সরকারের নীতিনির্ধারণী মহলে উৎকণ্ঠা

কঠিন সময় পার করছে সরকার। ক্ষমতার চার বছরের মাথায় হঠাৎ করেই সব হিসাব-নিকাশ পাল্টে যাচ্ছে। যুদ্ধাপরাধের বিচারের প্রক্রিয়া শেষ পর্যায়ে এলেও জামায়াত-শিবিরকে সামাল দিতে সরকার হিমশিম খাচ্ছে।
সুযোগ বুঝে বিএনপি আন্দোলনমুখী হওয়ায় সরকারের সীমাবদ্ধতা ও সমন্বয়হীনতা স্পষ্ট হয়ে উঠছে। তাই যুদ্ধাপরাধীদের বিচারের রায় ঘোষণা এবং পরবর্তী সম্ভাব্য পরিস্থিতি নিয়ে সরকারের নীতিনির্ধারণী মহলে উদ্বেগ-উৎকণ্ঠা বাড়ছে।

যুদ্ধাপরাধীদের বিচার ও পদ্মা সেতু নির্মাণ আওয়ামী লীগের অন্যতম প্রধান দুটি নির্বাচনী প্রতিশ্রুতি। দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ থাকায় পদ্মা সেতুতে বিশ্বব্যাংকের অর্থায়ন অনিশ্চিত হয়ে পড়েছে। তাই বর্তমান সরকার এই সেতুর কাজ আদৌ শুরু করতে পারবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে।
অন্যদিকে বেলজিয়াম-প্রবাসী আন্তর্জাতিক অপরাধ আইন বিশেষজ্ঞ আহমেদ জিয়াউদ্দিনের সঙ্গে স্কাইপের মাধ্যমে কথোপকথন ফাঁস হওয়ার দায় নিয়ে বিচারপতি নিজামুল হক আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১-এর চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করেছেন। সরকার চলতি মাসের শেষ দিকে রায়ের আশা করলেও স্কাইপ কেলেঙ্কারির ঘটনায় যথাসময়ে এ রায় হবে কি না, তা নিয়ে সরকারের ভেতর থেকেই সংশয় প্রকাশ করা হচ্ছে।
এ ছাড়া বিএনপির অবরোধ-হরতাল, ছাত্রলীগের কর্মীদের হাতে বিশ্বজিৎ দাসের মর্মান্তিক মৃত্যুর ঘটনাসহ সামগ্রিক পরিস্থিতিতে সরকার বিব্রতকর অবস্থায় পড়েছে। প্রকাশ্যে বলতে না চাইলেও সরকারের নীতিনির্ধারকেরা বর্তমান প্রতিকূল পরিস্থিতির কথা অস্বীকার করছেন না। যুদ্ধাপরাধের বিচারের প্রক্রিয়া গুছিয়ে আনা এবং বিরোধী দলের সম্ভাব্য আন্দোলন মোকাবিলা নিয়েও সরকার যথেষ্ট ভাবনায় আছে।
একজন নীতিনির্ধারক প্রথম আলোকে বলেন, এটা ঠিক, এখন খারাপ সময় যাচ্ছে। তবে মহাজোট সরকার দায়িত্ব নেওয়ার পরপরই বিডিআর বিদ্রোহের মতো বড় ঘটনাও সামাল দিয়েছে। এ পরিস্থিতিরও উত্তরণ ঘটবে।
নাম প্রকাশে অনিচ্ছুক সরকারের আরেকজন নীতিনির্ধারক বলেন, পদ্মা সেতু নিয়ে সরকার সময়মতো পদক্ষেপ নিতে না পারায় সংকট দেখা দিয়েছে। তবে এটাও ঠিক, পদ্মা সেতু নিয়ে বিভিন্ন মহলের ষড়যন্ত্র আছে। একইভাবে যুদ্ধাপরাধের বিচার নিয়েও দেশি-বিদেশি ষড়যন্ত্র আছে। এই বিচারের প্রক্রিয়া বাধাগ্রস্ত করতে জামায়াতে ইসলামীকে প্রচ্ছন্ন সহায়তা দিচ্ছে বিএনপি।
কয়েকজন জ্যেষ্ঠ নেতা ও মন্ত্রী জানান, জামায়াত-শিবিরের সহিংসতা ও বিরোধী দলের আন্দোলনের চেয়েও সরকার বেশি চিন্তিত নিজেদের ভুল পদক্ষেপ নিয়ে। ছাত্রলীগের কর্মীদের হাতে নিরীহ যুবক বিশ্বজিতের মৃত্যু সরকারকে পেছনে ঠেলে দিয়েছে। সরকারের চার বছর পূর্তির প্রাক্কালে এ ঘটনা অনেক সাফল্যকে ম্লান করে দিতে পারে।
সরকারি দলের সূত্র জানায়, সামগ্রিক পরিস্থিতি মোকাবিলা এবং যুদ্ধাপরাধের বিচারের রায় হলে যদি কোনো পরিস্থিতির উদ্ভব হয়, তা সামাল দেওয়ার উপায় নিয়ে সরকারের মধ্যে আলাপ-আলোচনা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এরই মধ্যে জ্যেষ্ঠ মন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন। মঙ্গলবার রাতে গণভবনে বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতার সঙ্গে বৈঠক করেন তিনি। বৈঠকে বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা ছাড়াও ২৯ ডিসেম্বর আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশন করার সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন তিনি।
ওই সূত্র জানায়, সমমনা রাজনৈতিক দলগুলোর সঙ্গেও কথা বলেছেন প্রধানমন্ত্রী। মহাজোট ছাড়াও সিপিবিসহ মুক্তিযুদ্ধের পক্ষের দলগুলোর সঙ্গে প্রধানমন্ত্রী বৈঠক করবেন। অর্থাৎ রায়-পরবর্তী পরিস্থিতি রাজনৈতিকভাবে সরকার মোকাবিলা করতে চায়। এ জন্য আওয়ামী লীগ দলীয়ভাবে সভা-সমাবেশ অব্যাহত রাখবে। আর আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানো হলে প্রশাসনিকভাবে ব্যবস্থা নেওয়া হবে।
এ সম্পর্কে একজন জ্যেষ্ঠ মন্ত্রী মন্তব্য করেন, ‘ঘোড়া কিনলে চাবুক কেনার সামর্থ্য থাকতে হয়। আমরা ঘোড়া কিনেছি। চাবুক কেনার ক্ষমতাও আছে।’
বর্তমান পরিস্থিতিতে যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে সংশয় দেখা দিয়েছে কি না, জানতে চাইলে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, যত ষড়যন্ত্রই হোক, যুদ্ধাপরাধীদের বিচার হবেই। সরকার রাজনৈতিকভাবেই সব ষড়যন্ত্রের মোকাবিলা করবে।

