শিবিরের সাজ্জাদ ইন্টারপোলের হাতে গ্রেপ্তার by এস এম রানা

চট্টগ্রামের বহুল আলোচিত আট খুনের মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত দুর্ধর্ষ শিবির ক্যাডার সাজ্জাদ আলী খান ওরফে সাজ্জাদকে গ্রেপ্তার করেছে ইন্টারপোল। গত বুধবার তাকে ভারতের কলকাতা থেকে গ্রেপ্তার করে বিষয়টি ঢাকায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে জানানো হয়েছে। এর পরিপ্রেক্ষিতে পুলিশ সদর দপ্তরের মাধ্যমে চট্টগ্রাম থেকে সাজ্জাদের মামলা-সংক্রান্ত যাবতীয় তথ্য চেয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।


গতকাল বৃহস্পতিবার এসব তথ্য চট্টগ্রাম থেকে ঢাকায় পাঠানো হয়েছে। দুটি অস্ত্র মামলায়ও সাজাপ্রাপ্ত আসামি সাজ্জাদ।
কলকাতায় সাজ্জাদের ধরা পড়ার বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম মহানগর পুলিশের কমিশনার মোহাম্মদ শফিকুল ইসলাম গতকাল সন্ধ্যায় কালের কণ্ঠকে বলেন, 'সাজ্জাদকে কলকাতায় গ্রেপ্তার করা হয়েছে বলে আমরা জেনেছি।' চট্টগ্রাম কোতোয়ালি থানার ওসি মহিউদ্দিন সেলিম কালের কণ্ঠকে বলেন, 'চলতি বছরের শুরুতে সাজ্জাদকে গ্রেপ্তারের জন্য ইন্টারপোলের সাহায্যের জন্য আবেদন করেছিলাম।'
সাজ্জাদকে দেশে ফিরিয়ে আনা সম্ভব হবে কি না জানতে চাইলে পুলিশের অন্য একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, 'সাজ্জাদকে অবশ্যই দেশে ফিরিয়ে আনা সম্ভব হবে। ইতিপূর্বে বাংলাদেশ ও ভারতের মধ্যে একাধিক সন্ত্রাসীকে হস্তান্তর করা হয়েছে। বেনাপোল সীমান্ত থেকে বাংলাদেশের সিআইডি কিছুদিন আগেও সন্ত্রাসী নিয়ে এসেছিল। আর ভারতও বাংলাদেশ থেকে একাধিক সন্ত্রাসীকে এভাবে নিয়ে গেছে।'
শিক্ষাপ্রতিষ্ঠানে প্রভাব বিস্তারকে কেন্দ্র করে ছাত্রশিবিরের সন্ত্রাসীরা ২০০০ সালের ১২ জুলাই ছাত্রলীগের আট নেতা-কর্মীকে প্রকাশ্যে গুলি করে হত্যা করে। নগরীর সরকারি কমার্শিয়াল ইনস্টিটিউটে যাওয়ার পথে ছাত্রলীগ নেতা-কর্মীদের লক্ষ্য করে ব্রাশফায়ার করে শিবির ক্যাডাররা। বহুল আলোচিত এ হত্যা মামলার রায় ঘোষণা করা হয় ২০০৮ সালের ২৭ মার্চ। ওই রায়ে সাজ্জাদসহ চার শিবির ক্যাডারকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড এবং তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। অবশ্য এ মামলার রায় হওয়ার আগেই ২০০৪ সালে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে জামিনে মুক্তি পেয়ে সাজ্জাদ ভারতে পালিয়ে যায়। পরে দুবাইয়ে গিয়ে সাজ্জাদ চট্টগ্রামের শিবির নিয়ন্ত্রিত এলাকায় চাঁদাবাজি ও জমি দখলসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ড নিয়ন্ত্রণ করত বলে পুলিশ সূত্র জানায়।
সাজ্জাদের উত্থান : দুর্ধর্ষ শিবির ক্যাডার সাজ্জাদ নগরীর বায়েজিদ বোস্তামী থানার চালিতাতলী এলাকার আবদুল গণি কন্ট্রাক্টরের ছেলে। তার বিরুদ্ধে শুধু বায়েজিদ থানায়ই হত্যাসহ ১০টি মামলা আছে। এ ছাড়া খুনসহ তার বিরুদ্ধে মোট মামলার সংখ্যা ১৩। ১৯৯৯ সালের ২ জুন চালিতাতলী এলাকায় আওয়ামী লীগ নেতা ও ওয়ার্ড কমিশনার লিয়াকত আলী খানকে প্রকাশ্যে গুলি করে হত্যা করে সাজ্জাদ। এর পর থেকেই শিবির ক্যাডার হিসেবে তার আত্মপ্রকাশ। ২০০০ সালে ছাত্রলীগের আট নেতা-কর্মীকে হত্যার পর দেশব্যাপী ছড়িয়ে পড়ে সাজ্জাদের কুখ্যাতি। এরপর ২০০১ সালের ২ অক্টোবর একে ৪৭ রাইফেল নিয়ে সহযোগী আজরাইল দেলোয়ারসহ পুলিশের হাতে ধরা পড়ে সাজ্জাদ। গ্রেপ্তার হওয়ার পর ২০০৪ সালে বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে জামিনে মুক্তি পায় সাজ্জাদ। সাজ্জাদকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের ফটক থেকে তৎকালীন জামায়াতের এমপি আবদুল্লাহ মোহাম্মদ তাহেরের গাড়িতে করে বাসায় নেওয়া হয়। পরে তাকে বেনাপোল সীমান্ত দিয়ে পাঠিয়ে দেওয়া হয় ভারতে। এ ছাড়া শিবিরের অন্য ক্যাডার আজরাইল দেলোয়ার ২০০৫ সালে কারাগার থেকে জামিনে মুক্তি পাওয়ার পর র‌্যাবের ক্রসফায়ারে মারা যায়। এইট মার্ডারের ঘটনায় অভিযুক্ত শিবিরের আরেক ক্যাডার নাছির উদ্দিন ওরফে গিট্টু নাছির এবং ফাইভ স্টার জসিম পরে র‌্যাবের ক্রসফায়ারে মারা যায়।
দুবাইয়ে বসে অস্ত্র ব্যবসা ও চাঁদাবাজি : ২০০৪ সালে ভারতে পালানোর কিছুদিন পর ভারতীয় পাসপোর্ট নিয়ে দুবাই পাড়ি জমায় সাজ্জাদ। পরে ভারতের রাজস্থানে বিয়ে করে সংসার শুরু করে। চট্টগ্রামের গোয়েন্দা পুলিশের দেওয়া তথ্য মতে, দুবাইয়ে বসেই সাজ্জাদ অস্ত্র ব্যবসা ও চাঁদাবাজি করছিল। নগরীর পাঁচলাইশ, চালিতাতলী, অক্সিজেন, মুরাদপুর, চকবাজার, বায়েজিদ, হাটহাজারীসহ বিশাল এলাকায় তার আধিপত্য বজায় রাখে। চাঁদাবাজি ও অস্ত্রবাজিতে সাজ্জাদ উঠতি বয়সের তরুণদের ব্যবহার করত।

No comments

Powered by Blogger.