সিরিয়া থেকে অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নেওয়ার চিন্তায় ব্রিটেন

সিরিয়ার ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ব্যাপারে চিন্তাভাবনা করছে ব্রিটেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে বারাক ওবামার পুনর্নির্বাচনের পর সিরিয়ার ব্যাপারে নিজেদেরসহ মিত্র দেশগুলোর কৌশলগত অবস্থান পুরোদস্তুর পর্যালোচনার পক্ষে দেশটি। বিদ্রোহীদের হাতে যাতে শেষ পর্যন্ত অস্ত্র পেঁৗছায়_এমন চিন্তা থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা ভাবা হচ্ছে।


ব্রিটিশ সরকারের এক সূত্রের বরাত দিয়ে প্রভাবশালী গার্ডিয়ান পত্রিকা গতকাল বৃহস্পতিবার এ খবর দিয়েছে।
এদিকে প্রেসিডেন্ট আসাদবিরোধীদের জোট সিরীয় জাতীয় পরিষদ (এসএনসি) তাদের নতুন নেতৃত্ব নির্বাচন করেছে। প্রবাসী সিরীয়দের নিয়ে গঠিত এ সংগঠন গত বুধবার দোহায় অনুষ্ঠিত বৈঠকে ৪০ সদস্যের জেনারেল সেক্রেটারিয়েট নির্বাচন করে। আজ শুক্রবার একজন সভাপতি নির্বাচন করা হবে।
মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের দেশগুলো সফরের শেষ দিন গত বুধবার জর্দানের রাজধানী আম্মানে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেন, সিরিয়ার সংকটের ব্যাপারটিকে গুরুত্ব দিয়ে দেখতে ওবামাকে তিনি চাপ দেবেন। গার্ডিয়ানের দাবি, প্রেসিডেন্ট বাশার আল আসাদকে 'আলোচনার টেবিলে ফিরিয়ে নিতে' সম্ভাব্য সব ধরনের পদক্ষেপ নিতে চান ক্যামেরন। পত্রিকাটি জানায়, জর্দানে সিরীয় শরণার্থীদের আশ্রয় শিবির পরিদর্শনের সময় শরণার্থীদের 'মর্মন্তুদ কাহিনী' তাঁকে বিশেষভাবে নাড়া দেয়। এ অবস্থায় সিরিয়ার প্রশ্নে ব্রিটেনসহ তাদের অন্য মিত্র দেশগুলোর অবস্থান পর্যালোচনা করে সমাধানে পেঁৗছানো দরকার বলে মনে করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।
গার্ডিয়ান জানিয়েছে, আগামী সপ্তাহে অনুষ্ঠেয় বিশেষ অধিবেশনে সিরিয়ার সংকট নিয়ে আলোচনায় বসবে ব্রিটেনের জাতীয় নিরাপত্তা পরিষদ। ওই বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অস্ত্র নিষেধাজ্ঞা নিয়েও আলোচনা হওয়ার কথা। ব্রিটিশ কর্মকর্তারা জানান, নিষেধাজ্ঞায় 'আনুপাতিক' নীতির ব্যাপারটি উল্লেখ আছে। এর অর্থ মানবিক সংকটের ক্ষেত্রে নিষেধাজ্ঞার মাত্রা কমানো যেতে পারে।
জর্দানের জাতারি শরণার্থী শিবির পরিদর্শনের পর ক্যামেরন বলেন, 'এই শরণার্থী শিরিরে আমি আজ যা দেখলাম শুনলাম, তা সত্যিই খুব মর্মন্তুদ। ওবামা নতুন করে ম্যানডেট পেয়েছেন... এ অবস্থায় সিরিয়া সমস্যার সমাধান আমরা কিভাবে করতে পারি, সে ব্যাপারে আলোচনা করা দরকার।'
ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ও বুধবার ঘোষণা দিয়েছে, সিরিয়ার 'সশস্ত্র বিরোধীদের' সঙ্গে তারা আলোচনায় বসবে। তবে তারা জানায়, বিদ্রোহীদের হাতে অস্ত্র তুলে দেওয়ার কোনো পরিকল্পনা তাদের নেই। এর আগেও ব্রিটেনের পক্ষ থেকে সিরিয়ার 'সশস্ত্র বিদ্রোহীদের কেবল রাজনৈতিক প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ' রক্ষার কথা জানানো হয়েছিল।
তবে ব্রিটিশ সরকারি কর্মকর্তাদের বিশ্বাস, 'প্রাণঘাতী নয়'_কেবল এমন জিনিসপত্র দিয়ে বিদ্রোহীদের সাহায্য করার ব্যাপারটিতে কোথাও গরমিল আছে। কেননা, রাশিয়া ও ইরান সিরীয় সরকারি বাহিনীকে অস্ত্রসহ সব ধরনের সহায়তা দিচ্ছে। এ অবস্থায় সিরিয়ার ওপর ইইউয়ের নিষেধাজ্ঞা পর্যালোচনার ব্যাপারটি ব্রিটেন সরকারের বিশেষ চাল বলেই তাদের ধারণা।
প্রসঙ্গত, ক্যামেরন সিরীয় শরণার্থীদের মানবিক সাহায্যে অতিরিক্ত এক কোটি ৪০ লাখ পাউন্ড সাহায্য দেওয়ারও ঘোষণা দিয়েছেন। জাতারি শরণার্থী শিবিরে বর্তমানে ২৩ হাজার সিরীয় রয়েছে। সব মিলিয়ে আশপাশের দেশগুলোতে আশ্রয় নিয়েছে তিন লাখ ৬০ হাজারেরও বেশি সিরীয় শরণার্থী।
নির্বাসনে যাবেন না আসাদ : সিরিয়া ছেড়ে তৃতীয় কোনো দেশে যাওয়ার আহ্বান নাকচ করে দিয়েছেন প্রেসিডেন্ট আসাদ। গতকাল বৃহস্পতিবার রাশিয়ার আরবি ভাষার টেলিভিশন রুশিয়া আল-ইয়াউমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি 'দেশের মাটিতে বাঁচা ও মরার' প্রতিশ্রুতি ব্যক্ত করেন। তিনি বলেন, 'আমি পুতুল নই... আমি একজন সিরীয় এবং আমি এ দেশেই বাঁচব, এ দেশেই মরব।' গত সোমবার থেকে তিন দিনের মধ্যপ্রাচ্য সফরের শুরুতে ক্যামেরন সিরিয়ার প্রেসিডেন্টকে নিরাপদে তৃতীয় কোনো দেশে পাঠানোর প্রস্তাব করেন। তিনি বলেন, এমন একটি পরিকল্পনার বাস্তবায়ন হয়তো সম্ভব। যদিও ব্রিটিশ কর্মকর্তারা গার্ডিয়ানের কাছে স্বীকার করেছেন, সিরিয়াকে উড়ালনিষিদ্ধ (নো-ফ্লাই) অঞ্চল না করে আসাদকে নিরাপদে তৃতীয় কোনো দেশে পাঠানো কঠিন হবে। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.