‘জলদস্যুতার নতুন হটস্পট বাংলাদেশ’

জার্মানভিত্তিক অ্যালায়েঞ্জ গ্লোবাল কর্পোরেট অ্যান্ড স্পেশিয়ালিটি এসই (এজিসিএস) তার সদ্য প্রকাশিত প্রতিবেদনে বলেছে, সমুদ্রে জাহাজ ডুবে যাওয়ার ঘটনা গত ১০ বছরের মধ্যে সব থেকে নিচে নেমে আসলেও জাহাজের ওপর হামলা বৃদ্ধির ক্ষেত্রে বিশ্বে একটি নতুন হটস্পট  চিহ্নিত হয়েছে। এই হটস্পট হলো বাংলাদেশ। ১৮৯০ সালে প্রতিষ্ঠিত অ্যালায়েঞ্জ বিশ্বের বৃহত্তম বীমা কোম্পানি ও একাদশতম বৃহৎ ফিনান্সিয়াল সার্ভিস গ্রুপ।
গত ২৫শে মার্চ মিউনিখে প্রকাশিত ওই প্রতিষ্ঠানের (এর মোট সম্পদ ৬২৫ বিলিয়ন ডলার) তৃতীয় বার্ষিক সেফটি অ্যান্ড শিপিং রিভিউ ২০১৫ প্রতিবেদনের ২৩ পৃষ্ঠায় উল্লেখ করা হয় যে, ২০১৪ সালে বাংলাদেশ ‘নিউ পাইরেসি হটস্পট’ হিসেবে ধরা পড়েছে। এ সময়ে বাংলাদেশ জলসীমায় জলদস্যুতার ২১টি ঘটনা ঘটে। শতকরা হিসেবে বাংলাদেশ জলসীমায় জলদস্যুতা বেড়েছে ৭৫ ভাগ। কারণ আগের বছরে জলদস্যুতা ছিল মাত্র ১২টি। অবশ্য এসব ঘটনার বেশির ভাগই জাহাজ থেকে মালামাল চুরির মধ্যে সীমাবদ্ধ। যদিও ইন্টারন্যাশনাল মেরিটাইম ব্যুরোর আইএমবি’র রিপোর্ট অনুযায়ী দুটি পৃথক জলদস্যুতার ঘটনায় তিনজনকে জিম্মি এবং অপর দুজন ক্রু আহত হন। ২০১৫ সালের মার্চ পর্যন্ত জলদস্যুতার ঘটনা ২৯-এ উন্নীত হয়েছে।
মেরিন রিস্ক কনসাল্টিং এজিসিএস-এর গ্লোবাল হেড ক্যাপ্টেন রাহুল খান্না বলেন, ‘জলদস্যুতা একটি সমস্যা এবং দুর্ভাগ্যজনকভাবে এই সমস্যা ঘুচে যাবে না। এর আগে আমরা গালফ অব এডেন এবং পশ্চিম আফ্রিকায় এর ব্যাপকতা বৃদ্ধি এবং তা হ্রাস পেতেও দেখেছি। আর এটা সেখানে কমলো যেন পুনরায় এটা নিকট প্রাচ্যে বৃদ্ধি পেতে। প্রত্যেক এলাকায় জলদস্যুতা সংঘটনের ধরন আলাদা। কিন্তু অভিন্ন সমস্যা হলো সব জায়গাতেই বাণিজ্য জাহাজই হলো দস্যুদের টার্গেট। এই হুমকি যেখানে যে মহলের দিক থেকেই আসুক না কেন, এর বিরুদ্ধে বিশ্বব্যাপী নাবিকদের হুঁশিয়ার থাকতে হবে।’
তৃতীয় বার্ষিক সেফটি অ্যান্ড শিপিং রিভিউ ২০১৫ আরো বলেছে, ২০১৪ সালে বিশ্বে ২৭৭৩টি জাহাজ দুর্ঘটনা (পুরোপুরি ডুবে যাওয়ার ৭৫টি ঘটনাসহ) ঘটেছে। পূর্ব ভূমধ্যসাগরীয় ও কৃষ্ণসাগর অঞ্চল হলো শীর্ষ হটস্পট। কারণ এই অঞ্চলে ৪৯০টি দুর্ঘটনা ঘটে। এটা গত এক বছরের তুলনায় ৫ ভাগ বেশি। এছাড়া, বৃটিশ আইজল, নর্থ সি, ইংলিশ চ্যানেল এবং বে অব বিস্কে দ্বিতীয় অবস্থানে রয়েছে। এই অঞ্চলে ৪৬৫টি দুর্ঘটনা ঘটে। এটা গত এক বছরের তুলনায় ২৯ ভাগ বেশি। এটা তাকে গত এক দশকের মধ্যে সব থেকে দুর্ঘটনাপ্রবণ এলাকায় পরিণত করেছে। তবে পাইরেসি বা জলদস্যুতার ঘটনা ২০১৪ সালে আফ্রিকা থেকে এশিয়ায় স্থানান্তর ঘটেছে। সোমালিয়া ও গালফ অব গিনি ছিল জলদস্যুতার জন্য ব্যাপকভাবে পরিচিত। এটা এখানে চতুর্থ বছরের মতো শতকরা ৭ ভাগ হ্রাস পেয়েছে। দক্ষিণ-পূর্ব এশিয় জলসীমায় গত বছরের তুলনায় জলদস্যুতা বেড়েছে কিন্তু এই সময়ে বাংলাদেশ নতুন হটস্পট হিসেবে আবির্ভূত হয়েছে।

No comments

Powered by Blogger.