এশিয়ার সম্ভাবনাময় বাজার বাংলাদেশ

বাংলাদেশের অর্থনীতি ইতিবাচক গতিতে এগোচ্ছে। তবে তা অনেকটা রেমিট্যান্স-নির্ভর। অবকাঠামো উন্নয়নের পাশাপাশি বিনিয়োগ বাড়লে জিডিপি প্রবৃদ্ধি আরো বাড়বে। এ ছাড়া বিপুল জনসংখ্যা শুধু জনশক্তি নয়, তৈরি করেছে অভ্যন্তরীণ একটি বিশাল বাজারও, যা ব্যাপক বিদেশি বিনিয়োগ আকর্ষণ করতে পারে।


জার্মানিভিত্তিক ডয়েচে ব্যাংকের একটি গবেষণা প্রতিবেদনে বাংলাদেশসহ চারটি দেশ সম্পর্কে এই ইতিবাচক চিত্র তুলে ধরা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, বিশ্ববাজার ব্যবস্থায় ক্রমেই শক্তিশালী হয়ে উঠছে নিউ এশিয়ান ফ্রন্টিয়ার মার্কেট বা বাংলাদেশ, কম্বোডিয়া, লাওস ও মিয়ানমার। অর্থনৈতিক সংকটে যেখানে উন্নত দেশগুলো ভুগছে, সেখানে এ দেশগুলো ধীরে ধীরে উন্নতি করছে। এ চারটি দেশ তাদের মাথাপিছু আয় অনেক কম হলেও উচ্চ প্রবৃদ্ধির হার নিয়ে এগিয়ে যাচ্ছে।
বাংলাদেশ : প্রতিবেদনে বাংলাদেশ সম্পর্কে বলা হয়েছে, রেমিট্যান্সের মধ্য দিয়ে জনসংখ্যাবহুল দেশটির প্রবৃদ্ধি জোরালো হচ্ছে। ১৯৯১ সাল থেকে পার্লামেন্টারি গণতন্ত্র অনুসরণ করছে বাংলাদেশ। জনসংখ্যা প্রায় ১৫ কোটি। বাংলাদেশের নমিনাল জিডিপি ১১৪ বিলিয়ন ডলার, যা আলোচনায় আসা চারটি দেশের মধ্যে সবচেয়ে বেশি। তবে মাথাপিছু নমিনাল জিডিপি কম, যা ২০১১ সালে ছিল ৭৩৫ ডলার। এ দেশের বিশাল জনসংখ্যা শুধু শ্রমশক্তি নয়, অভ্যন্তরীণ একটি বড় বাজারও বটে।
বিশ্ববাজারে বাংলাদেশের সবচেয়ে বড় শিল্প হচ্ছে তৈরি পোশাক শিল্প, যা মোট রপ্তানির ৬৭ শতাংশ। তবে মাত্র একটি শিল্পের ওপর এ নির্ভরশীলতা নিঃসন্দেহে রপ্তানির ক্ষেত্রে একটি বড় দুর্বলতা তৈরি করে রেখেছে। পোশাক রপ্তানির ৮০ শতাংশই যায় যুক্তরাষ্ট্র ও ইউরোপে। গত পাঁচ বছরে বাংলাদেশের প্রবৃদ্ধি প্রায় ৬ শতাংশে স্থিতিশীল ছিল। তবে সার্বিক রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল হলেও উচ্চ মূল্যস্ফীতি সামাজিক উদ্বেগ তৈরির ঝুঁকি রেখেছে।
বাংলাদেশের একটি বড় সমস্যা দারিদ্র্য। প্রায় এক-তৃতীয়াংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করে। এ ছাড়া আরো সমস্যার কারণ খাদ্যের উচ্চমূল্য এবং আয়বণ্টন, বিশেষ করে কৃষকদের ন্যায্য পাওনা দেওয়া। সরকারকে এ সমস্যাগুলো যথার্থভাবে সমাধান করতে হবে। এ ছাড়া ধর্মীয় ও নৃতাত্তি্বক জনগোষ্ঠীর গ্রুপগুলোর সঙ্গে মাঝেমধ্যে যে সংঘাত তৈরি হয়, তাও নিরসন করা প্রয়োজন।