প্রথম আলোর পাঠকদের মন্তব্য সহ...

mizan
mizan
২০১২.১২.১৩ ০৩:০৪
অর্থাৎ সব মিলিয়ে বার্থ ।

abdul kadir
abdul kadir
২০১২.১২.১৩ ০৪:৩১
আমরা কোন দেশে আছি?

২০১২.১২.১৩ ০৪:৩৭
Govt. have failed to ensure safety of the common people which is one of the main priority jobs.

Babul Nokrek
Babul Nokrek
২০১২.১২.১৩ ০৬:১৩
আমার মনে হয় আওয়ামী নেতারা এখনো ঘুমিয়ে! জেগে উঠুন সকাল পেরিয়ে এখন দুপুর...

syed
syed
২০১২.১২.১৩ ০৭:০১
Please make preparation to quit.

২০১২.১২.১৩ ০৭:৩১
জ্যেষ্ঠ মন্ত্রী যতার্থ্যই মন্তব্য করেছেন, ‘"ঘোড়া কিনলে চাবুক কেনার সামর্থ্য থাকতে হয়। আমরা ঘোড়া কিনেছি। চাবুক কেনার ক্ষমতাও আছে।"’ ঘোড়া হল বাংলাদেশের জনগন, আর চাবুক হল প্রশাসনকে জনগনের বিরুদ্ধে ব্যাবহার ।

s.nahar bithi
s.nahar bithi
২০১২.১২.১৩ ০৭:৩১
যুদ্ধ অপরাধের বিচার শেষ করতে পারবে কিন্তু ক্ষমতা আর হাতে পাবে না ।

শাহরিয়ার
শাহরিয়ার
২০১২.১২.১৩ ০৭:৪৯
সরকার আসলেই বিপাকে আছে।

rocky
rocky
২০১২.১২.১৩ ০৮:২০
সরকারের এই পরিস্তিতির জন্য তারা নিজে রায় দায়ী৷

Mohammad Shah Alam
Mohammad Shah Alam
২০১২.১২.১৩ ০৮:৫০
সবকিছু লেজে গোবরে অবসথা !

