টেন্ডুলকারের প্রস্তাব ও দ্রাবিড়

আইসিসির প্রধান নির্বাহী সবিনয়ে প্রত্যাখ্যান করেছেন। তবে চার ইনিংসের ওয়ানডের শচীন টেন্ডুলকারের প্রস্তাব মনে ধরেছে রাহুল দ্রাবিড়ের। টেন্ডুলকারের প্রস্তাব প্রত্যাখ্যান করার কারণগুলো জানতেও আগ্রহী সদ্য ওয়ানডেকে বিদায় জানানো ব্যাটসম্যান।
ওয়ানডেকে আরও আকর্ষণীয় করতে প্রতি দলের ২৫ ওভার করে দুই ইনিংসের প্রস্তাব দিয়ে আইসিসিকে চিঠি লিখেছিলেন টেন্ডুলকার। পরশু আইসিসির প্রধান নির্বাহী হারুন লরগাত জানান, আপাতত ওয়ানডেতে পরিবর্তনের প্রয়োজন নেই। তবে দ্রাবিড় মনে করেন প্রস্তাবটা আইসিসি আরেকটু খতিয়ে খেতে পারে, ‘প্রস্তাবটা ইন্টারেস্টিং। আইসিসি কেন প্রস্তাবটা প্রত্যাখ্যান করেছে, জানতে আমি কৌতূহলী। প্রস্তাবটা নিশ্চয়ই শচীন অনেক ভেবেচিন্তেই দিয়েছে। অস্ট্রেলিয়ায় (ঘরোয়া ক্রিকেটে) চার ইনিংসের ওয়ানডে চালু করা হয়েছে। আমার মনে হয়, সেটার ইতিবাচক ও নেতিবাচক দিকগুলো খতিয়ে দেখা যেতে পারে।’
অস্ট্রেলিয়ায় চার ইনিংসের ওয়ানডে চালু হয়েছে ঠিকই, তবে ম্যাচ হয় ৪৫ ওভারের। ২০ ও ২৫ ওভারের দুটি ইনিংস থাকে দুই দলের। অস্ট্রেলিয়ায় খুব একটা জনপ্রিয়তাও পায়নি চার ইনিংসের ওয়ানডে। লরগাতের দাবি, টেন্ডুলকার আইসিসিকে চিঠিটা লিখেছেন অনেক আগেই। এ নিয়ে টেন্ডুলকারের সঙ্গে নাকি অনেকবার কথাও হয়েছে লরগাতের। তবে ৫০ ওভারের গত বিশ্বকাপ খুব জমজমাট হয়েছে বলেই ওয়ানডেতে বড় ধরনের পরিবর্তন আনার প্রয়োজন দেখছে না আইসিসি।

No comments

Powered by Blogger.