বাংলাদেশের অর্থনীতিতে বড় ধরনের দুটি ঝুঁকি হচ্ছে- জ্বালানি সরবরাহে সীমাবদ্ধতা এবং উচ্চ মূল্যস্ফীতি। সরবরাহের চেয়ে জ্বালানির চাহিদা অনেক বেশি থাকায় তা ঠিকভাবে বণ্টন করা যাচ্ছে না। পূরণ হচ্ছে না বিদ্যুতের চাহিদা। এতে শিল্পপ্রতিষ্ঠানগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে। তবে মূল্যস্ফীতি কমে প্রায় ১০ শতাংশে নেমে এলেও তা এখনো এশিয়ার মধ্যে বেশি। মূল্যস্ফীতি বৃদ্ধির অন্যতম কারণ জ্বালানির উচ্চমূল্য এবং কাঠামোগত অপর্যাপ্ততা, যা অনেকটা ভারতের মতো।
বাংলাদেশে সামষ্টিক অর্থনীতি তুলনামূলক স্থিতিশীল। বিশেষ করে বিপুল পরিমাণ রেমিট্যান্স আসায় বৈদেশিক বাণিজ্যের রিজার্ভ রয়েছে যথেষ্ট পরিমাণ। তবে বাজেট ঘাটতি বাকি তিনটি দেশ থেকে কিছুটা বেশি, যা জিডিপির প্রায় ৪ শতাংশ। সরকারি ঋণ প্রায় জিডিপির ৪০ শতাংশ। ধারণা করা হচ্ছে, তা আরো বাড়বে। তবে সব মিলিয়ে বাংলাদেশের অর্থনীতি ইতিবাচক গতিতেই এগোচ্ছে। প্রকৃত জিডিপি প্রবৃদ্ধি আশা করা হচ্ছে প্রায় ৬ শতাংশে থাকবে। যদি অবকাঠামো উন্নয়নের পাশাপাশি বিনিয়োগ আরো বাড়ে, তবে জিডিপি প্রবৃদ্ধিও বাড়বে বলে আশা করা যায়। দেশে যে পরিমাণ রেমিট্যান্স আসে, তা অর্থনীতিতে শক্তিশালী ভূমিকা রাখছে। কিন্তু এ জন্য বাংলাদেশকে মধ্যপ্রাচ্যের দেশগুলোর ওপর নির্ভর করতে হচ্ছে। হিসাব অনুযায়ী জিডিপির ১০.৫ শতাংশ রেমিট্যান্স। বাংলাদেশের জিডিপিতে রেমিট্যান্সের অনুপাত বিশ্বের সবচেয়ে বেশি।
মিয়ানমার
বিশ্বের অন্যতম সম্পদ সমৃদ্ধ দেশ মিয়ানমার। দেশটির নমিনাল জিডিপি ৫১ বিলিয়ন ডলার ছিল ২০১১ সালে। মাথাপিছু আয় ৮৩২ ডলার। দেশটি ভৌগোলিক দিক থেকেও গুরুত্বপূর্ণ অবস্থানে রয়েছে। রয়েছে প্রাকৃতিক গ্যাসের বিশাল মজুদ, যার পরিমাণ ২২.৫ ট্রিলিয়ন কিউবিক ফিট। তবে জিডিপিতে কৃষি খাতের অবদান কমায় অর্থনৈতিক কাঠামো পরিবর্তিত হচ্ছে। এখনো জিডিপিতে ৪০ শতাংশ অবদান রাখছে কৃষি খাত। এ ছাড়া অর্থনীতিতে শিল্প ও সেবা খাতের অবদান বাড়ছে। দীর্ঘদিন সামরিক জান্তার হাতে থাকায় দেশটিতে অর্থনৈতিক অবরোধ দিয়ে রেখেছিল পশ্চিমা দেশগুলো। ২০১২ সালের ১ এপ্রিল নির্বাচনের মধ্য দিয়ে গণতন্ত্রের পথে ফিরে আসায় অবরোধ তুলে নেওয়া হচ্ছে। এতে মিয়ানমারে আবারও বিদেশি বিনিয়োগ বৃদ্ধির বড় সম্ভাবনা দেখা দিয়েছে। দেশটি শুধু সম্পদের জন্য আকর্ষণীয় নয়, রয়েছে বিপুলসংখ্যক কম-দক্ষ শ্রমিক, যা বিদেশি বিনিয়োগ টেনে আনতে পারে। তবে অত্যাধুনিক প্রযুক্তির অভাবে দেশটির শিল্প খাত এখানো সেভাবে এগোচ্ছে না। সামষ্টিক অর্থনৈতিক উন্নতি হচ্ছে এবং রপ্তানিও বাড়ছে। তবে এখনো বিপুল বাজেট ঘাটতি রয়েছে। আশা করা হচ্ছে, ২০১২-১৩ সালে দেশটির জিডিপি প্রবৃদ্ধি হবে ৬ শতাংশ।