A.Forkan
A.Forkan
২০১২.১২.১৩ ০৯:০৫
যুদ্বপরাদের বিচার এই সরকারকে করতেই হবে।

Russell
Russell
২০১২.১২.১৩ ০৯:১৩
বিভিন্ন পত্রিকাতে পড়লাম হামলাকারীদের কেউ কেউ জামাত-বিএনপি পরিবারের সদস্য। বোঝাই যাচ্ছে এদের উদ্দেশ্য ছিল একটি নিরীহ ছেলের লাশ। যা ছাত্র লীগের মাধ্যমে ঘটিয়েছে। হামলাকারীদের পরিচয় যখন জানা গিয়েছে তখন সবাইকে গ্রেফতার করতে হবে।

২০১২.১২.১৩ ০৯:৩০
" একজন জ্যেষ্ঠ মন্ত্রী মন্তব্য করেন, ‘ঘোড়া কিনলে চাবুক কেনার সামর্থ্য থাকতে হয়। আমরা ঘোড়া কিনেছি। চাবুক কেনার ক্ষমতাও আছে।’ "

ও আপনারা তাহলে বাংলাদেশটাকে ঘোড়া মনে করছেন ? যেটাকে আপনারা কিনে ফেলেছেন !

Bishwajit k.Mridha
Bishwajit k.Mridha
২০১২.১২.১৩ ০৯:৩২
সরকারে নীতিনির্ধারকেরা ঘুমিয়ে থাকেন ।দেশ নিয়ে না ভাবলে ও চলবে ....

mosabber
mosabber
২০১২.১২.১৩ ০৯:৩৩
অন্যায়টাকে স্বীকার করে সেটার বিরূদ্ধে ব্যবস্থা নেয়াটা সবচেয়ে বড় কথা। সরকার সেটা করেনি। বিশ্বজিত মারা গেলেন স্বরাষ্ট্র মন্ত্রী বললেন ছাত্রলীগ জড়িত নয়। আমার মনে হয় স্বরাষ্ট্র মন্ত্রী কোনকিছু না বললে পারতেন। কারন আসল সত্যটা সবাই জানে।

Zakir Hossain
Zakir Hossain
২০১২.১২.১৩ ০৯:৩৫
ভিতরে দুই নম্বরি থাকলে উৎকণ্ঠা তো থাকবেই।

কুসুম পুরের কদম আলী
কুসুম পুরের কদম আলী
২০১২.১২.১৩ ০৯:৫১
সরকার দলীয়রা এখন একটা গান গাইতে পারে "ভুল সবই ভুল, এই মেয়াদে যা করেছি সবই ভুল "

M.J.A KHAN
M.J.A KHAN
২০১২.১২.১৩ ০৯:৫৫
বিপাকে কেন বলছেন? আওয়ামীলীগের নেতা নেত্রীদের কথা শুনলেতো মনে হয় দেশটা তাদের বাপের আর সবাইকে থাকতে দিচ্ছে দয়া করে।

Mohiuddin Maswood
Mohiuddin Maswood
২০১২.১২.১৩ ০৯:৫৬
আওয়ামী লীগের সবচেয়ে বড় সংকট তাদের অহংকার । একবার ক্ষমতা হাতে পেলে তারা ভুলে যায় তাদের শুভাকাংখীদের।

Anjuman Kamal
Anjuman Kamal
২০১২.১২.১৩ ১০:০০
মহাজোট সরকার তার শেষের দিকে এসে কেমন যেন খেঁই হারিয়ে ফেলছে। মন্ত্রী বলেন এক কথা পুলিশ বলে আরেক কথা। কোথায় যেন সমন্বয় হীনতার প্রকট রয়েছে। জাতি কিন্তু সবই খেয়াল করছে। যুদ্ধাপরাধীদের বিচার জাতি দেখতে চায়। তবে মনে রাখতে হবে, দেশীয় আর্ন্তজাতিকভাবে শত্রুরা সক্রিয় রয়েছে। তাদের মোকাবেলা করতে হবে।

Ahmed Rafiq
Ahmed Rafiq
২০১২.১২.১৩ ১০:১৯
honorable prime minister should give her deep attention on her so called honest ministers and advisors.

