বিএনপি-জামায়াতের ৮ সহস্রাধিক নেতাকর্মীর নামে মামলা

বিভিন্ন স্থানে নাশকতাসহ ভোটকেন্দ্রে হামলা করায় বিএনপি-জামায়াতের ৮ সহস্রাধিক নেতাকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর :
নাটোর :নৌকা মার্কায় ভোট দেওয়ায় নাটোরের সিংড়া উপজেলার চক নওগাঁ গ্রামের নবীন প্রামাণিক নামে ৭০ বছরের এক বৃদ্ধকে আত্মহত্যা করতে প্ররোচিত করা হয় বলে থানায় অভিযোগ করা হয়েছে। ওই বৃদ্ধের ছেলে বাবলু প্রামাণিক স্থানীয় ১২ বিএনপি কর্মী ও সমর্থকের বিরুদ্ধে এমন অভিযোগ করে মঙ্গলবার সিংড়া থানায় একটি হত্যা মামলা করেছেন।
উলিপুর (কুড়িগ্রাম) :১ ও ৩ জানুয়ারি বিএনপি-জামায়াতের হরতাল ও অবরোধের সমর্থনে বিক্ষোভ মিছিল থেকে পুলিশ ভ্যান, দোকানপাট, মোটরসাইকেল, বাসাবাড়ি ভাংচুর ও পুলিশের ওপর হামলার বিরুদ্ধে বিএনপি-জামায়াতের ৪২ নেতাকর্মীসহ অজ্ঞাতপরিচয় আরও ১২-১৩শ' জনের নামে দ্রুত বিচার আইনে পৃথক দুটি মামলা হয়েছে। মঙ্গলবার পুলিশ বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মহসিন আলীকে গ্রেফতার করে জেলহাজতে পাঠিয়েছে।
জলঢাকা (নীলফামারী) :উপজেলার বিভিন্ন ইউনিয়নে সহিংসতার ঘটনায় মঙ্গলবার পৃথক ৪টি মামলা হয়েছে। এসব ঘটনায় নিজ নিজ ভোটকেন্দ্রের প্রিসাইডিং অফিসাররা বাদী হয়ে মামলা করেন। এ ৪টি মামলায় ১৮ জনসহ অজ্ঞাতপরিচয় আরও ৬৩০ জনের বিরুদ্ধে মামলা হয়েছে বলে জানান জলঢাকা থানার ওসি মনিরুজ্জামান মনির।
বিশ্বনাথ (সিলেট) :স্থানীয় আওয়ামী লীগ নেতা রকন মিয়ার বাড়িতে আগুন দেওয়ায় মঙ্গলবার আতাপুর গ্রামের আইয়ুব আলীর ছেলে যুবদলকর্মী আলতাব হোসেনকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার রাতে যুবদল নেতা কপি মিয়ার বাবা চন্দ মিয়াকে প্রধান আসামিসহ ১০ জনকে অভিযুক্ত করে থানায় ওই মামলাটি করেন আওয়ামী লীগ নেতা রকন মিয়া।
ছাগলনাইয়া (ফেনী) :উপজেলা সদরের জিরো পয়েন্টে স্থাপিত পুলিশ বক্স ভাংচুর ও আসবাবপত্রে অগি্নসংযোগের অভিযোগে মঙ্গলবার পুলিশের সহকারী উপপরিদর্শক নাঈম উদ্দিন বাদী হয়ে ১১ জনের নামোল্লেখসহ অজ্ঞাতপরিচয় আরও ৩০-৪০ জনকে আসামি করে থানায় মামলা করেছেন।
কেশবপুর (যশোর) :বেলকাটি ভোটকেন্দ্রে নাশকতাকে কেন্দ্র করে গড়ভাঙ্গা বাজারে ২০টি ব্যবসা প্রতিষ্ঠান ভাংচুর ও আগুন দিয়ে পুড়িয়ে দেওয়ার ঘটনায় বিএনপি-জামায়াতের শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে কেশবপুর থানায় সোমবার রাতে মামলা হয়েছে।
আমতলী (বরগুনা) :নির্বাচনোত্তর সহিংসতায় সোমবার রাতে আমতলী থানায় পাল্টাপাল্টি পৃথক দুটি মামলা হয়েছে।
আমতলী উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিক মাকসুদা আকতার জোৎস্না বাদী হয়ে আমতলীর পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মতিয়ার রহমানসহ ২০ জনকে আসামি করে সোমবার রাতে মামলা করেন। একই রাতে পৌর মেয়র মতিয়ার রহমানের বড় বোন ফিরোজা বেগম বাদী হয়ে উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও আমতলী ইউপির চেয়ারম্যান মোতাহার হোসেন মৃধা এবং সংসদ নির্বাচনে অংশ নেওয়া বিএনএফের প্রার্থী খলিল খানসহ ১৭ জনকে আসামি করে অন্য একটি মামলা করেছেন।
বানিয়াচং (হবিগঞ্জ) :ভোটকেন্দ্রে ব্যাপক পেট্রোল বোমা বিস্টেম্ফারণসহ ব্যালট পেপার পোড়ানো ও ছিনতাইয়ের ঘটনায় দ্রুত বিচার আইনে চারটি মামলা হয়েছে। দায়ের করা চার মামলায় বিএনপি-জামায়াতের প্রায় দেড় শতাধিক নেতাকর্মীকে আসামি করা হয়েছে। রবি ও সোমবার বানিয়াচং থানা পুলিশ বাদী হয়ে এসব মামলা করে।
