‘খালেদা জিয়াকে হত্যার উদ্দেশ্যেই হামলা’ বিদেশী কূটনীতিকদের ব্রিফ করবে বিএনপি, বিএনপির মামলা গ্রহণ করেছে পুলিশ

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে হত্যা চেষ্টার অভিযোগে অজ্ঞাত ১০০ ব্যক্তিকে আসামি করে তেজগাঁও থানায় মামলা করেছেন চেয়ারপারসনের নিরাপত্তা উপদেষ্টা অবরসরপ্রাপ্ত মেজর জেনারেল ফজলে এলাহী আকবর। মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে বিএনপির যুগ্ম-মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল থানায় গিয়ে এ অভিযোগ দাখিল করেন। অন্যদের মধ্যে ছিলেন এডভোকেট সানাউল্লাহ মিয়া ও এডভোকেট মাসুদ আহমেদ তালুকদারসহ চেয়ারপারসনের নিরাপত্তা কর্মকর্তারা। পরে দুপুরের দিকে মামলাটি গ্রহণ করা হয়। তেঁজগাও থানার উপ-পরিদর্শক রমজান আলী মামলাটি গ্রহণের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, মামলা নং ৪০। এতে ১০০ অজ্ঞাত ব্যক্তিকে আসামী করা হয়েছে। এদিকে  গতকাল রাত পৌনে ১২টার দিকে রাজধানীর তেজগাঁও থানায় একটি মামলা করেছেন ঢাকা মহানগরের ২৬ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি জহিরুল হক। ওই মামলায় বিএনপির অজ্ঞাত ১০০ জন নেতাকর্মীকে আসামি করা হয়েছে। গতকাল বিকালে রাজধানীর কাওরান বাজারে খালেদা জিয়ার নির্বাচনী প্রচারণাকালে হামলা চালায় ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা। এসময় তারা জয় বাংলাসহ বিভিন্ন ধরণের স্লোগান দেন। হামলায় বিএনপি চেয়ারপারসনের নিরাপত্তা রক্ষীসহ বেশ কয়েকজন আহত হন।
‘খালেদা জিয়াকে হত্যার উদ্দেশ্যেই হামলা’
আদর্শ ঢাকা আন্দোলনের আহ্বায়ক অধ্যাপক এমাজউদ্দীন আহমদ অভিযোগ করে বলেছেন, খালেদা জিয়াকে হত্যার উদ্দেশ্যেই সোমবার তার গাড়িবহরে হামলা ও গুলি করা হয়েছে। গাড়ি বুলেটপ্রুফ হওয়ায় তিনি প্রাণে বেঁচে গেছেন।
মঙ্গলবার সকালে পুরানা পল্টনে আদর্শ ঢাকা আন্দোলনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক এই ভিসি।
তিনি বলেন, গতকাল যে ঘটনা ঘটেছে তা পুরো জাতি দেখেছে। যারা হামলার সঙ্গে জড়িত তারা আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ এবং স্বেচ্ছাসেবকলীগের নেতাকর্মী।
নির্বাচন সুষ্ঠু হবে কিনা এমন সংশয় প্রকাশ করে তিনি বলেন, গতকাল যে হামলা হয়েছে তাতে আমরা সংশয় প্রকাশ করছি যে সুষ্ঠু নির্বাচন হবে কিনা।
তিনি বলেন, এ ঘটনার পরেও সিইসি নীরব। এতেই বোঝা যায় নির্বাচন সুষ্ঠু হবে না।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা এবং বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) শওকত মাহমুদ, কবি আব্দুল হাই শিকদার প্রমুখ।
বিদেশী কূটনীতিকদের ব্রিফ করবে বিএনপি
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গাড়িবহরে সশস্ত্র হামলা এবং উদ্ভূত পরিস্থিতি নিয়ে বিএনপির পক্ষ থেকে কূটনীতিকদের ব্রিফ করা হবে। বিএনপি চেয়ারপারসনের গুলশান অফিসে মঙ্গলবার বিকেল ৪টায় অনুষ্ঠিত হবে এই ব্রিফিং। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা এ এম বি সাবিহউদ্দিন আহমেদ এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছেন। এদিকে কূটনীতিক সূত্রে জানা গেছে, সরকারের একাধিক মন্ত্রী উদ্ভূত পরিস্থিতি নিয়ে বিদেশী রাষ্ট্রদূতদের সাথে কথা বলেছেন।
নির্বাচনী প্রচারণার সহিংসতায় ব্রিটেনের উদ্বেগ
ঢাকার উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন ঘিরে সন্ত্রাস ও সহিংস ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে ব্রিটেন। একই সঙ্গে বাংলাদেশের সিটি করপোরেশন নির্বাচনে সহিংসতামুক্ত ও ভয়ভীতিহীন পরিবেশ সৃষ্টির জন্য সবগুলো রাজনৈতিক দল, আইনশৃঙ্খলা বাহিনী ও সংশ্লিষ্ট নির্বাচনী কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে দেশটি। ব্রিটেনের পক্ষে ঢাকায় নিযুক্ত হাইকমিশনার রবার্ট ডব্লিউ গিবসন মঙ্গলবার দুপুরে গণমাধ্যমে বার্তা পাঠিয়ে এমন তথ্য দেন।
গণমাধ্যমে পাঠানো বার্তায় রবার্ট ডব্লিউ গিবসন বলেন, ‘গত দুই সপ্তাহে সিটি করপোরেশন নির্বাচনের প্রচারণা চলাকালে সংঘটিত সহিংস ঘটনাগুলো গভীরভাবে পর্যবেক্ষণ করছে ব্রিটেন। নির্বাচনী প্রচারণায় সংঘটিত এমন সহিংসতা উদ্বেগজনক।’
বার্তায় রবার্ট ডব্লিউ গিবসন আরও বলেন, ‘সহিংসতামুক্ত ও ভয়ভীতিহীন নির্বাচনী প্রচারণার পরিবেশ নিশ্চিতে রাজনৈতিক দল, আইনশৃঙ্খলা বাহিনী ও সংশ্লিষ্ট নির্বাচনী কর্তৃপক্ষের যথাযথ দায়িত্ব পালনের উপর জোর দেওয়া প্রয়োজন। যেন ভোটাররা তাদের ভোটাধিকার নির্বিঘ্নে প্রয়োগ করতে পারেন।’

No comments

Powered by Blogger.