১০ বিশিষ্ট জনকে হুমকির বিষয়টি গুরুত্ব দিয়ে খতিয়ে দেখছে পুলিশ

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আ. আ. ম. স আরেফিন সিদ্দিকসহ ১০ জনকে ডাকযোগে পাঠানো হত্যার হুমকির বিষয়টি গুরুত্ব দিয়ে খতিয়ে দেখছে পুলিশ। পুলিশ ও সংশ্লিষ্টদের ধারণা, মৌলবাদী চক্র অসাম্প্রদায়িক চেতনাকে নস্যাৎ করার জন্য এই হুমকি দিয়েছে। এ ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের প্রাধ্যক্ষ ড. অসীম সরকার বাদী হয়ে শাহবাগ থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি নং ১০৯৮) দায়ের করেছেন। গতকাল দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ১০ জনকে হত্যার হুমকির বিষয়টি আইনশৃঙ্খলা বাহিনী খতিয়ে দেখছে। কারা এই হুমকি দিয়েছে তাদের চিহ্নিত করার জন্য চেষ্টা চলছে। তিনি আরও বলেন, এই হত্যার হুমকি আমার কাছে রহস্যজনক মনে হয়েছে। গোয়েন্দাদের অনুসন্ধানে তা বেরিয়ে আসবে। যাদের হুমকি দেয়া হয়েছে তাদের নিরাপত্তার কথা মাথায় রেখে ব্যবস্থা নেয়া হবে। তিনি আরও বলেন, আনসারুল্লাহ বাংলা টিম একটি নিষিদ্ধ সংগঠন। এই হুমকি আনসারুল্লাহ বাংলা টিমের নামে হোক আর যেই হোক তাদের শাস্তির আওতায় আনা হবে।
গত বুধবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল অফিসে ডাকযোগের মাধ্যমে ঠিকানা বিহীন একটি চিঠি পাঠানো হয়। চিঠির ভেতরে আল কায়েদা ও আনসারুল্লাহ বাংলা টিম-১৩ নামে হত্যার হুমকি দেয়া হয়। ওই চিঠিতে ১০ জনের নাম দেয়া হয়েছে। তালিকায় ১ নম্বরে প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমামের নামের পাশে লেখা রয়েছে ‘এন্টি ইসলাম এন্ড এডভাইজার’, ২ নম্বরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি  আ আ ম স আরেফিন সিদ্দিক (আই. দুশমন.ভিসি), ৩ নম্বরে মুহম্মদ জাফর ইকবাল, ৪ নম্বরে অভিনেত্রী তারানা হালিম (নাস্তিক) ৫ নম্বরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের প্রাধ্যক্ষ ড. অসীম সরকার (হিন্দু মৌলবাদ), ৬ নম্বরে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার (ব্লগার), ৭ নম্বরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ড. কাবেরী গায়েন (আই.এনিমি.ডিইউ), ৮ নম্বরে বিকাশ সাহা (আই.দুশমুন), ৯ নম্বরে ব্লগার ইকবালুর রহিম (আই. দুশমুন) ও  ১০ নম্বরে পলান সুতার (এন্টি বাংলাদেশ.র.এডভাইজার)। নামের নিচে লেখা আছে ‘মাস্ট ইউ উইল প্রিপেয়ার ফর ডেড’। জিডির বাদী ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের প্রাধ্যক্ষ ড. অসীম সরকার জানান, আমাকে ও যাদের হত্যার হুমকি দেয়া হয়েছে তারা দেশের বিশিষ্ট নাগরিক। খ্যাতিমান শিক্ষাবিদ। আমি ব্যক্তিগতভাবে নিরাপত্তাহীনতায় ভুগছি। তিনি আরও জানান, যে মৌলবাদী শক্তি এ হত্যার হুমকি দিয়েছে তারা ইতিমধ্যেই কয়েকজন ব্লগারকে হত্যা করে নিজেরাই দায় স্বীকার করেছে। তবে এই হুমকিতে ব্যক্তিগতভাবে আমি যে আদর্শ বিচ্যুত হবো- এ কথা ভাবার কোন অবকাশ নেই। শুরু থেকে মৌলবাদী শক্তির বিরুদ্ধে সংগ্রাম করে যাচ্ছি এবং যাবো। তিনি হুমকিদাতাদের চিহ্নিত ও তাদের  গ্রেপ্তারের জন্য আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান জানান।
শাহবাগ থানা পুলিশের সূত্র জানিয়েছে, হুমকির জিডি দায়ের হওয়ার পর থেকে চিঠিটি কোথা থেকে এসেছে তা নির্ণয়ের জন্য শাহবাগ থানা পুলিশের একটি দল কাজ করছে। পুলিশের ধারণা, আতঙ্ক ছড়ানোর জন্য ওই চিঠিটি পাঠানো হয়েছে। এমন চিঠি আগেও বিভিন্ন জনের নামে পাঠানো হয়েছে। তবে হত্যার হুমকির বিষয়টি উড়িয়ে দেয়া হচ্ছে না। ঢাকা মহানগর পুলিশের মুখপাত্র ও ডিবির যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম জানান, হুমকির বিষয়টি গুরুত্ব দিয়ে অনুসন্ধান শুরু করেছে পুলিশ। থানা পুলিশের পাশাপাশি ঘটনা অনুসন্ধানে ডিবির একটি চৌকস দলও কাজ করছে। শাহবাগ থানার ওসি আবুবকর সিদ্দিকী জানান, হুমকির বিষয়টি খতিয়ে দেখার পাশাপাশি পুলিশ সর্বক্ষণ হুমকি পাওয়া ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ রাখছে।

No comments

Powered by Blogger.