বাত ব্যথায় কী করবেন

আমাদের দেশে বাত শব্দটি বহুল প্রচলিত। শারীরিক বেশির ভাগ ব্যথাকেই আমরা বাত বলে থাকি। প্রকৃতপক্ষে বেশির ভাগ শারীরিক ব্যথা বাত। তবে সব বাত এক নয়। দুই ধরনের বাত মানুষকে বেশি ভোগায়- গেটে বাত বা রিউমাটয়েড আর্থ্রাইটিস এবং ক্ষয় বাত বা অস্টিও আর্থ্রাইটিস। এর মধ্যে অস্টিও আর্থ্রাইটিসে ভোগা রোগীর সংখ্যা সবচেয়ে বেশি। অস্টিও আর্থ্রাইটিসের কারণে ঘাড়, কোমর বা হাঁটু ব্যথা হয়।
ঘাড় ব্যথা : ঘাড়ে সাতটি ছোট হাড় বা কশেরুকা থাকে। এই কশেরুকার আকার পরিবর্তন হয়ে ঘাড় থেকে বের হওয়া স্নায়ুতে চাপ পড়লে ঘাড় ব্যথা শুরু হয়। এই ব্যথা ঘাড় থেকে হাতে যায়, হাত ঝিঁ ঝিঁ ধরতে পারে। অনেক সময় হাতের আঙুল অবশ মনে হয়। অনেকে মাথা ব্যথা বা কান ব্যথার অভিযোগও করে থাকেন। কারও কারও ব্যথা পিঠের দিকে চলে যায়।
হাঁটু ব্যথা : অস্টিও আর্থ্রাইটিসজনিত হাঁটু ব্যথা খুব কমন। চল্লিশোর্ধ্ব নারী-পুরুষ উভয়েই এ ধরনের ব্যথায় আক্রান্ত হতে পারেন। রোগীরা সিড়ি দিয়ে উঠতে-নামতে, নামাজ পড়তে বেশি কষ্ট পান। যাদের কমোড নেই তারা ফ্রেস রুম ব্যবহারেও অসুবিধায় পড়েন। হাঁটুর ব্যথা সাধারণত হাঁটুতেই সীমাবদ্ধ থাকে।
কোমর ব্যথা : কোমরের পাঁচটি কশেরুকার এক বা একাধিক কশেরুকায় অস্টিও আর্থ্রাইটিস হলে কোমর ব্যথা হয়। ব্যথা কোমর থেকে পায়ে ছড়িয়ে পড়তে পারে। অনেকের পায়ের ব্যথা কোমরের ব্যথার চেয়ে তীব্র হয়। হাঁটলে ব্যথা বাড়তে পারে। স্বাভাবিক নিয়মে সেজদা রুকুও বাধাগ্রস্ত হতে পারে। কোমর ব্যথায় ভোগা অনেকের স্বাভাবিক জীবনে ছন্দপতন ঘটে।
চিকিৎসা : আইপিএম বা ইন্টিগ্রেটেট পেইন ম্যানেজমেন্টের আওতায় এসব ব্যথার চিকিৎসা করা প্রয়োজন। এ জন্য একজন ব্যথা বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে অতি দ্রুত চিকিৎসা শুরু করতে হবে। কারণ অনেকের ব্যথাই সময়ের সঙ্গে সঙ্গে তীব্র থেকে তীব্রতর হয়।
ডা. মোহাম্মদ আলী
বাত-ব্যথা ও ফিজিওথেরাপি বিশেষজ্ঞ
হাসনা হেনা পেইন ক্লিনিক, শায়েস্তা খান রোড, সেক্টর-৪, উত্তরা, ঢাকা।
মোবাইল : ০১৮৭২৫৫৫৪৪৪

No comments

Powered by Blogger.