বিক্ষোভ-সংঘর্ষে চলছে ২০ দলীয় জোটের হরতাল

বিক্ষিপ্ত বিক্ষোভ মিছিল-পিকেটিংয়ে সারাদেশে চলছে ২০ দলীয় জোটের সকাল-সন্ধ্যা হরতাল। সোমবার সকালে হরতালের শুরুতে রাজধানীর মিরপুর, খিলগাঁওয়ে পুলিশের সাথে সংঘর্ষ হয়েছে বিএনপি জামায়াত কর্মীদের।মালিবাগে জামায়াত-শিবিরের মিছিলে হামলা চালিয়েছে আওয়ামী লীগ। এসময় পুলিশ ঘটনাস্থলে পুলিশ এসে রাবার বুলেট নিক্ষেপ করে জামায়াত কর্মীদের ছত্রভঙ্গ করে দেয়। পুলিশ ৪ জনকে আটক করেছে বলে স্থানীয়রা জানায়। এছাড়া চট্টগ্রামের মেহেদিবাগে হরতালের সমর্থনে মিছিলে পুলিশের বাধাকে কেন্দ্র করে  সংঘর্ষ হয়েছে। এসময় অন্তত ১০টি যানবাহন ভাংচুর করা হয়েছে। গাজীপুরে বিএনপি চেয়ারপার্সনের সমাবেশস্থলে ১৪৪ ধারা জারির প্রতিবাদ ও বিএনপিসহ জোটের শীর্ষ নেতাদের মুক্তির দাবিতে গত শনিবার ২০ দলীয় জোট এ হরতাল আহ্বান করে। হরতালে রাজধানীতে আইন-শৃঙ্খলাবাহিনী ব্যাপক নিরাপত্তা বেষ্টনি গড়ে তুলেছে। প্রতিটি মোড়ে মোড়ে অতিরিক্ত পুলিশি সতর্ক প্রহরা রয়েছে। এছাড়া বিজিবিসহ র‌্যাব-পুলিশের টহল জোরদার করা হয়েছে।
আইন-শৃঙ্খলা বাহিনীর এমন তৎপরতার মধ্যেও বিএনপি ও জামায়াত কর্মীরা রাজধানীর খিলগাঁও, পল্টন, মিরপুর, মগবাজার, মালিবাগসহ বেশ কয়েকটি স্থানে মিছিল করেছে। মিরপুরের পল্লবি এলাকায় মিছিলে পুলিশের লাঠিচার্জ ও রাবার বুলেট নিক্ষেপ করলে বিএনপি-জামায়াত কর্মীদের সাথে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া হয়।
এছাড়া খিলগাঁওয়ে শিবিরের মিছিলে রাবার বুলেট নিক্ষেপ করেছে পুলিশ। এসময় উভয় পক্ষে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। ঘটনাস্থল থেকে শিবির কর্মী সন্দেহে পুলিশ দুজনকে আটক করে। পল্টন এলাকা থেকে সকাল ৯টার দিকে সন্দেহভাজন দুজন আটক করে পুলিশ।
হরতালে রাজধানীতে ব্যক্তিগত যান চলাচল বন্ধ। কিছু গণপরিবহণ চলাচল করতে দেখা গেছে। ট্রেন ও লঞ্চ চলাচল স্বাভাবিক থাকলেও যাত্রী কম থাকায় নির্ধারিত সময়ের পরে ছেড়ে যেতে দেখা যায়।
এছাড়া গাবতলী, সায়েদাবাদ ও মহাখালী বাস স্ট্যান্ড থেকে দূরপাল্লার কোন বাস ছেড়ে যায়নি। একই সঙ্গে ঢাকায় দূরপাল্লার কোন বাস প্রবেশ করেনি।
এদিকে চট্টগ্রাম, রাজশাহী, কুমিল্ল, নাটোরসহ বেশ কয়েকটি স্থানে হরতালের সমর্থনে মিছিলে পুলিশের ধাওয়ার ঘটনায় সংঘর্ষের খবর পাওয়া গেছে।
আমাদের প্রতিনিধিরা জানায়, হরতালে দূরপাল্লার ও আভ্যন্তরিণ কোন যান চলাচল করছে না। কিছু কিছু দোকান-পাট খুললেও বেশীর ভাগ ব্যবসা-প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

No comments

Powered by Blogger.