ফিলিপাইনে বন্দুকধারীর গুলিতে সাংবাদিক নিহত

ফিলিপাইনে অজ্ঞাতপরিচয় বন্দুকধারীরা এক সাংবাদিককে গুলি করে হত্যা করেছে। উত্তরাঞ্চলীয় কাবানাতুয়ান শহরে গতকাল বৃহস্পতিবার এ ঘটনা ঘটে। এ নিয়ে চলতি বছরে দেশটিতে সন্ত্রাসীদের হাতে সাত সাংবাদিক নিহত হলেন। নিহত সাংবাদিকের নাম জুলিয়াস কাওজো (৫১)।


তিনি কাবানাতুয়ানের ডিডাব্লিউজেজে রেডিওর একটি টক শোর সঞ্চালক ছিলেন। পুলিশ তাঁকে হত্যার কারণ এখনো জানাতে পারেনি। তবে ওই অনুষ্ঠানে দুর্নীতি ও স্থানীয় রাজনীতির স্পর্শকাতর নানা বিষয় নিয়ে জুলিয়াস খোলামেলা আলোচনা করতেন বলে জানিয়েছেন স্থানীয় পুলিশ কর্মকর্তা ফার্নান্দো কাকাওরিন। তিনি জানান, মোটরসাইকেল আরোহী এক সন্ত্রাসী তাঁকে গুলি করে। গণমাধ্যম নজরদারি সংস্থা ন্যাশনাল ইউনিয়ন অব জার্নালিস্টস অব দ্য ফিলিপাইনের চেয়ারম্যান নেস্তর বার্গোস জানান, কাওজো এলাকার দুর্নীতির বিরুদ্ধে সরব ছিলেন।
জুলিয়াসের সহকর্মী ইলিনা কুইজানো জানান, এর আগে জুলিয়াসকে হত্যার হুমকি দেওয়া হয়েছে। কিন্তু কেন দেওয়া হয়েছে, তা জুলিয়াস জানতে পারেননি।
গণমাধ্যমের অধিকার নিয়ে কাজ করা দেশটির বিভিন্ন সংগঠনের মতে, সাংবাদিকতার জন্য ফিলিপাইন অত্যন্ত ঝুঁকিপূর্ণ একটি দেশ। তারা জানায়, এ ঘটনা দেশের 'বিচারহীন সংস্কৃতি'র একটি অংশ, যা পুরো সমাজকে ক্ষতিগ্রস্ত করছে। দেশটির ক্ষমতাবানরা মনে করেন, যেকোনো সমালোচনার জন্য তাঁরা হত্যা কিংবা বিভিন্ন হুমকি দেওয়ার অধিকার রাখেন। সূত্র : এএফপি, হেরাল্ড সান।

No comments

Powered by Blogger.