কম্বোডিয়া
কম্বোডিয়া বিশ্বের অন্যতম একটি ছোট অর্থনৈতিক দেশ। ২০১১ সালে দেশটির নমিনাল জিডিপি ছিল ১৩ বিলিয়ন ডলার, যা বাংলাদেশের প্রায় ১০ শতাংশ। মাথাপিছু আয়ও অনেক কম, যার পরিমাণ ৯০০ ডলার। দেশটির অর্থনীতি রপ্তানিনির্ভর পোশাক শিল্পের ওপর নির্ভরশীল। মোট রপ্তানির ৭০ শতাংশ হয় পোশাক। তবে দেশটির সরকার রপ্তানি বৈচিত্র্য আনার লক্ষ্যে চালসহ অন্যান্য খাদ্য রপ্তানি বাড়ানোর চেষ্টা করছে। জনসংখ্যার ৮০ শতাংশ কাজ করে কৃষি খাতে।
দেশটির অর্থনৈতিক অগ্রগতি ইতিবাচক। প্রকৃত জিডিপি বর্তমানে ৬ শতাংশে এসেছে। দেশটিতে সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা রয়েছে। মূল্যস্ফীতি আশা করা হচ্ছে বার্ষিক ৫ শতাংশে থাকবে। এ ছাড়া রাজস্ব ঘাটতি জিডিপির ২ থেকে ৩ শতাংশে থাকবে বলে আশা করা যায়। দেশটিতে বাজেট ঘাটতি ২০১১ সালে জিডিপির ১০ শতাংশ ছিল। আগামী বছরগুলোতে তা বাড়বে বলে ধারণা করা যায়। কম্বোডিয়া ব্যাপকভাবে বৈদেশিক বিনিয়োগের ওপর নির্ভরশীল। দেশটিতে সরাসরি বৈদেশিক বিনিয়োগের ৫০ শতাংশই আসে চীন ও বাইরে অবস্থানকারী চীনা ব্যবসায়ীদের কাছ থেকে।
লাওস : ছোট একটি অর্থনৈতিক দেশ লাওস। দেশটির নমিনাল জিডিপি মাত্র আট বিলিয়ন ডলার। তবে মাথাপিছু আয় এক হাজার ৩২০ ডলার। গত এক দশকে লাওসের জিডিপি প্রবৃদ্ধি ছিল ৬.২ থেকে ৭ শতাংশ পর্যন্ত। এমনকি ২০০৯ সালের অর্থনৈতিক সংকটে খুব কমই ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটি। দেশটির অর্থনীতি প্রধানত তিনটি স্তম্ভের ওপর দাঁড়িয়ে। শিল্প ও সেবা খাতের অবদান জিডিপিতে প্রায় ৩৫ শতাংশ। এ ছাড়া ৩০ শতাংশ কৃষি খাতের। খনি খাতও দেশটির অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। লাওস প্রতিবেশী দেশগুলোতে জলবিদ্যুৎ রপ্তানি করে। এ ছাড়া পোশাক শিল্প ও পর্যটন খাতও অর্থনীতিতে বৈদেশিক মুদ্রা নিয়ে আসছে।
শিল্প ও কৃষি খাতের উন্নয়নের মধ্য দিয়ে আশা করা হচ্ছে, ২০১৩ সাল নাগাদ দেশটির প্রকৃত জিডিপি প্রবৃদ্ধি হবে প্রায় ৮ শতাংশ। সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা কোনো উদ্বেগের বিষয় নয়। এ ছাড়া মূল্যস্ফীতিও কমের দিকে রয়েছে। কয়েক বছর ধরে বাজেট ঘাটতিও কমে জিডিপির ৩ শতাংশে এসেছে। আশা করা হচ্ছে, ২০১২ সালের শেষ নাগাদ বিশ্ব বাণিজ্য সংস্থার সদস্য পদ পাবে লাওস। এতে দেশটির অর্থনীতিতে বিদেশি বিনিয়োগ বাড়বে।

