সারাদেশে গ্রেফতার ১৫৯

অনির্দিষ্টকালের অবরোধ ও নির্বাচন বাতিলের দাবিতে ডাকা হরতালের দ্বিতীয় দিনে মিছিল-সমাবেশ করেছেন ১৮ দলের নেতাকর্মীরা। এ সময় বিক্ষিপ্ত সংঘর্ষের ঘটনা ঘটে। বিভিন্ন স্থান থেকে যৌথ বাহিনী ও পুলিশ ১৫৯ জনকে গ্রেফতার করেছে। ব্যুরো, অফিস, নিজস্ব প্রতিবেদক, প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবর :
চট্টগ্রাম :আহমেদুল হক নামে এক জামায়াত নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার বাকলিয়া থানার সৈয়দ শাহ রোড এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত আহমেদুল হক নগরীর ১৭ নম্বর পশ্চিম বাকলিয়া ওয়ার্ড জামায়াতের আমির।
রংপুর :যৌথ বাহিনীর সদস্যরা জামায়াত-শিবিরের ২৩ নেতাকর্মীকে গ্রেফতার করেছে।
সিলেট :দুই শিবিরকর্মীসহ ১২ জনকে আটক করেছে সিলেট মেট্রোপলিটন পুলিশ। মঙ্গলবার নগরীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এসএমপির ৬ থানা পুলিশ তাদের আটক করে।
বরিশাল :বরিশাল নগরীর ৩০ নম্বর ওয়ার্ড জামায়াতের সভাপতি মো. সোলায়মানকে গ্রেফতার করেছে বিমানবন্দর থানা পুলিশ। মঙ্গলবার সন্ধ্যায় গড়িয়ারপাড় এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। ৩০ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর ও সাবেক জামায়াত নেতা নিয়াজ মাহমুদ বেগকে বিমানবন্দর থানা পুলিশ আটক করেছে।
মনিরামপুর (যশোর) :যৌথ বাহিনী উপজেলা বিএনপির সভাপতি ও পৌর মেয়র আলহাজ শহীদ ইকবাল হোসেনসহ ৭২ জনকে আটক করেছে। বিকেলে পুলিশ আটককৃতদের আদালতে পাঠায়।
মাগুরা :পারনান্দুয়ালী ভোটকেন্দ্রে বোমাবাজি ও অরাজকতা সৃষ্টির অভিযোগে সোমবার রাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত রোমান, আশরাফ, শাওন, জাকারিয়া ও রনি নামে ৫ বিএনপিকর্মীকে গ্রেফতার করে পুলিশ।
ভালুকা (ময়মনসিংহ) :ময়মনসিংহ জেলা (দক্ষিণ) যুবদলের সভাপতি শামীম আজাদের মুক্তির দাবিতে মঙ্গলবার দুপুরে পৌর এলাকায় পৌর যুবদলের উদ্যোগে ২টি বিক্ষোভ মিছিল বের হয়। স্থানীয় পাঁচ রাস্তার মোড় থেকে উপজেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক ও ইউপি চেয়ারম্যান ছারুয়ার জাহান এমরান ও যুগ্ম আহ্বায়ক হেলাল উদ্দিন ফকিরের নেতৃত্বে ও পরে পাইলট স্কুল মোড় থেকে পৌর যুবদলের উদ্যোগে মিছিল দুটি বের হয়। পরে সমাবেশে বক্তব্য রাখেন সারওয়ার জাহান এমরান, হেলাল উদ্দিন ফকির, হারুন অর রশিদ, তাজমুল হক মণ্ডল, আতিকুল ইসলাম, রফিকুল ইসলাম, আমীর হোসেন, শাওন প্রমুখ। এ সময় যুবদলের সাদ্দাম, সোহাগ, আক্কাস, ফারুকুল, দুলাল, পারভেজ, সফিকুল, রেজাউল করিম, আনোয়ার হোসেন ও সাইফুল ইসলামকে পুলিশ আটক করে।
জয়পুরহাট :সোমবার রাতে যৌথ বাহিনী জয়পুরহাট জেলা সদর ও পাঁচবিবির বিভিন্ন স্থান থেকে জামায়াত-বিএনপির ৪ জনকে গ্রেফতার করেছে।
গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) :মঙ্গলবার যৌথ বাহিনী ১৮ দলের ৪ নেতাকর্মীকে আটক করেছে। তারা হলো_ রানু মণ্ডল বাবু, শফিকুল ইসলাম, ওয়াসিমুল বারি রানা ও আখতার হোসেন। এদিকে পৌর বিএনপি সভাপতি ফারক আহমেদ এবং থানা বিএনপির সিনিয়র সহসভাপতি রেজানুল হাবীব রফিকসহ কয়েকজন নেতাকর্মীকে না পেয়ে তাদের আসবাবপত্র ভাংচুর এবং আত্মীয়-স্বজনকে মারধর করা হয় বলে বিএনপির পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে।
