নিবিড় পরিচর্যায় সালাহউদ্দিন by একেএম মহিম

বিএনপি নেতা সালাহউদ্দিন আহমেদ শিলং এর ‘নিগরিমস’ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসা নিচ্ছেন। বুধববার ওই হাসপাতালে স্থানান্তরের পর গতকাল তার শারীরিক পরীক্ষা-নিরীক্ষার জন্য নিবিড় পরিচর্চা কেন্দ্রে নেয়া হয়। এদিকে গতকাল হাসপাতালে তার সঙ্গে সাক্ষাৎ করেন স্ত্রী হাসিনা আহমেদ। সালাহউদ্দিন আহমেদের শারীরিক অবস্থার বিষয়ে শিলংয়ে থাকা বিএনপির সহ-দপ্তর সম্পাদক আবদুল লতিফ জনি জানিয়েছেন, যে সব সমস্যা ধরা পড়েছে তার পরীক্ষা-নিরীক্ষা করছেন চিকিৎসকরা। বুধবার বিকালে শিলংয়ের সিভিল হাসপাতাল থেকে পুলিশ পহারায় বিএনপি নেতা সালাহউদ্দিন আহমেদকে নিগরিমসে স্থানান্তর করা হয়। মূত্রনালীতে সংক্রামক, কিডনীতে পাথর থাকার কারণেই উন্নত চিকিৎসার জন্য তাকে উত্তর-পূর্ব ভারতের সবচেয়ে বড় হাসপাতাল নিগরিমসে স্থানান্তর করা হয় বলে সিভিল হাসপাতালের চিকিৎসকরা জানান। নিগরিমস হাসপাতালের পরিচালক এজি এহেনগার বলেন, সালাহউদ্দিন আহমেদের শারীরিক বেশকিছু জটিলতা আছে। পরীক্ষা-নিরীক্ষা করে তাকে একজন চিকিৎসকের অধীনে রাখা হবে।
এদিকে সালাহউদ্দিন আহমেদের আইনজীবী এসপি মোহন্ত জানিয়েছেন এই মুহূর্তে তার সুস্থতার বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ সালাহউদ্দিনের বিষয়ে মানবাধিকার সংস্থাগুলোর কড়া দৃষ্টি রয়েছে। এ কারণে পরিবারের পাশাপাশি ভারত সরকারও তার সুস্থতার বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে।
এদিকে, মেঘালয় রাজ্য পুলিশ সূত্রে বিবিসি বাংলাকে জানানো হয়েছে তিনি ‘পুরোপুরি সুস্থ’ হওয়ার আগে তাকে আদালতে নেয়া হবে না। কিন্তু এ ব্যাপারে ডাক্তারদের ছাড়পত্র কবে মিলবে সে ব্যাপারে তারা কিছুই বলতে পারছেন না। শিলংয়ে ইস্ট খাসি হিলস থানার পুলিশ সুপার এম. খারক্রাং বিবিসিকে বলেন, বিষয়টা এখন আমাদের হাতে নেই, এটা ডাক্তারদের ওপরই নির্ভর করছে। বিবিসির প্রতিবেদনে বলা হয়, ফরেনার্স অ্যাক্টে যার বিরুদ্ধে মামলা ঝুলছে, সে রকম একজন বিচারাধীন বন্দির জন্য চিকিৎসার এই ধরনের আয়োজন ভারতে শুধু বিরল নয়, সম্ভবত নজিরবিহীনও। মেঘালয় পুলিশ সূত্র থেকে জানা গেছে, আসলে তারা চাইছেন সালাহউদ্দিন আহমেদ এখন যতদিন সম্ভব হাসপাতালেই থাকুন। দিল্লি থেকে তার ব্যাপারে স্পষ্ট নির্দেশ না এলে এই মামলায় যে এখনই খুব একটা অগ্রগতি হওয়ার সম্ভাবনা নেই, সেটাও তারা স্পষ্ট করে দিয়েছেন।

No comments

Powered by Blogger.