শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস অনুষ্ঠিত

ঢাকায় নানা আয়োজনের মধ্য দিয়ে দুদিনের শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস অনুষ্ঠিত হয়েছে। সার্চ ইঞ্জিন গুগলের বিজ্ঞান প্রদশর্নীতে বাংলাদেশের শিক্ষার্থীদের অংশগ্রহণে আগ্রহী করে তুলতে এ কংগ্রেসের আয়োজন করা হয়।
বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ) যৌথউদ্যোগে আয়োজিত ‘ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক-বিএফএফ শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৩’ নামের দুদিনের এ আয়োজনের সমাপনী পর্বে শনিবার বিভিন্ন বিভাগে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

ঢাকার ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) ধানমন্ডি ক্যাম্পাসে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, আজকের তরুণেরাই আগামী দিনের দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউআইইউয়ের উপচার্য অধ্যাপক এম রেজওয়ান খান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, জীন বিজ্ঞানী ড. আবেদ চৌধুরী, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির সভাপতি সবুর খান, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক আবদুল কুদ্দুস, বিএফএফের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, কংগ্রেসের আহ্বায়ক ও এসপিএসবিয়ের সহ-সভাপতি মুনির হাসান এবং সাধারণ সম্পাদক ফারসীম মান্নান মোহাম্মদী উপস্থিত ছিলেন।

কংগ্রেসে জুনিয়র ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন অব দ্য চ্যাম্পিয়ন হয়েছে ফারদীম মুনির (স্যার জন উইলসন স্কুল) এবং সিনিয়র ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন অব দ্য চ্যাম্পিয়ন হয়েছে ওমর ফারুক (তাহফিজুল কোরআনুল করিম মাদ্রাসা)।

জুনিয়র ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন (ছেলে) আরাধ্য সরকার (স্কলার্স ইন্টারন্যাশনাল স্কুল), চ্যাম্পিয়ন (মেয়ে) তাসফিয়া কিবরিয়া (ভিকারুননিসা নূন স্কুল)।

সিনিয়র ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন মো. আরিফুল ইসলাম (সৈয়দ নজরুল ইসলাম কলেজ) ও আসিফ মাহমুদ (ঢাকা কলেজ)।

এ ছাড়াও পোস্টার প্রদর্শনীতে জুনিয়র ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে ইনতিসার তাহমিদ (সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুল), মহিমা স্বাগতা (অরণী বিদ্যালয়), দেওয়ান তামান্না ওয়াদুদ (আম্বরখানা গার্লস স্কুল অ্যান্ড কলেজ)।

পোস্টার প্রদর্শনীতে সিনিয়র ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে নাফিস তিহামী (ঢাকা সিটি কলেজ), ফারজানা তাবাসসুম (ভিকারুননিসা নূন স্কুল) ও মো. মইনুল হোসেন (বিএএফ শাহীন কলেজ, চট্টগ্রাম)।

প্রকল্প প্রদর্শনী জুনিয়র বিভাগে বিজয়ী হয়েছে মেহেদী হাসান (হায়দার আলী স্কুল অ্যান্ড কলেজ), রিয়াদ শাহরিয়ার (কম্পিউটার লিটল জুয়েলস স্কুল) ও মিম আক্তার (গোয়ালমাথ হাই স্কুল)।

প্রকল্প প্রদর্শনী সিনিয়র বিভাগে বিজয়ী হয়েছে শাহরিয়ার আহমেদ (হায়দার আলী উচ্চ বিদ্যালয়), নওফেল মাশরুর (আইডিয়েল স্কুল অ্যান্ড কলেজ), আসিফ আনজুম খান ও তাঁর দল (সরকারি উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম)।

প্রবন্ধ ও নিবন্ধ রচনা বিভাগে জুনিয়র ক্যাটাগরিতে সেরা হয়েছে নাফিসা তাবাসসুম ( ভিকারুননিসা নূন স্কুল), সাওয়ান কবির (বিএএফ শাহী কলেজ) ও লামিয়া ইসলাম (ভিকারুননিসা নূন স্কুল)। এ ছাড়াও প্রবন্ধ ও নিবন্ধ রচনা বিভাগে সিনিয়র ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে মুহাম্মদ মাহমুদ হোসেন, মো. রাবিদ আবরার ও তাঁর দল।

এতিকে বিজ্ঞান কুইজে জুনিয়র ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে নাফিসা তাবাসসুম, কৌরিত্র পোদ্দার ও মাহিয়া আহমেদ। সিনিয়র ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে আসিফ আনজুম খান, অনির্বান চক্রবর্তীম ও এ কে এম গালিব। বিভিন্ন ক্যাটাগরিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ছাড়াও দেওয়া হয়েছে বিশেষ পুরস্কার।

কংগ্রেসে অংশগ্রহণকারীদের মধ্য থেকে নির্বাচিত ৩০ জনকে নিয়ে আয়োজন করা হবে ‘প্রথম জগদীশ চন্দ্র বসু বিজ্ঞান ক্যাম্প’। কংগ্রেসের সারাদেশের ৩০টি জেলার ১১০টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৩৭ জন ক্ষুদে বিজ্ঞানী অংশ নিয়েছে। আগ্রহীরা এ বিষয়ে জানতে (www.cscongres.org) এ সাইটে তথ্য পাবেন।

No comments

Powered by Blogger.