জামালপুর :জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও পৌর মেয়র অ্যাডভোকট ওয়ারেছ আলী মামুনের সভাপতিত্বে বিক্ষোভ-সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন আমজাদ হোসেন, শহিদুল হক খান দুলাল, গোলাম রব্বানী, সজীব খান, ছাইদা বেগম শ্যামা প্রমুখ।
গাইবান্ধা :হরতালের সমর্থনে বিক্ষোভ মিছিল গাইবান্ধা শহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে। পরে জেলা বিএনপি কার্যালয় চত্বরে জেলা বিএনপির সভাপতি আনিসুজ্জামান খান বাবুর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন মিজানুর রহমান মিজান, মাহমুদুনবী টিটুল, আলমগীর সাদুল্যা দুদু, কামরুল হাসান সেলিম, শাকিল ইসলাম পাপুল প্রমুখ।
নীলফামারী :অভিযান চালিয়ে আজিনুর রহমান নামে এক জামায়াত কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার বিকেলে শহরের পিটিআই মোড় থেকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত আজিনুর নীলফামারী সদর উপজেলার গোড়গ্রাম ইউনিয়নের বেলতলী কীর্ত্তনীয়া পাড়ার মৃত কোবাদ আলীর ছেলে।
গৌরনদী (বরিশাল) :উপজেলার ইল্লা বাসস্ট্যান্ডে বরিশাল-ঢাকা মহাসড়কের পাশের একটি পুলিশ বক্সে অগি্নসংযোগের ঘটনায় পুলিশ সোমবার রাতে তোতা সরদার নামে এক ছাত্রদল নেতাকে গ্রেফতার করেছে।
চুয়াডাঙ্গা :জেলা বিএনপির কার্যালয় থেকে যুবদলের নেতাকর্মীরা মিছিল বের করেন। মিছিলের নেতৃত্ব দেন জেলা যুবদলের আহ্বায়ক খালিদ মাহমুদ মিল্টন ও সদস্য সচিব সাইফুর রশিদ ঝন্টু। বক্তব্য রাখেন জেলা বিএনপির সহসভাপতি এএমএম শাহাজান মুকুল, মাহমুদুল হক পল্টু, যুবদল নেতা খালিদ মাহমুদ মিল্টন, সাইফুর রশিদ ঝন্টু প্রমুখ।
চাঁপাইনবাবগঞ্জ :সমাবেশে বক্তব্য রাখেন বিএনপির রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক হারুনুর রশীদ, জামায়াত নেতা মোখলেসুর রহমান, বিএনপি নেতা আমিনুল ইসলাম মতি প্রমুখ।
ঝিনাইদহ :শহরের এইচএসএস সড়ক থেকে বিক্ষোভ মিছিল বের করে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। পরে মডার্ন মোড়ে সমাবেশে বক্তব্য রাখেন জেলা বিএনপির যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট এমএ মজিদ, জেলা কৃষক দলের সভাপতি আনোয়ারুল ইসলাম বাদশা, আহসান হাবিব রনক, আবুল বাসার বাঁশি প্রমুখ।
ফরিদপুর :স্থানীয় প্রেস ক্লাব চত্বরে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন জেলা বিএনপির সভাপতি শাহাজাদা মিয়া। এ সময় উপস্থিত ছিলেন আজম খান, ইঞ্জিনিয়ার কাজী খায়রুল আনাম, এমএ কাশেম, সাবি্বর আহমেদ খান, শামসুল আরেফিন সাগর প্রমুখ।
নাটোর :গাড়ি ভাংচুর ও সড়কে আগুন জ্বেলে পিকেটিং করা হয়। অবরোধ ও হরতাল সমর্থকদের ছোড়া ইটের আঘাতে সোমবার রাতে মোবারক হোসেন নামে এক ট্রাকচালক আহত হন। নাশকতার অভিযোগে পুলিশ বড়াইগ্রামের আহম্মদপুর এলাকা থেকে বিএনপি কর্মী আলী হোসেনকে আটক করে। সোমবার রাতে গাজিরবিল এলাকায় অবরোধ সমর্থকরা ৫টি ট্রাক ভাংচুর করে। এ সময় ট্রাকচালক মোবারক আহত হন।
নাগেশ্বরী (কুড়িগ্রাম) :কচাকাটায় সৈফুর রহমান নামে এক বিএনপি কর্মীকে আটক করেছে যৌথ বাহিনী। সোমবার রাতে ইউএনও আবু হায়াত মো. রহমতুল্লাহর উপস্থিতিতে যৌথ বাহিনী অভিযান চালিয়ে তাকে আটক করে।
রাজবাড়ী :শহরের রেলগেট এলাকা থেকে সোমবার সন্ধ্যায় বিএনপির তিন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। তারা হলো_ তারেক রহমান স্বদেশ প্রত্যাবর্তন সংগ্রাম পরিষদের জেলা শাখার সদস্য সচিব রইচউদ্দিন বাবু, জাতীয়তাবাদী ৭১-এর প্রজন্ম দলের সহসভাপতি আবদুর রশিদ ও সদস্য গোলাম মোস্তফা।