বরগুনা : ভোটকেন্দ্রে অগি্নসংযোগ মামলায় বরগুনা জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক মো. খলিলুর রহমান খোকন, ছাত্রদল নেতা ওয়াহিদুজ্জামান অসিম, আরাফাতুল আলম সোয়েব, আরেফিনকে সোমবার রাতে গ্রেফতার করেছে পুলিশ।
টেকনাফ (কক্সবাজার) :বিএনপির সম্পাদকসহ জ্ঞাত-অজ্ঞাত ৩২ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। ঘটনাটি টেকনাফ সদর ইউনিয়নের গোদারবিল এলাকায় ঘটে। এ ঘটনাকে কেন্দ্র করে সোমবার রাতে উপজেলা বিএনপির সম্পাদক মো. আবদুল্লাহকে প্রধান আসামি করে জ্ঞাত ৭ ও অজ্ঞাত ২৫ জনের বিরুদ্ধে থানায় নাশকতার অভিযোগে মামলা করা হয়।
মহম্মদপুর (মাগুরা) :হামলা, ভাংচুর, ককটেল বিস্টেম্ফারণ, সহকারী প্রিসাইডিং অফিসারকে মারধর ও ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনায় মামলা হয়েছে। এসআই বাবুল আক্তার বাদী হয়ে সোমবার রাতে ৩ শতাধিক ব্যক্তির নামে ওই মামলা করেন।
রংপুর :নির্বাচনের আগের রাতে রংপুরের পীরগাছা উপজেলার বিভিন্ন ভোটকেন্দ্রে হামলা, ভাংচুর, ব্যালট পেপার ও ব্যালট বাক্স ছিনতাই, অগি্নসংযোগ এবং প্রিসাইডিং কর্মকর্তাদের ওপর হামলার ঘটনায় মঙ্গলবার পীরগাছা থানায় পাঁচটি মামলা হয়েছে। এসব মামলার বাদী হয়েছেন বিভিন্ন ভোটকেন্দ্রের দায়িত্বে থাকা প্রিসাইডিং অফিসাররা। এসব মামলায় ৪৮ জনের নাম উল্লেখ ও অজ্ঞাতপরিচয়সহ ২ হাজার ৩০০ জনকে আসামি করা হয়েছে।
পীরগাছা থানার ওসি মকবুল হোসেন মামলা দায়েরের কথা স্বীকার করে বলেন, আসামিদের গ্রেফতারে অভিযান চলছে।
বানারীপাড়া (বরিশাল) :ভোটারদের ভোটকেন্দ্রে যেতে বাধা ও ভয়ভীতি দেখানোর প্রতিবাদ করায় উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও ইলুহার ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. শহিদুল ইসলামকে পিটিয়ে আহত করার পাশাপাশি জীবননাশের হুমকি দেওয়ার ঘটনায় বিএনপির ১৪ নেতাকর্মীর বিরুদ্ধে থানায় মামলা করা হয়েছে। ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম বাদী হয়ে বিএনপি নেতা হাবিবুর রহমান তালুকদার, বেল্লাল তালুকদার, মোস্তফা তালুকদার, আশ্রাব আলী তালুকদার, যুবদল নেতা কুদ্দুস তালুকদার ও তারেক পরিষদের নেতা বাপ্পীসহ অজ্ঞাত সাত-আটজনকে আসামি করে মঙ্গলবার থানায় মামলা করেন।
শাজাহানপুর (বগুড়া) :বিভিন্ন নির্বাচনী কেন্দ্রে অগি্নসংযোগ, ভাংচুর, ককটেল বিস্ফোরণ ও নাশকতার অভিযোগে শাজাহানপুর থানায় পৃথক চারটি মামলা করা হয়েছে। এসব মামলায় এজাহারনামীয় দু'জনসহ আসামি করা হয়েছে দুই শতাধিক ব্যক্তিকে।
নীলফামারী :দুটি সংসদীয় আসনে ভোটকেন্দ্রে অগি্নসংযোগ, ব্যালট পেপার ছিনতাই ও সহিংসতার ঘটনায় সংশ্লিষ্ট থানায় ২১টি মামলা হয়েছে। এতে আসামি করা হয়েছে দুই সহস্রাধিক ব্যক্তিকে। সোমবার রাতে ও মঙ্গলবার দুপুরে সংশ্লিষ্ট এই ভোটকেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তারা বাদী হয়ে এ মামলাগুলো দায়ের করেন।
কালীগঞ্জ (ঝিনাইদহ) : ঝিনাইদহ-৩ (মহেশপুর ও কোটচাঁদপুর) আসনের ভোটকেন্দ্রে অগি্নসংযোগ, হামলা ও লুটপাটের ঘটনায় ৮০ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতপরিচয় ৮০০ বিএনপি-জামায়াতের নেতাকর্মীর নামে চারটি মামলা হয়েছে। মঙ্গলবার কোটচাঁদপুর থানার এসআই মিলন একটি ও চার ভোটকেন্দ্রের প্রিসাইডিং অফিসার বাদী হয়ে মোট ৪টি মামলা করেন।

No comments

Powered by Blogger.