জারদারির মামলা চালুর অনুরোধ সুইজারল্যান্ডকে

প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির দুর্নীতির মামলা ফের চালুর অনুরোধ জানিয়ে অবশেষে সুইস কর্তৃপক্ষকে চিঠি দিয়েছে পাকিস্তান সরকার। প্রধানমন্ত্রী রাজা পারভেজ আশরাফ গত সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে এ চিঠি পাঠান। সর্বোচ্চ আদালতের অব্যাহত চাপের মুখে এ পদক্ষেপ নিতে বাধ্য হলেন তিনি। এ নিয়ে সরকারের সঙ্গে বিচার বিভাগের দীর্ঘদিন টানাপড়েন চলছে।


জারদারির মামলা চালুর প্রশ্নে আগামী ১৪ নভেম্বরের মধ্যে সুইস কর্তৃপক্ষকে অনুরোধ জানানোর সময়সীমা বেঁধে দিয়েছিলেন সুপ্রিম কোর্ট। অন্যথায় পারভেজের বিরুদ্ধেও আদালত অবমাননার অভিযোগ আনার হুমকি দেওয়া হয়। আদালতের আদেশ অমান্য করায় গত জুনে পারভেজের পূর্বসূরি ইউসুফ রাজা গিলানিকে আদালত অবমাননার দায়ে অভিযুক্ত করা হয় এবং তাঁকে প্রধানমন্ত্রীর পদে অযোগ্য ঘোষণা করেন আদালত। গত সেপ্টেম্বরে চিঠি লিখতে রাজি হন আশরাফ।
সাবেক সামরিক শাসক পারভেজ মোশাররফের আমলে দায়মুক্তি অধ্যাদেশ (এনআরও) পাস করা হয়। এর আওতায় ২০০৭ সালে রাজনীতিক ও আমলাসহ কয়েক হাজার ব্যক্তির দুর্নীতির মামলা প্রত্যাহার করা হয়। এর মধ্যে জারদারির মামলাগুলোও ছিল। তবে এর দুই বছর পর সুপ্রিম কোর্ট আইনটিকে অবৈধ ঘোষণা করে এবং সুইস ব্যাংকে অর্থপাচারসহ কয়েকটি অভিযোগে জারদারির বিরুদ্ধে মামলাগুলো আবার চালুর নির্দেশ দেন।
নব্বইয়ের দশকের এসব মামলায় সুইজারল্যান্ডের বিচার বিভাগ জারদারি ও তাঁর স্ত্রী প্রয়াত বেনজির ভুট্টোর বিরুদ্ধে তদন্তও শুরু করেছিলেন। সূত্র : জিনিউজ, সানা নিউজ।

No comments

Powered by Blogger.