পোড়া নৈতিকতা ও আমাদের রাজনীতি by পলাশ আহসান

বদলে যাচ্ছে আমাদের নীতিশাস্ত্রের ধরন। বিশেষ করে গত এক মাসে এ বদল শুধু চোখেই লাগছে না, লাগছে শরীরেও। নীতি বদলের ধাক্কায় এক মাসেই অকালে মৃত্যু হয়েছে ৫৯ জনের। আরও নানা আকস্মিকতা হয়েছে বাংলাদেশের মানুষের জীবনে। এ সবের পরিপ্রেক্ষিতে যা হচ্ছে তাতে বলাই উচিত_ রাজার নীতি বা রাজ আসনে বসার জন্য যা করা হয় তাই রাজনীতি। কিন্তু সমস্যা সত্যের কাছে। সত্যের দাবি, রাজনীতি মানুষের জন্য। এর বাইরে যাই হোক তা সব চাপিয়ে দেওয়া। এটা অনৈতিক তো বটেই। বাংলাদেশের মানুষ আগে কখনও দেখেনি বিশ্ব ইজতেমার সময় কোনো অবরোধ বা হরতাল। কিন্তু অবরোধ আটকানো গেল না। ইজতেমায় যাওয়ার পথে আশুলিয়ায় অবরোধের আগুনে পুড়ে মারা গেলেন তিন মুসলি্ল। আবার ফেরার পথে জয়পুরহাট এবং বগুড়ায় অবরোধের নাশকতায় মারা গিয়েছিলেন আরও তিন মুসলি্ল। অবরোধ না থাকলে অথবা ইজতেমার পরিবহন অবরোধের আওতামুক্ত থাকলে এ ছয়টি প্রাণ যেত না নিশ্চয়ই?
লাগাতার অবরোধ-হরতাল কর্মসূচি আগেও হয়েছে। কিন্তু মানুষের শ্বাস নেওয়ার সুযোগ দেওয়ার জন্য শুক্র, শনিবার সময় দেওয়া হতো। এখন ছুটির দিনেও ক্ষমা নেই। ভাবখানা যেন এমন, শ্বাস বন্ধ হয়ে মারা যাও, ক্ষতি নেই। রাজনীতি চলবে। সিংহমার্কা রাজ আসনটি আমার চাই। এলো মাধ্যমিক পরীক্ষা। তাতে কী? হরতাল-অবরোধ চলবেই। একজন বিএনপি নেতা এরই মধ্যে বলেই ফেলেছেন, পরীক্ষা দিয়ে কী হবে? আমার তো মনে হয় এটি বাংলাদেশের রাজনীতির সেরা দায়িত্বহীন বক্তব্য। এ রকম বক্তব্য চলতে থাকলে নিশ্চয়ই অবাক হওয়ার ক্ষমতা নষ্ট হয়ে যাবে মানুষের।
বাংলাদেশের মানুষের রাজনীতি দেখার যে অভ্যস্ততা, তাতে মনে করেছিল ইজতেমা বা মাধ্যমিক পরীক্ষার সময় নমনীয় হবে অবরোধ-হরতালের কর্মসূচি। গণসম্পৃক্ত অনুষ্ঠানগুলো হবে বাধাহীন। কারণ যারা ইজতেমায় আসেন তারা কেউ কেউ ২০ দলের সমর্থক বা ভোটার। মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে সেই আশাটা ছিল আরও বেশি। কারণ ২০ দলের নেতারাও তো কোনো কোনো মাধ্যমিক পরীক্ষার্থীর বাবা।
কিন্তু কোনো কিছুতে নমনীয় নয় ২০ দল। কর্মসূচির ধরন দেখে মনে হচ্ছে, তাদের কাছে পরীক্ষার সময়টাই সরকারকে জিম্মি করার সুবর্ণ সুযোগ। এমন সুযোগ চলে গেলে আর ফেরত পাওয়া যাবে না। যে কারণে দেশের কোনো মানুষই একে নৈতিক বলছেন না। কিন্তু যারা কর্মসূচি চালিয়ে যাচ্ছেন তারা মনে করছেন নৈতিক। এখানেই উদ্ভব হয়েছে তাদের নৈতিকতার নতুন সংজ্ঞা। কারণ ৬০ জনের বেশি মানুষের মৃত্যুর পরেও নূ্যনতম সমবেদনা জানায়নি ২০ দলের কেউ। এ প্রসঙ্গে কেউ কথাও বলছেন না। যদি কেউ বলেও ফেলেন তারা বলছেন এ সব করছে সরকার। অথচ তাদের দলের কর্মীরা সাধারণ মানুষের কাছে ধরা পড়ে পিটুনি খাচ্ছে প্রায় নিয়মিত।
মানুষ চেয়েছিল, ৫ জানুয়ারির নির্বাচনের পর থেকেই মাঠে থাকুক বিএনপি ও তাদের শরিকরা। নানাভাবে ভোটারদের কাছে তারা বলুক, একতরফা নির্বাচন গণতন্ত্রের জন্য ভালো নয়। এমনকি সরকারি দলের নেতাদেরও সে সময় নির্বাচনের পরে আলোচনায় বসার কথা বলতে শোনা গিয়েছিল। কিন্তু পুরো একবছর মাঠ থেকে প্রায় উধাও হয়ে গিয়েছিলেন ২০ দলের নেতাকর্মীরা। ঠিক এক বছর পর কোনো রকম কথাবার্তা ছাড়াই মার মার কাট কাট কর্মসূচি। জনগণের ওপর যেন আকস্মিক বজ্রপাত। প্রস্তুতি ছাড়াই মানুষের চাপিয়ে দেওয়া দুর্যোগ।
নৈতিকতার কেন এই আকস্মিক বদল? কেন যে কোনো কিছুর বিনিময়ে ক্ষমতায় যেতেই হবে? এটা কি শুধুই গণতন্ত্র রক্ষার আন্দোলন? পুড়ে যাওয়া মানুষের স্বজনরা চিৎকার করে মাটিতে গড়াগড়ি খেয়ে বারবার বলছে, আমরা এ আন্দোলন চাই না। আমরা এই রাজনীতি চাই না। তার পরও আন্দোলন চলছে। এত মানুষ না চাওয়ার পরও যদি আন্দোলন চলে, তা হলে এটা কতটুকু গণতান্ত্রিক?
সাংবাদিক

No comments

Powered by Blogger.