আরও চার বছর by একরামুল হক শামীম

এই সময়ে সারাবিশ্বে সবচেয়ে আলোচিত বাক্যটি হলো_ 'ফোর মোর ইয়ারস'। মানে আরও চার বছর। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে আরও চার বছরের জন্য নির্বাচিত হওয়ার পর বারাক ওবামা তার টুইটারে এই বাক্যটি লিখেছেন। ওবামার এ মন্তব্য এরই মধ্যে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডস হয়ে উঠেছে।


সোশ্যাল মিডিয়ায় সবচেয়ে আলোচিত বাক্যটি হলো_ ফোর মোর ইয়ারস। সোশ্যাল মিডিয়া বিশ্লেষকরা ওবামার এই মন্তব্যকে অভিহিত করেছেন 'ম্যাজিক্যাল ওয়ার্ডস' হিসেবে। মূলত বারাক ওবামা প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত হওয়ার পর টু্ইটারে 'ফোর মোর ইয়ারস' লিখে টুইট করেন। এর সঙ্গে মিশেল ওবামাকে জড়িয়ে ধরে তোলা একটা ছবিও পোস্ট করা হয়। এই টুইটার বার্তাই ওবামার ফেসবুক পেজ থেকে শেয়ার করা হয়। পরবর্তী বিষয়গুলো সোশ্যাল মিডিয়ায় আলোড়ন তৈরি করেছে। একদিনে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে সবচেয়ে বেশি ছড়িয়ে পড়া বার্তা, ফেসবুকে একদিনে সর্বোচ্চ লাইক এবং কোনো পোস্টে সবচেয়ে বেশি ফেসবুক লাইক পাওয়ার রেকর্ড করেছে ওবামার বার্তাটি। অন্যদিকে টুইটারেও রেকর্ড করেছেন বারাক ওবামা। সর্বকালের জনপ্রিয় টুইট হিসেবে স্থান করে নিয়েছে তার 'ফোর মোর ইয়ারস'। ৬ নভেম্বর রাতে ওবামা টুইটারে নিজের ও মিশেল ওবামার ছবিসহ 'ফোর মোর ইয়ারস' লিখে টুইট করেন। সর্বশেষ তথ্য অনুযায়ী, ৭ লাখ ৮২ হাজারের বেশি রিটুইট মানে শেয়ার হয়েছে। অন্যদিকে এই টুইটটিকে প্রিয় তালিকায় নিয়েছে দুই লাখ ৭৭ হাজারের বেশি টুইটার ব্যবহারকারী। এই সংখ্যা বেড়েই চলেছে। এর আগে টুইটারের জনপ্রিয় টুইটের রেকর্ড ছিল সঙ্গীতশিল্পী জাস্টিন বিবারের দখলে। গত সেপ্টেম্বরে তার একটি টুইট দুই লাখ ২৩ হাজারবার রিটুইট হয়েছিল।
ফেসবুক কিংবা টুইটারে শেয়ার হওয়ার বিষয়টির সঙ্গে বেশ কিছু বিষয় জড়িত। এটি কেবল সোশ্যাল মিডিয়াতেই ছড়িয়ে পড়ার ব্যাপার নয়, এটি মূলধারার মিডিয়াতেও আলোড়ন তৈরি করেছে। ওবামার টুইটবার্তার সঙ্গে যে ছবিটি যুক্ত করা হয়েছে তা নিয়ে গবেষণা চলছে। এরই মধ্যে ফোর্বস ম্যাগাজিন ছবিটি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে লেখা হয়েছে, ছবিটি তোলা হয়েছে গত আগস্ট মাসে। আইওয়াতে নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণের সময় এই ছবি তোলা হয়। তখন এই ছবিটি আলোচিত না হলেও এখন ছবিটি সোশ্যাল মিডিয়ায় আলোড়ন তৈরি করেছে।
যুক্তরাষ্ট্রের নির্বাচনী প্রচারে সোশ্যাল মিডিয়ার গুরুত্ব নিয়ে অনেক আলোচনা হয়েছে। সামাজিক মিডিয়ায় জনপ্রিয়তার দৌড়ে প্রতিদ্বন্দ্বী রমনির চেয়ে সবসময়ই এগিয়েছিলেন ওবামা। নির্বাচনের পরও নিজের শ্রেষ্ঠত্ব ধরে রাখতে সক্ষম হয়েছেন ওবামা। এর প্রমাণ সর্বকালের সবচেয়ে জনপ্রিয় টুইটার বার্তা। ওবামার ক্যাম্পেইন ম্যানেজার জিম মেজিনা নির্বাচনের আগে নিউজউইকের সঙ্গে সাক্ষাৎকারে বলেছিলেন, ওবামা সোশ্যাল মিডিয়া ক্যাম্পেইনে অনেক গুরুত্ব দেবেন। সোশ্যাল মিডিয়া ক্যাম্পেইনের গুরুত্ব রিপাবলিকান প্রার্থী মিট রমনিও বুঝতে পেরেছিলেন। ২০০৮ সালের রিপাবলিকান প্রার্থী জন ম্যাককেইনের তুলনায় অনেক বেশি সোশ্যাল মিডিয়া ক্যাম্পেইন চালিয়েছেন মিট রমনি। কিন্তু ওবামার কৌশলী প্রচারের কাছে হার মেনেছে তা। আরও চার বছরের জন্য হোয়াইট হাউসে থাকবেন ওবামা, পাশাপাশি থাকবেন বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্রের প্রধান।

No comments

Powered by Blogger.