হাক্কানিকে আইএসআইয়ের সহায়তা করার তথ্য-প্রমাণ মিলছে

মার্কিন কর্মকর্তারা দাবি করেছেন, যুক্তরাষ্ট্রের লক্ষ্যবস্তুতে হামলা চালাতে পাকিস্তানের প্রভাবশালী গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্স (আইএসআই) একটি গেরিলা নেটওয়ার্ককে যে উৎসাহ দিয়েছে, এ ব্যাপারে তথ্য-প্রমাণ ক্রমেই মিলছে।
এদিকে জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে শর্তের ভিত্তিতে ইসলামাবাদকে সহায়তা করার বিষয়ে মার্কিন সিনেট কমিটিতে ভোটাভুটি হয়েছে। এতে ১০০ কোটি ডলারের আর্থিক সহায়তা অনুমোদিত হয়েছে।
দুজন মার্কিন কর্মকর্তা এবং পাকিস্তান ও মার্কিন কর্মকর্তাদের মধ্যে সাম্প্রতিক যোগাযোগ সম্পর্কে অবহিত একটি সূত্রে জানা গেছে, কিছু মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে অভিযোগ করা হয়েছে, গত সপ্তাহে আফগানিস্তানের কাবুলে মার্কিন দূতাবাস ও ন্যাটোর সদর দপ্তরে হামলা চালানোর ঘটনায় হাক্কানি নেটওয়ার্ককে আইএসআই বিশেষ নির্দেশ দিয়েছে বা অনুরোধ করেছে। আফগানিস্তানে তালেবানের ছত্রচ্ছায়ায় মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর বিরুদ্ধে লড়ছে—এমন তিনটি জঙ্গিগোষ্ঠীর একটি হচ্ছে হাক্কানি নেটওয়ার্ক। আর তারাই সম্ভবত সবচেয়ে ভয়ংকর জঙ্গিগোষ্ঠী। তবে মার্কিন কর্মকর্তারা পাকিস্তানি গোয়েন্দা কর্মকর্তাদের জঙ্গিদের সহায়তা করার খবরের সত্যতা পুরোপুরি নিশ্চিত করেননি।
মার্কিন জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান অ্যাডমিরাল মাইক মুলেন বলেন, জঙ্গি সংগঠনের সঙ্গে সম্পর্কচ্ছেদে তিনি পাকিস্তানের সেনাপ্রধানকে চাপ দিয়েছেন। গত মঙ্গলবার কার্নেগি এনডাউমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিসে ভাষণ দেওয়ার সময় তিনি বলেন, ‘হাক্কানি নেটওয়ার্কের কর্মকাণ্ড বন্ধ করা যে প্রয়োজন, এ ব্যাপারে আমরা তথ্য পেয়েছি। এ ক্ষেত্রে হাক্কানির সঙ্গে আইএসআইয়ের সম্পর্ক বিচ্ছিন্ন করাটা বেশি দরকার।’
সিনেট অ্যাপ্রোপ্রিয়েশনস কমিটি সন্ত্রাসবিরোধী লড়াইয়ে জঙ্গিদের বিরুদ্ধে লড়তে পাকিস্তানি সেনাদের ১০০ কোটি ডলার সহায়তা দেওয়ার বিষয়টি অনুমোদন করেছে। তবে এ অর্থ হাক্কানিসহ অন্যান্য জঙ্গি সংগঠনের বিরুদ্ধে লড়াইয়ে ব্যয় করার ব্যাপারে শর্ত আরোপে ভোটাভুটি হয়েছে।

No comments

Powered by Blogger.