Md. Alamgir Hossan
Md. Alamgir Hossan
২০১২.১২.১৩ ১০:১৯
মাননীয় স্বরাষ্ট্র মন্ত্রী সত্য বলতেই ভূলে গেছেন ।

Dr. Sabur
Dr. Sabur
২০১২.১২.১৩ ১০:২১
উৎকন্ঠা হওয়া ভালো, এতে সামনের দিনগুলোতে হিসাব করে চলা যাবে ।

rana
rana
২০১২.১২.১৩ ১০:২৩
We are ready to say Good bye!

Nasir ALI
Nasir ALI
২০১২.১২.১৩ ১০:৩১
Hi A Legume, your time is over. Plz ready for a fair trial from Bangladeshi for all of yours misdeed in the past 4 years.

kamal majumder
kamal majumder
২০১২.১২.১৩ ১০:৩৭
next problem in 2014 national election......people are waiting for good bye you......

mohammad idris
mohammad idris
২০১২.১২.১৩ ১০:৩৮
আজ এক অসহায় বিশ্বজিতের মায়ের আহাজারীতে স্রষ্টার আরশ কাঁপছে! আর এটাই যথেষ্ট আওয়ামী সরকারের সব দম্ভ, অহংকার, দাপট চূর্ণ-বিচূর্ণ হওয়ার জন্য।

Mohammed Anwer
Mohammed Anwer
২০১২.১২.১৩ ১০:৪৫
This govt could not even do a good work in a good work!

The proceedings of ICC has been compromised. Accept it.

Saydujjaman
Saydujjaman
২০১২.১২.১৩ ১০:৫০
পত্রিকা খবর , টিভি খবর আমরা দেখি বা পড়ি , এই কমেন্ট – দেশটা গেল , কোন দেশে আছি আরও কত কথা । অথচ এই সব লোকগুলো ভোটের সময় ঠিকই তাদেরই ভোট দিবে ...। আমরা আসলে হাইহুতাস জাতি ... হাইহুতাস করতে মজাপাই ...।

MOSHARRAF HOSSAIN
MOSHARRAF HOSSAIN
২০১২.১২.১৩ ১০:৫৮
GO TO HEAVEN.

Sadakalo
Sadakalo
২০১২.১২.১৩ ১১:০৬
@ Russell, tomader moto dolandho manushder karonei desher aajker ei obostha.Bishwajeet jodi tomar nijer vai hoto othoba Bishwajeet er ghotona jodi tomar upori ghotto taholeo ki tumi doliyo chinta dara abodhdho thakte...

Architect Shuvro Rahman
Architect Shuvro Rahman
২০১২.১২.১৩ ১১:০৭
বর্তমান সরকার বার্থ এটা নিয়ে কোন সন্দেহ নেই। কিন্তু কোন সরকার এর আমল এ এরকম হইনি? হরতাল হইনি? দুর্নীতি হইনি? সব এক, বাংলাদেশ এর রাজনিতি যারা চালাচ্ছে তারা অধিকাংশই অশিক্ষিত, নোংরা মানুশিকতার, অনেক বড় পরিবর্তন প্রয়োজন...

Rana Hamid
Rana Hamid
২০১২.১২.১৩ ১১:১২
বিচারক স বিরোধী, সরকার বিরোধী,মন্ত্রী বিরোধী, ট্রাইবোনা বিরোধী অনেক তথ্য হাসতে হাসতে প্রকাশ করেছেন যা এই বিচার প্রক্রিয়া কে প্রশ্নবিদ্য করেছে??

