ফ্রান্সে বোরকা পরা এক নারী প্রেসিডেন্ট পদে লড়তে চান

নিষেধাজ্ঞা সত্ত্বেও ফান্সে বোরকা পরা এক মুসলিম নারী দেশটির আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চান। কেনজা দ্রিদার নামে ওই নারী সম্প্রতি এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন।
সাক্ষাৎকারে দ্রিদার বলেন, তিনি ফরাসি নারীদের অধিকার রক্ষা করতে চান। গত এপ্রিলে ফ্রান্সের রাস্তায় বোরকা নিষিদ্ধ করে আইন পাসের পর থেকে একদল নারী এই পদক্ষেপের সমালোচনা করেন। এই নারীদের মধ্যে দ্রিদার একজন। এই নারীরা প্রমাণ করতে চান, ওই পদক্ষেপ মানবাধিকারের লঙ্ঘন। তবে ফ্রান্সের প্রেসিডেন্টসহ ওই আইনের সমর্থনকারীরা বলছেন, বোরকা নারীদের বন্দী করে ফেলে।
গতকাল বৃহস্পতিবার মো শহর থেকে দ্রিদারের প্রেসিডেন্ট পদে প্রার্থিতা ঘোষণা করার কথা। মো শহর প্যারিসের পূর্বাঞ্চলে অবস্থিত। শীর্ষস্থানীয় রক্ষণশীল আইনপ্রণেতা জ্যাঁ ফ্রাঁসোয়া কোপ শহরটির মেয়র।
দুই নারীকে জরিমানা: এদিকে ফ্রান্সে আইন অমান্য করে বোরকা পরা অব্যাহত রাখা দুই নারীকে জরিমানা করেছেন দেশটির আদালত। গত মে মাসে মো শহরে আইন অমান্য করে বোরকা পরার জন্য হিন্দ আমাস ও নাজাতে নাইত আলী নামে ওই দুই নারীকে আটক করা হয়। দেশটিতে বোরকা পরার ঘটনায় এটাই প্রথম জরিমানা। দণ্ডপ্রাপ্তরা বলেছেন, ইউরোপিয়ান কোর্ট অব হিউম্যান রাইটসে তাঁরা আদালতের দেওয়া রায়ের বিরুদ্ধে আপিল করবেন।

No comments

Powered by Blogger.