সরকারকে চাপে ফেলতে আজ সংসদে যোগ দিচ্ছে বিএনপি

সংসদের ভেতরে ও বাইরে সরকারকে চাপে রাখার কৌশল নিয়ে আজই অধিবেশনে যোগ দিচ্ছে সংসদের প্রধান বিরোধী দল বিএনপি। বিকেল তিনটায় সংসদ ভবনে সংসদীয় দলের সভা শেষে আছর নামাজের বিরতির পর অধিবেশনে যোগ দিতে পারে বিএনপিসহ চারদলীয় ঐক্যজোটের সংসদ সদস্যরা।
বিভিন্ন ইসু্যতে অধিবেশন থেকে একের পর এক ওয়াকআউট করে সরকারকে চাপে রাখার পাশাপাশি রাজপথে আন্দোলন কর্মসূচীর চিনত্মাভাবনা করছে প্রধান বিরোধী দল। সেই কৌশল থেকেই সংসদে ফেরার সিদ্ধানত্ম নিয়েছে দ্বিতীয় বৃহত্তর রাজনৈতিক দল বিএনপি। সংসদীয় দলের সভায় সভাপতিত্ব করবেন বিরোধী দলের নেতা ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। প্রধান বিরোধী দল বিএনপির সদস্যদের সঙ্গে জামায়াতে ইসলামীর সংসদ সদস্যরা অধিবেশনে যোগ দেয়ার প্রস্তুতি নিয়েছেন বলে জানা গেছে।
অধিবেশনে যোগ দেয়ার পর বিরোধী দলের সংসদ সদস্যরা বর্তমান সরকারের গত এক বছরের নেতিবাচক কর্মকা- তুলে ধরবেন। ভারতের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেসব চুক্তি করেছেন তার বিরোধিতা করে সরকারের বিরম্নদ্ধে বক্তব্য রাখার সিদ্ধানত্ম নিয়েছেন বিএনপির সংসদ সদস্যরা। সংসদে বিভিন্ন ইসু্যতে সরকারের বিরম্নদ্ধে বক্তব্য দেয়ার পাশাপাশি রাজপথেও বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে প্রতিবাদ করবে বিএনপি।
উলেস্নখ্য, নবম জাতীয় সংসদের প্রথম অধিবেশনে প্রধান বিরোধী দলসহ জামায়াতে ইসলামীর সংসদ সদস্যরা যোগ দেন। সংসদের প্রথম সারির দশটি আসন বিরোধী দলকে দেয়ার দাবিতে অধিবেশন বর্জন করছে বিএনপি দল। এরপর আর অধিবেশনে ফিরে যায়নি বিরোধী দল। বর্তমানে সংসদে নবম জাতীয় সংসদের চতুর্থ অধিবেশন চলছে। এ পর্যনত্ম বিরোধী দলের সদস্যরা ৬৩ কার্যদিবস অনুপস্থিত। সংসদে এতদিন বিরোধী দল না থাকায় অধিবেশন ছিল নিষ্প্রাণ। যুক্তি-তর্কের মাধ্যমে অধিবেশনে আলোচনা হবে এটাই দেশবাসীর কামনা। অতীতে দেখা গেছে বিভিন্ন ইসু্য নিয়ে কথা বলার জন্য বিরোধী দলের সদস্যরা দফায় দফায় অধিবেশন থেকে ওয়াকআউট করলেও কিছুৰণ পরেই আবার অধিবেশনে যোগ দিয়েছেন তাঁরা। কিন্তু নবম জাতীয় অধিবেশনে এরকম দৃশ্য দেখা যায়নি। বিরোধী দল আজ বিকেলে সংসদে যোগ দিলে আবার অধিবেশন উত্তপ্ত ও প্রাণবনত্ম হয়ে উঠবে এবং সেই অতীতের দৃশ্য দেখা যেতে পারে। সংসদে কী কী বিষয় নিয়ে আলোচনা করে সরকারকে চাপে রাখা যাবে, আজকের অনুষ্ঠেয় সংসদীয় দলের সভায় সে বিষয়গুলো চূড়ানত্ম করা হবে। বিভিন্ন কৌশল মাথায় রেখেই অধিবেশনে যোগ দিচ্ছে বিরোধী দল।
জাতীয় সংসদ অধিবেশনে বিরোধী দলের চীফ হুইপ জয়নুল আবদিন ফারম্নকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জনকণ্ঠকে বলেন, বৃহস্পতিবার বিকেল ৩টায় জাতীয় সংসদ ভবনে সংসদীয় দলের সভা আহ্বান করা হয়েছে। সংসদীয় দলের সভায় সভাপতিত্ব করবেন বিরোধী দলের নেতা বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। সভায় সংসদে যোগ দেয়ার ব্যাপারে ইতিবাচক সিদ্ধানত্ম আসবে বলে আশা করছেন বিরোধী দলের চীফ হুইপ।
উলেস্নখ্য, সংসদের সামনের সারিতে আসন বাড়ানোর দাবিতে প্রথম অধিবেশন থেকেই বিরোধী দল বিএনপি সংসদ বর্জন করে আসছে। বর্তমানে নবম জাতীয় সংসদের চতুর্থ অধিবেশন চলছে। প্রথম অধিবেশনের পর বিএনপি আর সংসদে ফিরে যায়নি। ইতোমধ্যে সামনের সারিতে আসন বাড়ানোর পাশাপাশি সরকারের কাছে ১০টি শর্ত পূরণের দাবি জানিয়েছে বিএনপি। নবম জাতীয় সংসদে টানা ৬৩ কার্যদিবস অনুপস্থিত রয়েছে বিরোধী দল। সেৰেত্রে আর ২৯ কার্যদিবস অনুপস্থিত থাকলেই সংবিধান অনুযায়ী সবার সদস্যপদ শূন্য হয়ে যাবে। এমনিতেই বড় কোন ইসু্য ছাড়াই সংসদ বর্জনের কারণে কঠোর সমালোচনার মুখে পড়েছে বিএনপি-জামায়াত জোট। উপরন্তুু ৯০ কার্যদিবস পূরণ হওয়ার আগে শুধুমাত্র সংসদে সদস্য পদ রৰায় সংসদে গেলে আরও সমালোচনার মুখে পড়তে হবে তাঁদের। এসব বিষয় সামনে রেখে এক ঢিলে তিন পাখি মারার কৌশলী পরিকল্পনায় চলতে সংসদ অধিবেশনেই ফেরার সিদ্ধানত্ম নিয়েছে বিরোধী দল। বৃহস্পতিবার আছর নামাজের বিরতির পর তাঁদের অধিবেশনেই যোগ দেয়ার সম্ভাবনাই বেশি। তবে বৃহত্তর স্বার্থ রৰার জন্যই বিরোধী দলকে সংসদে যেতে হবে বলে মনত্মব্য করেন বিএনপির এক নেতা। তিনি বলেন, ভারতের সঙ্গে যেসব চুক্তি হয়েছে তা জাতির সামনে তুলে ধরতেই আমরা সংসদে গিয়ে কথা বলব।

No comments

Powered by Blogger.