২০১২.১২.১৩ ১১:১৫
সরকারের ৪ বছরের সাফল্য হচ্ছে ... কি জানি মনে কারতে পারছি না!!!!!

abdul malek chowdhury
abdul malek chowdhury
২০১২.১২.১৩ ১১:১৯
মহাজোট সরকার ক্ষমতা গ্রহনের পর থেকেই ছাত্রলীগ বেপরোয়া। সকল প্রত্রিকায় তাদের এ অপকর্ম নিয়ে সরকারকে সজাগ করার চেষ্ঠা করেছে। কিন্তু কাউকে পাত্তা না দেয়ার চির অভ্যাসে অভ্যস্থ মাননীয় প্রধানমন্ত্রী অপ্রাসঙ্গিক ও জনবিচ্ছিন্ন বিষয় নিয়েই রাত-দিন মাতামাতিতে রইলেন, ফল যা হওয়ার তা-ই হচ্ছে।

২০১২.১২.১৩ ১১:২২
আরো অনেক অবাক বিস্ময় আমদের জন্য অপেক্ষা করছে।

Selim Al Razi
Selim Al Razi
২০১২.১২.১৩ ১১:২৩
কঠিন সময় পার করছে বাংলাদেশ ।

Mohammed gaosul Azam
Mohammed gaosul Azam
২০১২.১২.১৩ ১১:২৪
চাবুক মারার কৌশল জানা না থাকলে নিজেরই পটল তোলার আশংকা থাকে...অতএব সাবধান !

Umor Farukh. Software Engr.
Umor Farukh. Software Engr.
২০১২.১২.১৩ ১১:২৮
নিজামুল হকের কথপোকথন থেকে বেরিয়ে এসেছে ট্রাইবুনালের সকল বিচারপতিই আদালতের বাইরে প্রসিকিউটরদের (বাদীপক্ষ) সাথে আলোচনায় বসতেন এবং আদালতে উপস্থাপিত যুক্তিতর্ক আদালতের বাইরে মডারেশন করা হত। তাই এই ঐতিহাসিক বিচারকে বির্তকের উদ্ধে রাখার স্বার্থেই ট্রাইবুনালের বর্তমান সকল বিচারককেই পদত্যাগ করতে হবে এবং নতুন বিচারক দিয়ে বিচারকাজ নতুন করে শুরু করতে হবে।

Md Mizanur Rahman
Md Mizanur Rahman
২০১২.১২.১৩ ১১:৩৬
@ Russel, try to be honest. সত্য বলতে শিখুন। সত্য বলতে লজ্জা নাই।

mahamud
mahamud
২০১২.১২.১৩ ১১:৫০
বাংলার ইতিহাসে সবচেয়ে ব্যার্থ এই সরকার।

Masud Mia
Masud Mia
২০১২.১২.১৩ ১১:৫৭
সাবধান !! চাবুক হাতছাড়া হয়ে গেলে ....জামেলায় পরবেন !

kamal majumder
kamal majumder
২০১২.১২.১৩ ১২:০৬
'দেশের সব মানুষ এখন উদ্বেগ-উৎকণ্ঠায় আছে। কয়েকটি সংকটে এমন পরিস্থিতি হয়েছে। এগুলো হলো_ তত্ত্বাবধায়ক সরকার, অত্যাচার-নির্যাতন, মৌলিক ও মানবিক অধিকার হরণ। এসব বিষয় সরকার ভালোভাবে দেখলে এ পরিস্থিতি হতো না

Shafiq Islam
Shafiq Islam
২০১২.১২.১৩ ১২:০৬
A most failure govt in every sectors.

Md. Jahangir alom
Md. Jahangir alom
২০১২.১২.১৩ ১২:৩৭
যা কিছু সফলতা তা একান্তই সাধারণ মানুষের সফলতা ৤ সরকারের সফলতা বলতে শুধু বারবার তেল- গ্যাসের দাম বাড়ানো আর কৃষককে কষ্ঠ দ্ওেয়া ছাড়া আর কী আছে !!!

শাহ এন. খাঁন (আবুতোরাব,মিরসরাই)
শাহ এন. খাঁন (আবুতোরাব,মিরসরাই)
২০১২.১২.১৩ ১২:৪৫
সরকারের উপর চাপ থাকিবে এইটাই স্বাবাবিক কথা ...........তাই বলে কি সরকার হালচেরে বসে থাকিবে।

jahangir
jahangir
২০১২.১২.১৩ ১২:৪৭
আজ এক অসহায় বিশ্বজিতের মায়ের আহাজারীতে স্রষ্টার আরশ কাঁপছে!