মিরসরাই (চট্টগ্রাম) :বিএনপির ৪ কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। মহাসড়কে হামলার অভিযোগ সোমবার রাতে মিরসরাই থানা পুলিশ তাদের গ্রেফতার করে। তারা হলো রফিকুল ইসলাম, নোমান, আবদুর রহমান ও লিটন।
সরিষাবাড়ী (জামালপুর) :মঙ্গলবার সকালে অবরোধকারীরা সাংবাদিক কামরুল হাসানের মোটরসাইকেল ভাংচুর করে। অন্যদিকে ডোয়াইল ইউনিয়নের তেঁতুলতলা মোড়ে স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীরা মঙ্গলবার দুপুরে বিএনপি সমর্থক সুরুজ্জামান, সুজন মিয়া, লাজু তালুকদার ও জুলহাস মিয়ার ব্যবসা প্রতিষ্ঠানে হামলা চালিয়ে ভাংচুর করে।
ব্রাহ্মণবাড়িয়া :বিএনপি-জামায়াতের ১৫ নেতাকর্মীকে গ্রেফতার করেছে যৌথ বাহিনী। সোমবার রাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।
বরিশাল : ঝটিকা বিক্ষোভ মিছিল, সড়কে পেট্রোল ঢেলে অগি্নসংযোগ ও ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে বিএনপি-জামায়াত নেতাকর্মীরা।
খুলনা : সকাল ১১টায় বিএনপি কার্যালয় চত্বরে সমাবেশ করে ১৮ দলীয় জোট। সমাবেশে সভাপতিত্ব করেন মহানগর বিএনপির সভাপতি নজরুল ইসলাম মঞ্জু। বক্তব্য রাখেন এম নুরুল ইসলাম, সৈয়দা নার্গিস আলী, ডা. গাজী আবদুল হক, সিরাজুল ইসলাম প্রমুখ।
সিলেট : জামায়াত-শিবিরকর্মীরা মিছিল বের করলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় পুলিশ ৩ জনকে আটক করে।
এদিকে হরতাল ও অবরোধের সমর্থনে সিলেট নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিএনপি, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল। মঙ্গলবার সকালে বন্দরবাজার এলাকায় বিএনপির সমাবেশে বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় নেতা ও সিটি মেয়র আরিফুল হক চৌধুরী, নগর বিএনপির সহসভাপতি বদরুজ্জামান সেলিম, আজমল বখত সাদেক প্রমুখ।
বগুড়া : মঙ্গলবার সন্ধ্যায় আবদুল বাসেদ নামে এক ছাত্রশিবির কর্মীকে ৪টি ককটেলসহ গ্রেফতার করা হয়েছে। সে শহরের জামিলনগর এলাকায় একটি মেসে থাকে।
পীরগঞ্জ (রংপুর) : পীরগঞ্জে আবদুল মমিন নামে এক জামায়াত নেতাকে গ্রেফতার করছে পুলিশ। সে উপজেলার বড় আলমপুর ইউনিয়নের রসুলপুর গ্রামের মৃত সোনা উল্লাহর ছেলে।
কালীগঞ্জ (ঝিনাইদহ) :পুলিশ ফারুক হোসেন নামে এক যুবদল নেতাকে আটক করেছে। মঙ্গলবার বিকেলে শহরের নিমতলা বাসস্ট্যান্ড থেকে পুলিশ তাকে আটক করে।
খাগড়াছড়ি : অব্যাহত পুলিশি অভিযানে সোমবার রাতে ১৮ দলের ৭ নেতাকর্মীকে আটক করা হয়েছে। তারা হলেন আবু বক্কর সওদাগর, মজনু মিয়া, কামরুজ্জামান, রাসেল, শরীফুল ইসলাম জুয়েল ও মোহাম্মদ আলী।
লক্ষ্মীপুর : মঙ্গলবার সন্ধ্যায় রামগতি উপজেলার আলেকজান্ডার বাজারে বিক্ষোভ মিছিল বের করে বিএনপির বিক্ষুব্ধ নেতাকর্মীরা। এ সময় তারা ৫টি মোটরসাইকেল ও একটি পিকআপ ভ্যান ভাংচুর করে।
ভোলা :শহরের বাংলা স্কুল মোড়ে যুবদল নেতাকর্মীরা ঝটিকা মিছিল বের করে। তারা রিকশা ও ইজিবাইক ভাংচুর ও আগুন জ্বালিয়ে রাস্তা অবরোধের চেষ্টা চালায় এবং ককটেলের বিস্ফোরণ ঘটায়। এ সময় পুলিশ অভিযান চালিয়ে একজনকে আটক করে।
মৌলভীবাজার : সমাবেশে বক্তব্য রাখেন জামায়াতের সেক্রেটারি ইঞ্জিনিয়ার এম শাহেদ আলী, সদর থানা বিএনপির আহ্বায়ক মৌলভি আবদুল ওয়ালী সিদ্দিকী, পৌর আমির ইয়ামীর আলী, আলাউদ্দিন শাহ প্রমুখ।

No comments

Powered by Blogger.