মনের জানালা by মেহতাব খানম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক মেহতাব খানম। তিনি আপনার মানসিক বিভিন্ন সমস্যার সম্ভাব্য সমাধান দেবেন। অল্প কথায় আপনার সমস্যা তুলে ধরুন। আপনার সঠিক পরিচয় না দিতে চাইলে অন্য কোনো নাম ব্যবহার করুন।—বি. স.
সমস্যা: ছাত্র হিসেবে খারাপ নই। কখনো কারও সঙ্গে ঝগড়া বা কথা-কাটাকাটি হলে আমি নিজেই নিজের ভুল মেনে নিই। সবকিছুর জন্য নিজেকেই দায়ী বলে অন্য পক্ষের কাছে স্বীকার করি; এমনকি অন্যায়টা অন্য পক্ষ করলেও। কেন এমনটা করি জানি না!
আদিত্য বড়ুয়া, মিরসরাই, চট্টগ্রাম

পরামর্শ: চমৎকার প্রশ্ন। বোঝা যাচ্ছে, তোমার মধ্যে আত্মোপলব্ধির একটি ব্যাপার আছে। চিঠিতে আরও তথ্য থাকলে তোমার ব্যক্তিত্ব সম্পর্কে বোঝা আরও সহজ হতো। পারস্পরিক সম্পর্কে মনোমালিন্য বা ভুল বোঝাবুঝি তৈরি হলে বুঝে নিতে হবে, দুজনেই এ ক্ষেত্রে খানিকটা হলেও দায়ী। কারও সঙ্গে কথা-কাটাকাটি হওয়ার পর ঠান্ডা মাথায় ভাবা উচিত, কীভাবে ঝগড়ার সময় কথা বলেছি। আমার আচরণ আরও ইতিবাচক হলে কি সেই মানুষটির আচরণ এমনই হতো? এ ধরনের আত্মবিশ্লেষণমূলক অনুশীলন আমাদের ব্যক্তিত্বের উন্নয়ন ও বিকাশে সহায়তা করে। কারও সঙ্গে রাগ করে আমরা কিছু অনাকাঙ্ক্ষিত আচরণ করে ফেলতেই পারি। তবে অবশ্যই তাকে পরবর্তীকালে নিজের আবেগ নিয়ন্ত্রণ করে ‘আমি দুঃখিত’ কথাটি নিঃসংকোচে বলা যেতে পারে। তবে বলার সময় কীভাবে বলব, সেটিও খুব গুরুত্বপূর্ণ। নিজের প্রতি যথেষ্ট আস্থা ও আত্মসম্মানবোধ থাকলে আমরা খুব সহজেই কাজটি করতে পারি। তুমি ঝগড়ার পরও কারণ ছাড়াই অপরাধবোধে ভুগছ কি না সেটি ভেবে দেখা। এটি অবশ্যই তোমার বাদ
দিতে হবে।

সমস্যা: আমি কোনো কিছু করার আগে বা কোথাও যাওয়ার আগেই সবকিছু কল্পনা করে ফেলি। পরে আর যাওয়া হয় না। আমার কোনো ইচ্ছা পূরণ হয় না। ঘুম হয় না ঠিকমতো। ঘুম এলেও নানা চিন্তায় ঘুম ভেঙে যায়। আমার কোনো প্রিয় বান্ধবী নেই। যদি কোনো ছেলের সঙ্গে সম্পর্ক করতে চাই, কিছুদিন পর সবাই আমাকে ধোঁকা দেয়। সহজেই মানুষকে বিশ্বাস করে ফেলি। সে জন্য সব সময় কষ্ট পাই। আমি দেখতে বেশি সুন্দর নই। উচ্চতাও কম। এসব কারণে মাঝে মাঝে খুব খারাপ লাগে।
মিলা, সিলেট

পরামর্শ: বয়ঃসন্ধিকালে কল্পনার জগতে থাকা খুব স্বাভাবিক। তবে এই জগতে বিচরণের সময় যদি খুব দীর্ঘ হয়, তাহলে মানসিক স্বাস্থ্যসেবা নেওয়া দরকার। তোমার মধ্যে আত্মবিশ্বাসের অভাব আছে। নিজের সম্পর্কে নেতিবাচক মনোভাবও তোমাকে পীড়া দিচ্ছে। যে ছেলেরা তোমাকে ধোঁকা দিয়েছে, সেটা তাদেরই সমস্যা। এ জন্য নিজেকে দায়ী করার কিছু নেই। আমার অনুরোধ থাকবে তুমি কখনো নিজেকে অন্যদের সঙ্গে তুলনা কোরো না। তোমার কম উচ্চতা নিয়েও মন খারাপ করার কিছু নেই। যেমন কেউ সুন্দর হলে তারও খুব গর্ববোধ করার কিছু নেই। তুমি তোমার ভেতরের সৌন্দর্য বাড়ানোর চেষ্টা করো। তোমার বয়স খুব কম এবং পুরো জীবন সামনে পড়ে আছে। অভিভাবকদের রাজি করিয়ে তুমি ঢাকার কমিউনিটি হাসপাতাল বা মোহাম্মদপুরের (১/২৪ ইকবাল রোড) ‘ক্রিয়া’ নামের সংস্থায় গিয়ে কাউন্সেলিং বা সাইকোথেরাপির সাহায্য নিতে পারো।

No comments

Powered by Blogger.