২০১২.১২.১৩ ১২:৪৭
বুয়েটর শান্তিপ্রিয় মেধাবী শিক্ষার্থীরা যখন নিজেদের রক্ত সংগ্রহ করে প্রতিবাদ করেছিল, তখন প্রধানমন্ত্রী বলেছিল, কি নোংরা। আজকে যখন সোনার ছেলেরা কোপাইয়া কোপাইয়া রক্ত বাইরে করে, তখন কি বলব? কি সুন্দর ?

২০১২.১২.১৩ ১২:৪৮
No problem, election will be held under awami government......;..failure will be then the piller of pass in the election...

Rashed Ahmed
Rashed Ahmed
২০১২.১২.১৩ ১৩:০৭
সততা / নিয়মানুবর্তীতা / সচ্ছতা / ন্যয়পরায়নতা ইত্যাদি ব্যাক্তি, প্রতিষ্ঠান (অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক, ধর্মীয়) সর্বোপরি রাষ্ট্রের ক্রম উন্নতির জন্য প্রশ্নাতীত ভাবে অত্যাবশ্যকিয়, যার একটির অনুপস্থিতি লক্ষ্য অর্জনে সৃষ্টিকর্তার অনুকম্পা লাভে ব্যর্থ হবে। ইহা দিবালোকের মত সত্য যে বিধাতার অনুমতি ছাড়া কোন কিছুই ক্রিয়াশীল হয় না।

s rahman
s rahman
২০১২.১২.১৩ ১৩:০৯
আল্লাহ মনে হয় তরী থেকে রহমত উঠিয়ে নিয়েছেন। কেননা অনেক ঘটনা থেকে দু’একটি উদাহরণ: স্কাইপিতে সরকার-বিচারকের ইচ্ছাধীন থলের বিড়াল দাঁতকেলিয়ে বের হয়ে আসা, ছাত্রলীগ লাশ ফেলে বিরোধীদের মনে ভয় ঢোকাবে এই আশায় বিএনপি-শিবির মনে করে স্বজাতিকে ভুল করে হত্যা করে ফাঁটা বাঁশের চিপায় পড়া ইত্যাদি ইত্যাদি।......

Sharif Mahmood
Sharif Mahmood
২০১২.১২.১৩ ১৩:১০
sk hasin & Khaleda zia should resign from politics

zahid
zahid
২০১২.১২.১৩ ১৩:১৩
DIGITAL BANGLADESH DIGITAL TECHNIQUE....................

Mustafiz Rahman
Mustafiz Rahman
২০১২.১২.১৩ ১৩:৩৭
প্রধান বিরোধী দল বিএনপির আন্দোলন তও্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবীতে এবং এটা আজ জনতার দাবীতে পরিনত হয়েছে । সরকার তও্বাবধায়ক সরকারের দাবী মেনে নিলে বিএনপির আর আন্দোলনমুখী হওয়ার সুযোগ থাকবে না । এতে করে জামায়াত একঘরে হয়ে যাবে । এর ফলে যুদ্ধাপরাধীদের বিচার খুব সহজ হয়ে পড়বে । এখন সরকার জনতার দাবীর বিরুদেধ হাটতে শুরু করলে সব কিছুই কঠিন হবে । যার ফলে দেশকে অনেক মুল্যও দিতে হতে পারে ।

Md. Saidur Rahman
Md. Saidur Rahman
২০১২.১২.১৩ ১৩:৪৪
Awamileague have the ability to face such type of problems.

Mahmudul Hoque
Mahmudul Hoque
২০১২.১২.১৩ ১৩:৪৪
আমরা সরকারের আন্তরিকাতা নিয়ে সনদ্দহিহান।

Nahian Salehin
Nahian Salehin
২০১২.১২.১৩ ১৩:৪৫
তও্বাবধায়ক সরকার বাতিল করে ক্ষমতায় থেকে নির্বাচন করার পায়তারা,লুটপাট ও স্বেচছাচারীতার কারনে ক্ষমতার চার বছরের মাথায় হঠাৎ করেই সব হিসাব-নিকাশ পাল্টে যাচ্ছে। তও্বাবধায়ক সরকারের দাবী মেনে নিয়ে জামায়াতকে রাজনৈতিকভাবে একঘরে কারার মাধ্যমে যুদ্ধাপরাধীদের বিচার কাজ সহজেই শেষ করা যেতে পারে ।

