নিয়োগ দেয়া হবে। এই নির্দেশ খুব শিগগিরই বাস্তবায়ন করতে বলা হয়েছে। সরকারি এই নির্দেশটি ঠিকঠাকভাবে পালন করা হচ্ছে কিনা তা দেখতে বিমানবন্দরে একটি দল নিয়মিত পরিদর্শনও করবে। সৌদি আরবে আরও ৮ পেশায় নিষিদ্ধ হচ্ছেন প্রবাসী শ্রমিকরা। দেশটির শ্রম মন্ত্রণালয় থেকে দেয়া  বিবৃতিতে বলা হয়, এসব পেশায় অগ্রাধিকার পাবেন সৌদি নাগরিকরা। ছোট ট্রাক ড্রাইভার এবং উইন্স ড্রাইভার হিসেবে ১৭ এপ্রিল থেকে নিষিদ্ধ হতে যাচ্ছেন প্রবাসীরা। এছাড়া, জীবন বীমা কোম্পানি এবং ডাক যোগাযোগ বিভাগে ১৫ জুন থেকে কাজ করতে পারবেন না বিদেশী শ্রমিকরা।
বেসরকারি গালর্স স্কুলের সব প্রবাসী কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষক-শিক্ষিকা আগামী ২৯ আগস্ট থেকে চাকরি হারাচ্ছেন। এছাড়া, ১১ সেপ্টেম্বর থেকে সৌদি আরবের সবধরণের শপিং মলে কাজ হারাতে যাচ্ছেন প্রবাসী শ্রমিকরা। বিবৃতিতে বলা হয়, এসব সেক্টর এখন থেকে শতভাগ সৌদি নাগরিকের মাধ্যমে পরিচালিত হবে। এর আগে, গত জানুয়ারিতেই দেশটির ১২ পেশায় নিষিদ্ধ হন প্রবাসীরা। সৌদি আরবের অর্থনীতি পুনর্গঠনে যুবরাজ মুহাম্মদ বিন সালমানের সংস্কার প্রক্রিয়ার অংশ হিসেবেই নেয়া হচ্ছে এসব পদক্ষেপ।

No comments

Powered by Blogger.