নিজ কোম্পানির শেয়ার কেনার ঘোষণা দিলেন তিন পরিচালক

শেয়ারবাজারের স্থিতিশীলতা ফেরাতে উদ্যোক্তারা নিজ নিজ কোম্পানির শেয়ার কিনবেন—এ ঘোষণা দেওয়ার পরের দিন গতকাল বৃহস্পতিবার তালিকাভুক্ত তিনটি কোম্পানির তিনজন উদ্যোক্তা পরিচালক পৃথকভাবে শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন। আগামী ৩১ অক্টোবরের মধ্যে তাঁরা বাজারমূল্যে শেয়ার কিনবেন বলে ঘোষণায় উল্লেখ করা হয়েছে।
বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজের (বিএপিএলসি) সভাপতি সালমান এফ রহমান গত বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) আয়োজিত এক সংবাদ সম্মেলনে উদ্যোক্তাদের শেয়ার কেনার কথা জানান।
ডিএসইর ওয়েবসাইটে প্রকাশিত তথ্য থেকে জানা গেছে, সালমান এফ রহমান বেক্সিমকো লিমিটেডের পাঁচ লাখ শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন। এ ছাড়া নিজ কোম্পানির শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন সিটি ব্যাংক ও ইউনাইটেড লিজিংয়ের দুই পরিচালক। ইউনাইটেড লিজিংয়ের পরিচালক সৈয়দ এহসান কাদির নিজ কোম্পানির ২০০টি এবং সিটি ব্যাংকের পরিচালক ইভানা ফাহমিদা মোহাম্মদ ব্যাংকটির ৪০ হাজার শেয়ার কিনবেন।
কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকদের শেয়ার কেনার আইনগত বিষয়ে জানতে চাইলে ডিএসইর জ্যেষ্ঠ সহসভাপতি আহসানুল ইসলাম প্রথম আলোকে বলেন, বাজারমূল্যে উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কেনার ক্ষেত্রে আইনগত কোনো সমস্যা নেই। কিন্তু যেহেতু বিশেষ এক পরিস্থিতিতে বাজারকে সহায়তা দিতে উদ্যোক্তা ও পরিচালকেরা শেয়ার কিনতে চাইছেন, তাই এ ক্ষেত্রে নির্ধারিত একটি মূল্যসীমার (লিমিট অর্ডার) ব্যবস্থা করার আইনগত বৈধতা দাবি করা হয়েছে।
আহসানুল ইসলাম আরও বলেন, যদি কোনো কোম্পানির উদ্যোক্তা-পরিচালক বাজারমূল্যে নির্ধারিতসংখ্যক শেয়ার কেনার ঘোষণা দেন, তাহলে দাম বেড়ে গেলেও তা কিনতে হবে। কিন্তু বিশেষ পরিস্থিতিতে শেয়ারের দাম একটি পর্যায়ে ধরে রাখতেই কোম্পানির পরিচালকেরা তাঁদের নিজেদের কোম্পানির শেয়ার একটি নির্দিষ্ট দামে কিনতে চান। সে জন্যই আইনি বাধা দূর করা প্রয়োজন।

No comments

Powered by Blogger.