Amalesh
Amalesh
২০১২.১২.১৩ ১৩:৫৯
সরকারের বর্তমান অবস্থার জন্য নিজেরাই দায়ী। বিশ্বজিৎ , লিমন, হলমার্ক এমনকি পদ্মাসেতুর ক্ষেত্রেও আইনকে নিজের গতিতে চলতে দিলে সমস্যা এতটা প্রকট হতো না। অপরাধী যে দলেরই হোক না বিবেচ্য হওয়া উচিত হয়নি।
যুদ্ধপরাধী বিচারের ক্ষেত্রে ষড়যন্ত্রের কথা বলা হলেও ষড়যন্ত্র মোকাবেলায় সরকার ব্যর্থ বলেই মনে হচ্ছে। ব্যর্থতার আরেক কারন অনেক মন্ত্রীর অতিকথন।

ashok roy
ashok roy
২০১২.১২.১৩ ১৪:০১
সরকারের চিন্তিত হবার কোন কারন নেই, অশুভ শক্তির কোন স্থায়িত্ব নেই। তাই নিশ্চিন্তায় যুদ্ধাপরাধীদের কুকর্মের বিচারের রায় প্রদান করুন এবং কার্যকর করুন। জনগন আপনাদের সাথে অবশ্যই আছে এবং থাকবে।

Prodip
Prodip
২০১২.১২.১৩ ১৪:০৫
অামি মনে করি সরকার এবং বিরোধী দল উভয়েই বিপাকে । সরকার তার স্বীয় কর্ম এবং প্রতিকূল পরিস্থিতির জন্য । বিরোধী দল মানে বিএনপি বিপাকে অাছে জামাত এবং যুদ্ধাপরাধীর পক্ষ নেয়া নিয়ে । অতীত এবং বর্তমান মিলে উভয়েই ব্যর্থ । তাই এখন দুই ব্যর্থ এর মাঝে অামরা এক ব্যর্থ বেছে নেব ।

abu yousuf
abu yousuf
২০১২.১২.১৩ ১৪:২০
রাজনীতি তো এক বিচিত্র খেলা !বিশেষ করে তৃতীয় বিশ্বের দেশগুলোয়। আজ যারা জনগণের কাছেমহারাজা কাল তারা রাস্তার বিখারী। আজ যাদেরকে আদর করে মাথায় উঠায় আগামীকাল তাদের কে অপকর্মের জন্যে রাস্তায় ছুড়ে ফেলেদেয়। রাজনীতিবিদরা তা বুঝতে চায়না কিংবা বুঝেও না বুঝার ভান করে যেহেতু তাদের চিন্তাচেতনা ও লজ্জাবোধের দিক থেকে সাধারণের থেকে তারা বেশখানিকটা নিম্নপর্যায়ে অবস্থান করে থাকে।
যারা বলে বেড়াত বিনএনপি আন্দোলন করতে জানেনা তারাই যখন আন্দোলনের তিব্রতায় চিন্তিত হয় তখন সাধারণ জনগণ হিসেবে আমরা চিন্তিত না হলেও বিস্মিত হই।

kazi abdul mohite
kazi abdul mohite
২০১২.১২.১৩ ১৪:৫৮
আমাদের দেশে সরকার ব্যর্থ, বিরোধী দল ব্যর্থ, জনগন ও ব্যর্থ।

২০১২.১২.১৩ ১৫:০১
no more time pls go before...

Md.Kawsar ali
Md.Kawsar ali
২০১২.১২.১৩ ১৫:১২
২ নেত্রীর অবসর এর সময় হইছে আর কতো এরা এবার অবসর নিক বাংলার জনগণ কে একটু স্ব্বস্তি দিক

Nasir Uddin (Al Ain,UAE)
Nasir Uddin (Al Ain,UAE)
২০১২.১২.১৩ ১৫:১৩
সরকার সব দিক দিয়ে ব্যর্থ ।

Probashi Biman
Probashi Biman
২০১২.১২.১৩ ২১:৫৪
এখনো সময় আছে, দরকার সঠিক সিদ্ধান্ত।

tareq
tareq
২০১২.১২.১৩ ২৩:৩৭

No comments

Powered by Blogger.