ক্ষুধার্ত মানুষের চেয়ে মোটা মানুষের সংখ্যা বেশি

সারা বিশ্বে এখন ক্ষুধার্ত মানুষের চেয়ে অতিরিক্ত মোটা মানুষের সংখ্যা অনেক বেশি। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব দ্য রেডক্রস (আইএফআরসি) গতকাল বৃহস্পতিবার হুঁশিয়ার করে দিয়ে বলেছে, খাদ্যসংকট বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে অপুষ্টিতে ভোগা মানুষের সংখ্যা।
জেনেভাভিত্তিক আন্তর্জাতিক সংস্থা আইএফআরসি গতকাল তার বার্ষিক ওয়ার্ল্ড ডিজাস্টার শীর্ষক প্রতিবেদনটি ভারতের রাজধানী নয়াদিল্লিতে প্রকাশ করেছে। প্রতিবেদনে ধনী ও দরিদ্রদের মধ্যে বৈষম্যের চিত্র তুলে ধরা হয়েছে।
আইএফআরসির পরিসংখ্যান অনুযায়ী, গত বছর সারা বিশ্বে অন্তত দেড় শ কোটি মানুষ স্থূলতাজনিত সমস্যায় ভুগছে। অন্যদিকে পুষ্টিহীনতার শিকার অন্তত ৯২ কোটি ৫০ লাখ মানুষ।
এক বিবৃতিতে আইএফআরসির মহাসচিব বেকেল গেলেতা বলেন, ‘যেখানে ১৫ শতাংশ মানুষ খেতে পারছে না, সেখানে ২০ শতাংশ মানুষ অতিরিক্ত মোটা—বুঝতে হবে কোথাও গলদ আছে।’
সংস্থার এশিয়া ও প্রশান্ত মহাসাগর অঞ্চলের পরিচালক জাগান চাপাগেন নয়াদিল্লিতে সংবাদ সম্মেলনে বলেন, এখন না খেতে পেয়ে, অপুষ্টিতে ভুগে যত মানুষের মৃত্যু হয়, তার চেয়ে অনেক বেশি মানুষের মৃত্যু হয় অতিরিক্ত খাদ্য গ্রহণের কারণে সৃষ্ট জটিলতায়। তিনি বলেন, মানুষ যে ক্ষুধার্তথাকছে তার কারণ খাদ্যের দুর্বলবণ্টন ব্যবস্থা।

No comments

Powered by Blogger.