পাকিস্তানকে নিঃশর্ত ক্ষমা চাইতে বলেছে বাংলাদেশ

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ভূমিকার জন্য পাকিস্তানকে নিঃশর্তভাবে ক্ষমা চাইতে বলেছে বাংলাদেশ। এ ছাড়া বাংলাদেশের তরফ থেকে দুই দেশের সম্পর্ক এগিয়ে নিতে অমীমাংসিত বিষয়গুলো সমাধানের দাবি জানানো হয়েছে। আজ শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি ও পাকিস্তানের সফররত পররাষ্ট্রমন্ত্রী হিনা রাব্বানি খার বৈঠক করেন।


বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি এসব বিষয় উত্থাপন করেন। পরে পররাষ্ট্রসচিব মিজারুল কায়েস সংবাদ ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা জানান।
মিজারুল কায়েস বলেন, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তাঁরা বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে গুরুত্ব দেন। তাই তাঁরা বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও এগিয়ে নিতে চান। সচিব বলেন, ‘একটা বিষয় আপনাদের সবাইকে মনে রাখতে হবে, এটি কোনো দ্বিপক্ষীয় বৈঠক নয়। ডি-৮-এর সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণপত্র দেওয়ার জন্য হিনা রাব্বানি খার বাংলাদেশে এসেছেন। কাজেই দ্বিপক্ষীয় কোনো বিষয় নিয়ে আলোচনা হয়নি। বাংলাদেশ শুধু অমীমাংসিত বিষয়গুলো উত্থাপন করেছে। আমরা সম্পর্ককে সামনে এগিয়ে নিতে চাই।’
সকালে হিনা রাব্বানি খার প্রথমবারের মতো ঢাকায় আসেন। সকাল সোয়া ১০টার দিকে তাঁকে বহনকারী বিমানটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি।
পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির বিশেষ দূত হিসেবে ইসলামাবাদে অনুষ্ঠেয় ডি-৮ শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানাতে এক দিনের সফরে হিনা ঢাকায় এসেছেন।
গণভবনে গিয়ে প্রধানমন্ত্রীর কাছে আমন্ত্রণপত্র পৌঁছে দেবেন হিনা। এরপর বিরোধীদলীয় নেতা ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাতের পর বেলা সাড়ে তিনটায় ইসলামাবাদের উদ্দেশে তাঁর ঢাকা ছাড়ার কথা রয়েছে।
১৯ থেকে ২২ নভেম্বর ইসলামাবাদে ডি-৮ শীর্ষ সম্মেলন হবে। আট জাতির উন্নয়নশীল জোটের শীর্ষ সম্মেলনে শীর্ষস্থানীয় নেতারা বৈঠক করবেন ২২ নভেম্বর।

No comments

Powered by Blogger.