চারটি দেশেরই বাজার সম্প্রসারিত হচ্ছে
প্রতিবেদনের শুরুতে বলা হয়েছে, নব্বইয়ের দশকে দেশগুলোর মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ছিল ৬.৩ শতাংশ, সেখানে ২০০০ সাল থেকে পরবর্তী ১০ বছরে তা প্রায় ৮ শতাংশে এসে দাঁড়ায়। আশা করা যায়, দেশগুলোর জিডিপি প্রবৃদ্ধি বর্তমান দশকের মধ্যবর্তী সময় পর্যন্ত ৬ থেকে ৮ শতাংশে থাকবে। বিশ্ব অর্থনীতিতে দেখা যায়, ইউরোপ দ্বিতীয় মন্দায় পতিত হচ্ছে, চীন ও ভারতের উদীয়মান বাজারগুলোও শ্লথ হয়ে পড়ছে। অন্যদিকে এ চারটি দেশের বাজার সম্প্রসারিত হচ্ছে। দেশগুলোর নমিনাল জিডিপি ৫১টি আসিয়ানভুক্ত দেশের প্রায় এক-পঞ্চমাংশ। তবে আশা করা যায়, ২০১৭ সাল নাগাদ জিডিপি ২৯৪ বিলিয়ন ডলারে পৌঁছাবে।
এশিয়ার এ চারটি দেশের বিশেষ সুবিধার মধ্যে রয়েছে প্রচুর জ্বালানি সম্পদ, কম মজুরি এবং বাণিজ্যিক ছাড়। বাংলাদেশ ও কম্বোডিয়ার প্রধান শিল্প তৈরি পোশাক। অন্যদিকে মিয়ানমার ও লাওস জ্বালানি সম্পদে সমৃদ্ধ। দেশগুলোর শ্রমের মজুরি বিদেশি বিনিয়োগের জন্য অনেক বেশি আকর্ষণীয়। এ ছাড়া এ বাজারগুলো থেকে পণ্য আমদানিতে বিশেষ ছাড় রয়েছে। দেশগুলোর পণ্য ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে প্রবেশের ক্ষেত্রে শুল্কমুক্ত সুবিধা পায়, যা শিল্পোন্নয়ন ও বিনিয়োগ বৃদ্ধিতে বড় ধরনের সুযোগ তৈরি করে দেয়। কয়েক বছর ধরে দেশগুলোতে সামষ্টিক অর্থনৈতিক উন্নয়নও হয়েছে। রাজস্ব ঘাটতি জিডিপির ৬ শতাংশের নিচে।
লাওস ও মিয়ানমার আসিয়ানভুক্ত দেশগুলোর সঙ্গে বাণিজ্য বাড়ালেও বাংলাদেশ ও কম্বোডিয়ার বাণিজ্য অনেক বেশি বৈশ্বিক বাজারে। বিশেষ করে বাংলাদেশের পোশাক শিল্পের বড় বাজার ইউরোপ ও আমেরিকা। লাওসের বিশ্ব বাণিজ্য সংস্থার সদস্য হওয়ার সম্ভাবনা রয়েছে ২০১২ সালের শেষ নাগাদ। আর মিয়ানমার বর্তমানে আন্তর্জাতিক বাজারে প্রবেশ করতে শুরু করেছে। এ ছাড়া আসিয়ানভুক্ত দেশ হওয়ায় কম্বোডিয়া, লাওস ও মিয়ানমার আসিয়ানভুক্ত দেশগুলোর অর্থনৈতিক কমিউনিটি এইসি থেকে লাভবান হবে। যার যাত্রা শুরু হবে ২০১৫ সাল নাগাদ। তবে দেশগুলোতে প্রাতিষ্ঠানিক অবকাঠামো, বাজার ব্যবস্থা এবং আর্থিক প্রতিষ্ঠানগুলো অনেক দুর্বল। এ ছাড়া অবকাঠামো বা যোগাযোগ ব্যবস্থাও কাঙ্ক্ষিত পর্যায়ে নেই। এতে ব্যাহত হতে পারে দেশগুলোর প্রবৃদ্ধি সম্ভাবনা।

No comments

Powered by Blogger.