ভালো থাকুন-হেপাটাইটিস-বি প্রতিরোধে

'হেপাটাইটিস-বি' ভাইরাস আক্রান্ত ব্যক্তির দেহ থেকে বিভিন্ন উপায়ে সুস্থ ব্যক্তির দেহে ছড়াতে পারে। গর্ভবতী মায়ের দেহে এ ভাইরাস থাকলে গর্ভস্থ সন্তানের দেহে তা ছড়াতে পারে।
তবে সামাজিক মেলামেশা, যেমন- করমর্দন, কোলাকুলি কিংবা রোগীর ব্যবহার্য গ্লাস, চশমা, তোয়ালে, জামা-কাপড় ইত্যাদির মাধ্যমে এ রোগ ছড়ায় না।
হেপাটাইটিস-বি ভাইরাস প্রতিরোধের জন্য রয়েছে ভ্যাকসিন। বাংলাদেশ সরকার সব শিশুকে হেপাটাইটিস-বি ভ্যাঙ্নি দেওয়ার জন্য একে সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) অন্তর্ভুক্ত করেছে। এ ছাড়া এ রোগ প্রতিরোধের জন্য আরো কিছু ব্যাপারে সতর্কতা অবলম্বন করতে হবে। যেমন- শারীরিক মিলনের সময় কনডম ব্যবহার করতে হবে। রক্ত ও রক্তজাত দ্রব্য স্পর্শ করার পর হাত ভালো করে ধুয়ে নিতে হবে। শেভ করার সময় একই বেড বা রেজর একাধিক ব্যক্তি ব্যবহার করা যাবে না। কারো দেহে রক্ত সরবরাহ করার আগে অবশ্যই স্ক্রিনিং পরীক্ষা করাতে হবে। কারো ব্যক্তিগত ব্যবহার্য টুথব্রাশ, রেজর, সুচ, সিরিঞ্জ অন্য কেউ ব্যবহার করবে না। চিকিৎসা ক্ষেত্রে সব সময় একবার ব্যবহার্য (ডিজপোজেবল) সিরিঞ্জ ব্যবহার করতে হবে। একই ইনজেকশন একাধিক ব্যক্তির জন্য ব্যবহার করা যাবে না। আক্রান্ত ব্যক্তিকে ইনজেকশন দেওয়ার সময় বা তার রক্ত ও অন্যান্য দেহ-তরল পরিষ্কার করার সময় গ্লাভস ব্যবহার করতে হবে।
ডা. মুনতাসীর মারুফ

No comments

Powered by Blogger.